সারাদেশ

ফেনীতে দুই দিনব্যাপী ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট: ফেনীতে দুই দিনব্যাপী ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

ছবি: বার্তা২৪.কম

পবিত্র মাহে রমজান উপলক্ষে ফেনীতে দুই দিনব্যাপী ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে দ্বিতীয় বারের মত এ প্রতিযোগিতার আয়োজন করে ফেনীর স্থানীয় পত্রিকা দৈনিক ফেনীর সময়।

শনিবার (২৩ মার্চ) গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার। প্রতিযোগিতায় ক্বেরাত, আযান ও হামদ-নাত প্রতিযোগিতায় বিভিন্ন গ্রুপে বিজয়ী ৭৩ জন শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, বিএমএ সভাপতি ডা: সাহেদুল ইসলাম ভূঁইয়া কাওসার, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি কেবিএম জাহাঙ্গীর আলম, জেলা আওয়ামী লীগের আইন সম্পাদক এম. শাহাজাহান সাজু।

দৈনিক ফেনীর সময় সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও জেলা বেসরকারি কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এম. মোর্শেদ হোসেনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন জেলা প্রাইভেট হাসপাতাল ডায়াগনস্টিক সেন্টার ওনার্স এসোসিয়েশনের সভাপতি হারুন উর রশিদ, সাধারণ সম্পাদক আবু জোবায়ের ভূঞা মুন্না, যমুনা টিভির স্টাফ রিপোর্টার আরিফুর রহমান।

ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, ধর্মীয় শিক্ষা ছাড়া সৎ হওয়া যায় না। এজন্য ধর্মীয় শিক্ষাটা খুবই গুরুত্বপূর্ণ। যে ধর্মীয় শিক্ষা নিবে সে কোনো অপকর্ম করতে পারবে না। এটা আমি বিশ্বাস করি। আজকের বর্তমান সমাজে সবচেয়ে ভয়ংকর সমস্যা হলো কিশোর গ্যাং, মাদক। এ মাদককে এবং কিশোর গ্যাং সমাজ থেকে বিতাড়িত করতে সন্তানদের ধর্মীয় শিক্ষা দিতে অভিভাবকদের প্রতি আহবান জানান তিনি।

এসময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, বাংলাদেশের ৬৪ জেলার কোথাও এমন আয়োজন হয় কিনা আমার জানা নেই। আমাদের সামাজিক সাংস্কৃতিক অঙ্গণ ও ধর্মীয় শিক্ষা জীবনে অধিক গুরুত্বপূর্ণ। ইসলাম ধর্ম সহজ জীবন পরিচালনা করতে শেখায়। প্রতিযোগিতার মাধ্যমে কোমলমতি শিশুরা তাদের প্রতিভা বিকশিত করার সুযোগ পেয়েছে। ইসলামিক সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখতে এমন আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান তিনি।

এর আগে বৃহস্পতিবার একই ভেন্যুতে প্রতিযোগিতার উদ্বোধন করেন পুলিশ সুপার জাকির হাসান। একইদিন দুপুরে বাছাইপর্বে উত্তীর্ণ শিক্ষার্থীদের ইয়েসকার্ড প্রদান করেন ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোক্তার হোসেইন ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ন রশীদ। বাছাইপর্বে উত্তীর্ণ প্রতিযোগিরা ফাইনালে অংশ নেন।

সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ

সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ

হবিগঞ্জের মনতলা এলাকায় রেলস্টেশনে গাছ পড়ে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

শনিবার (২৩ মার্চ) রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঢাকা-সিলেট রেললাইনের হবিগঞ্জের মনতলা হরষপুর রেল স্টেশনের মাঝখানে গাছ পড়ে সারা দেশের সঙ্গে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। এরপরই গাছ সরানোর কাজ চলছে।

;

৯৯৯-এ ফোন, সাগরে ভাসতে থাকা ১২ জেলেকে উদ্ধার করল কোস্টগার্ড

ছবি: বার্তা২৪.কম

ইঞ্জিন বিকল হয়ে বঙ্গোপসাগরে ভাসতে থাকা ১২ জেলেকে ৪ দিন পর উদ্ধার করেছে কোস্টগার্ড পশ্চিম জোন।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ ফোন দিলে শনিবার (২৩ মার্চ) সন্ধ্যায় তাদের উদ্ধার করা হয়।

কোস্টগার্ড পশ্চিম জোনের সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট মুনতাসীর ইবনে মহসীন এ তথ্য নিশ্চিত করেন।

উদ্ধারকৃত জেলেদের বাড়ি বরগুনা জেলার পাথরঘাটা উপজেলায়। 

তারা হলেন- মাঝি মাঝি মাসুম মৌলভী, আব্দুর রহিম, নিজাম উদ্দিন, হানিফা, আমিন, মেহেদী, মোশারফ,  রুস্তম খলিফা, মেহেদী হাসান, শাহজাহান, অলিউল ইসলাম ও জালাল।

লেফটেন্যান্ট মুনতাসীর ইবনে বলেন, গত ১৫ মার্চ বরগুনা জেলার পাথরঘাটা উপজেলা থেকে ‘এফ বি হানিফ মুন্সি’ নামক একটি ফিশিং বোট মাছ ধরার উদ্দেশ্যে বঙ্গোপসাগরে রওনা হন। পরবর্তীতে ১৯ মার্চ তাদের বোটের ইঞ্জিন বিকল হয়ে গেলে সাগরে ভাসতে থাকেন এসব জেলেরা। এরপর ওই বোটের মাঝি মাসুম মৌলভী জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল দিয়ে সাহায্য চান। সমুদ্রে নিয়োজিত থাকা মাসুম মৌলভীর মোবাইল নম্বর ট্রাকিং করে তাদের অবস্থান নিশ্চিত করে শনিবার সন্ধ্যায় কোস্টগার্ডের দুবলা এবং কচিখালী স্টেশনের সদস্যরা তাদের উদ্ধার করেন।

উদ্ধার করা ১২ জন জেলেকে খাবার পানি ও প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয় বলেও জানান তিনি। রোববার তাদেরকে নিজ বাড়িতে পাঠানো হবে।

;

এশিয়া প্যাসিফিক গ্রুপ মিটিংয়ে সভাপতিত্ব করেন স্পিকার

এশিয়া প্যাসিফিক গ্রুপ মিটিংয়ে সভাপতিত্ব করেন স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ শনিবার (২৩ মার্চ) সুইজারল্যান্ডে জেনেভাতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার ‘এশিয়া প্যাসিফিক গ্রুপ মিটিং’ এ সভাপতিত্ব করেন। সংগঠনের ১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলির ১ম দিন এ সভা অনুষ্ঠিত হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভার শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী উদ্বোধনী বক্তব্য দেন। এসময় সভার এজেন্ডাগুলো এবং অ্যাঙ্গোলার লুয়ান্ডাতে অনুষ্ঠিত ১৪৭তম আইপিইউ অ্যাসেম্বলির মিটিং মিনিটস গৃহীত হয়।

পরবর্তীতে আইপিইউ এক্সিকিউটিভ কমিটির এশিয়া প্যাসিফিক অঞ্চলের গ্রুপ মেম্বাররা আলোচনা করেন। এসময় এশিয়ান+৩ গ্রুপ মিটিংয়ের রিপোর্ট উপস্থাপিত হয়।
এসময় আইপিইউ’র প্রেসিডেন্ট ড. টুলিয়া অ্যকসন ভাষণ দেন।

এ সভায় ৬ষ্ঠ ওয়ার্ল্ড কনফারেন্স অব স্পিকার অব দ্য পার্লামেন্টের প্রিপারেটরি কমিটির নমিনেশন দেওয়া হয়। সভাতে এজেন্ডাভিত্তিক সকল সিদ্ধান্ত গৃহীত হয়।

বিস্তারিত আলোচনার পর, ফিলিস্তিনের গাজাতে যুদ্ধবিরতি বাস্তবায়নের জন্য তলব সংক্রান্ত জরুরি আইটেম গৃহীত হয়।

এ সভায় আইপিইউ’র প্রেসিডেন্ট, আইপিইউ এক্সিকিউটিভ কমিটির এশিয়া প্যাশিফিক অঞ্চলের গ্রুপ মেম্বারসহ জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী , শফিকুল ইসলাম, মাহবুব উর রহমান, শাহাদারা মান্নান, নীলুফার আনজুম, এইচ এম বদিউজ্জামান, মো: মুজিবুল হক, আখতারুজ্জামান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম উপস্থিত ছিলেন।

;

দেশের কল্যাণে নিরন্তর কাজ করছেন প্রধানমন্ত্রী: অর্থ প্রতিমন্ত্রী

দেশের কল্যাণে নিরন্তর কাজ করছেন প্রধানমন্ত্রী: অর্থ প্রতিমন্ত্রী

অন্ধকার থেকে সমৃদ্ধ, সমৃদ্ধ থেকে স্মার্ট বাংলাদেশে পরিণত করতে নিরলসভাবে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা কাজ করছেন বলে মন্তব্য করেছেন অর্থ প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু টানেল নির্মাণের মাধ্যমে আনোয়ারাকে শহরের আরো নিকটে নিয়ে গেছেন, যা আনোয়ারা তথা সমগ্র দক্ষিণ চট্টগ্রামের মানুষের ভাগ্যন্নোয়নে ভূমিকা রাখছে। বঙ্গবন্ধু তনয়া আমাদের শিখিয়েছেন উন্নয়নের মাধ্যমে কিভাবে জনসাধারণের কাছে আসা যায়।

শনিবার (২৩ মার্চ) চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় বারশত ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে পার্কি বিচ পরিদর্শন, স্থানীয় আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় ও ইফতার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে অর্থ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিহিংসার রাজনীতি চর্চা করেন না, তিনি উন্নয়নের রাজনীতির মাধ্যমে দেশ ও দশের কল্যাণে কাজ করে যাচ্ছেন। তাঁর রূপান্তরকারী ও দুরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ পৃথিবীর বুকে উন্নয়ন বিস্ময়। আনোয়ারা নিজ প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ। উন্নয়নের ছোঁয়া আনোয়ারাতেও প্রসারিত হবে। চলমান সকল উন্নয়ন প্রকল্পের তদারকির দায়িত্ব জনপ্রতিনিধিদের পাশাপাশি জনগণেরও। সকলের সম্মিলিত ও ঐক্যবদ্ধ প্রচেষ্টায় উন্নয়ন প্রকল্পসমূহের সঠিক বাস্তবায়ন সম্ভব।

কাজী শেখ মোহাম্মদ শাহ-র সভাপতিত্বে ও তৌহিদুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কালাম চৌধুরী, সদস্য ডা. নাছির উদ্দীন মাহমুদ, আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোজাম্মেল, আবুল মনসুর চৌধুরী, হাজী নুরুল হক, মোহাম্মদ আলী, নাজিম উদ্দীন ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

এর আগে অর্থ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস বি.কম ও বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চৌধুরী বাবুর কবরে শ্রদ্ধাজ্ঞাপন ও কবর জিয়ারত, আনোয়ারা উপজেলার হাইলধর ইউনিয়নের গুজরা নাথপাড়া এলাকায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ, এবং রায়পুর বেড়িবাঁধ নির্মাণ প্রকল্প ও পার্কিতে পর্যটন সুবিধাবাদী প্রবর্তন প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করেন। পরিদর্শনকালে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা, আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *