খেলার খবর

এবারের আইপিএলে যত নতুন নিয়ম

ডেস্ক রিপোর্ট: আজ (শুক্রবার) থেকে মাঠে গড়াচ্ছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় ঘরোয়া টুর্নামেন্ট- ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচ দিয়ে আজ পর্দা উঠছে এবারের আসরের।

আইপিএলের ১৭তম আসর এটি। যেখানে এবার অংশ নিচ্ছে মোট ১০টি দল। বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাইয়ে দেখা যাবে টাইগার পেসার মুস্তাফিজুর রহমানকে।

আইপিএলের এবারের আসর নিয়ে দর্শকদের মধ্যে কাজ করছে বাড়তি উত্তেজনা। খেলোয়াড় এবং দলগুলোর জন্যও এবারের আসরটি বিশেষ। কারণ এবারের আইপিএলকে বেশিরভাগ ক্রিকেটাররাই জুন মাসে হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছে।

ক্রিকেটে নিয়মকানুন মাঝেমধ্যেই পরিবর্তন বা সংশোধন করা হয়ে থাকে। এবারের আইপিএলেও দেখতে পাওয়া যাবে মোট চারটি নতুন নিয়ম যেগুলো আগের কোন আসরেই দেখা যায়নি।

স্মার্ট রিপ্লে: এবার আইপিএলে সবচেয়ে বড় সংযোজন বলা যায় এই স্মার্ট রিপ্লে প্রযুক্তিকে। রিভিউ নিলে যাতে আম্পায়াররা দ্রুত সিদ্ধান্ত জানাতে পারেন এবং খেলা চলাকালীন অতিরিক্ত কোনো সময়ের অপচয় না হয় এটা নিশ্চিত করতেই এই নিয়মটির প্রযোগ করা হবে। ‘হক আই’ তাড়াতাড়ি দেখার জন্য থার্ড আম্পায়ারের সঙ্গে আরও দুইজন বিশেষজ্ঞ থাকবেন যারা সহায়তা করার ফলে আম্পায়ার দ্রুত সিদ্ধান্ত জানাতে পারবেন। এছাড়াও এবার মাঠের চারপাশে লাগানো হয়েছে বেশ উচ্চমানের অনেকগুলো ক্যামেরা।

ওভারে দুটি বাউন্সার: আগে ক্রিকেটের যেকোনো টুর্নামেন্টেই এক ওভারে একটি বাউন্স বল করার অনুমতি ছিল বোলারের। তবে এবার সেই নিয়মের পরিবর্তন করেছে আইপিএল, ওভারে দুইটি বাউন্সার দিতে পারবেন একজন বোলার। মূলত বোলারদের সুবিধা দিতেই এই নিয়মের প্রয়োগ।

রিভিউয়ের নিয়ম পরিবর্তন: আন্তর্জাতিক ক্রিকেটে নিয়ম অনুযায়ী, যদি ফিল্ডিং দল স্ট্যাম্পিং এর জন্য রিভিউ নেয় তা হলে শুধু সেটিই বিবেচনা করেন তৃতীয় আম্পায়ার। এরকম পরিস্থিতিতে বল উইকেটরক্ষকের হাতে যাওয়ার আগে ব্যাটে লেগেছে কি না তা দেখা হয় না। কিন্তু আইপিএলে স্ট্যাম্পিং আউটের জন্য রিভিউ নিলে তার আগে দেখা হবে যে ব্যাটার ক্যাচ আউট বা এজড হয়েছেন কি না।

স্টপ ক্লকের নিয়ম বন্ধ: আন্তর্জাতিক ক্রিকেটে একটি ওভার শেষ হওয়ার পরে বোলিং দলকে ৬০ সেকেন্ড বা ১ মিনিটের মধ্যে পরের ওভার শুরু করতে হয়। অনেক সময় দুই ওভারের মধ্যে বোলিং দলকে অনেক পরিকল্পনা করতে হয় বা ফিল্ড সাজাতে হয়। এবার সময় নিয়ে যাতে বোলিং দলকে চিন্তা করতে না হয়, তার জন্য এই স্টপ ক্লক নিয়ম আইপিএলে থাকছে না।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *