খেলার খবর

উড়তে থাকা প্রোটিয়াদের মাটিতে নামাল ভারত

ডেস্ক রিপোর্ট: চলতি বিশ্বকাপে আগ্রাসী ক্রিকেটে রীতিমতো প্রতিপক্ষের কাছে আতঙ্কের নাম হয়ে উঠেছে দক্ষিণ আফ্রিকা। ভারতও কম যায় না। এখন পর্যন্ত কোনো ম্যাচেই হারেনি দলটি। কলকাতায় পয়েন্ট টেবিলের শীর্ষ দুই প্রতিপক্ষের লড়াই। জমজমাট এক ম্যাচ দেখতে সিটি অফ জয়ে তাকিয়ে উন্মুখ ক্রিকেটপ্রেমীরা। না লড়াইটা ঠিক জমল না ওই অর্থে। প্রোটিয়াদের ৩২৭ রানের টার্গেট ছুড়ে ২৪২ রানের একপেশে জয় তুলে নিলো ভারত।

যদিও এ হারে পয়েন্ট টেবিলে পরিবর্তন হয়নি কোনো। যথারীতি নিজেদের স-অবস্থান ধরে রেখেছে প্রোটিয়ারা। আগেই সেমিফাইনাল নিশ্চিত হওয়ায় ভাবতে হচ্ছে না টেম্বা বাভুমাদের। তবে টানা জয় অব্যাহত রেখেছে ভারত। তুলে নিয়েছে আসরের অষ্টম জয়। এমন দিনে ওয়ানডেতে ৪৯ তম সেঞ্চুরি আদায় করে শচীন টেন্ডুলাকারের রেকর্ড ছুঁয়েছেন কোহলি।

কলকাতায় এদিন ভারতের ৩২৭ রানের জবাবে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। আগের ম্যাচে সেঞ্চুরি হাঁকানো ফর্মের তুঙ্গে থাকা কুইন্টন ডি কক এদিন ফিরেছেন মাত্র ৫ রানে। ইনিংসের দ্বিতীয় ওভারে মোহাম্মদ সিরাজের বলে স্টাম্প ভাঙে তার। সেই ধাক্কা সামাল দিয়ে গিয়ে রয়েসয়ে ব্যাট চালান অধিনায়ক টেম্বা বাভুমা ও রাশি ফন ডার ডুসেন। তবে কেউই থিতু হতে পারেননি। পাওয়ার প্লের আগেই তিন উইকেট নেই প্রোটিয়াদের।

পাওয়ার প্লেতে তৈরি হওয়া চাপ সামাল দিতে পারেননি ক্লাসেনও। ১১ বলে ১ রান করে সাজঘরের পথ ধরেন এই ব্যাটার। ৪০ রানে পাঁচ উইকেট হারায় প্রোটিয়ারা। দলকে টেনে তোলার চেষ্টা করেও পারেননি অভিজ্ঞ ডেভিড মিলার ও মার্কো ইয়ানসেনরা। শামির পর বল হাতে ভয়ঙ্কর হয়ে উঠেন রবীন্দ্র জাদেজা। পাঁচ উইকেট তোলে প্রোটিয়াদের গুড়িয়ে দেন ২৭.১ ওভারে ৮৩ রানে।

এর আগে টসে জিতে শুরুতে ব্যাট করতে নেমে বিরাট কোহলির রেকর্ড ৪৯ তম সেঞ্চুরি ১০১ ও শ্রেয়াসের ৭৭ ও শেষদিকে জাদেজার ঝোড়ো ২৯ রানে ভর করে ৭ উইকেট খরচায় স্কোরবোর্ডে ৩২৬ রান জমা করে ভারত।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *