সারাদেশ

নীলফামারীতে ভুয়া ডিবি আটক

ডেস্ক রিপোর্ট: নীলফামারীতে ভুয়া ডিবি আটক

ছবি: বার্তা২৪.কম

নীলফামারী সদরে ওবায়দুল রহমান (৩২) নামে এক ভুয়া ডিবি পুলিশকে আটক করেছে জেলা গোয়েন্দা শাখা (ডিবি)।

শনিবার (২৩ মার্চ) দুপুরে শহরের উকিলের মোড় এলাকা থেকে তাকে আটক করা হয়৷

আটককৃত ওবায়দুল রহমান দিনাজপুর জেলার খানসামার ভূল্লারডাঙ্গা এলাকার হাসান আলীর ছেলে।

পুলিশ ও প্রদক্ষদর্শী সূত্রে জানা যায়, আটককৃত ওবায়দুর রহমান ওই এলাকায় এসে নিজেকে ডিবি পুলিশ পরিচয় দেয়। এ সময় স্থানীয়দের সন্দেহ হলে তারা পুলিশে খবর দেয়। পরে পুলিশ এসে তাকে আটক করে।

জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন , একজন ভুয়া ডিবি পুলিশকে আটক করা হয়েছে। পরে মামলা দায়ের করে আদালতে পাঠানো হয়।

ফোন করা ব্যক্তি দস্যুদের প্রতিনিধি, নিশ্চিত হয়েছে জিম্মি জাহাজের মালিকপক্ষ

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ’

বাংলাদেশি জিম্মি জাহাজ থেকে ফোন করা ব্যক্তি জলদস্যুদের সত্যিকারের প্রতিনিধি সেটি নিশ্চিত হয়েছে মালিকপক্ষ। বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ জিম্মি করার ৯ দিনের মাথায় গত বুধবার (২০ মার্চ) প্রথমবারের মতো ফোন করা হয়। এরপর আরও আলোচনা হয় তাদের সঙ্গে। এর মধ্যে দিয়ে ফোনটা যে দস্যুদের পক্ষ থেকে এসেছে সেটি শতভাগ নিশ্চিত হতে পেরেছে মালিকপক্ষ।

জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বার্তা২৪.কমের কাছে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘স্বাভাবিকভাবে শুরুতে ধোঁয়াশা থাকে। তবে পরবর্তীতে আলোচনার ফলে আমরা নিশ্চিত হয়েছি দস্যুদের পক্ষ থেকেই যোগাযোগ করা হচ্ছে। তবে তাদের পক্ষ থেকে মুক্তিপণ বা দাবি-দাওয়ার বিষয়ে এখনো কিছু বলা হয়নি।’

প্রায় ১৪ বছর আগে ২০১০ সালের ৫ ডিসেম্বর একই মালিকের মালিকানাধীন এমভি জাহান মণি নামের আরও একটি জাহাজ দস্যুদের কবলে পড়েছিল। বাংলাদেশি পতাকাবাহী এই জাহাজটি জলদস্যু-আক্রান্ত হওয়ার সাত দিন পর মুক্তিপণ চাওয়া হয়। আর ৪০ দিনের মধ্যে সমঝোতা হয়ে যায়। মুক্তিপণের টাকা নিয়ে অপহরণের শিকার ২৫ জন নাবিকসহ জাহাজটি ছাড়া হয় ৯৯ দিনের মধ্যে। তবে তার আগে জাহাজ জিম্মির সুযোগ নিয়ে কিছু ঠকবাজ জুটে গিয়েছিল। বিশেষ করে ‘পানি শাহ’ নামের এক প্রতারক ঐশ্বরিক ক্ষমতায় নদীপথে সোমালিয়া পৌঁছে গেছেন জানিয়ে বিভ্রান্ত করেছিল জাহাজের মালিকপক্ষকে। যদিও আইনশৃঙ্খলা বাহিনী পরে তার কললিস্ট যাচাই করে দেখতে পায়, সোমালিয়া নয় ফোনটা করা হয়েছিল চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থেকে। এছাড়াও আরও এক প্রভাবশালী ব্যক্তিও বিভ্রান্ত করেছিল মালিকপক্ষকে। স্বাভাবিকভাবে তাই এবার দস্যুদের পক্ষ থেকে যোগাযোগের পর কিছুটা সন্দেহবাতী ছিল। যদিও পরে সেটি কেটে যায়।

এদিকে শনিবার জিম্মি জাহাজের ২৩ নাবিকের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছেন জাহাজের মালিকপক্ষের শীর্ষ কর্মকর্তারা। চট্টগ্রামের আগ্রাবাদে প্রতিষ্ঠানটি কার্যালয়ে একসঙ্গে ইফতারও করেন তারা। এ সময় নাবিকদের অক্ষত অবস্থায় দ্রুত ফিরিয়ে আনার বিষয়ে তাদের পরিবারের সদস্যদের আশ্বস্ত করা হয়।

১২ মার্চ সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই করে জলদস্যুরা। জাহাজে থাকা ২৩ নাবিকই বাংলাদেশি। জাহাজটি পরে নিজেদের উপকূলে নিয়ে যায় দস্যুরা। এরপর কয়েক দফায় জাহাজটি সরিয়ে নেয় তারা। বর্তমানে জাহাজটি সোমালিয়ার সোমালিয়ার গদভজিরান উপকূল থেকে দেড় নটিক্যাল মাইল দূরে নোঙরে করা আছে।

মালিকপক্ষ আলোচনার মধ্যে দিয়ে নাবিকদের ফিরিয়ে আনার বিষয়ে শুরু থেকেই চেষ্টা চালাচ্ছে। তবে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর অদূরে একটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেভাল ফোর্স। গত বৃহস্পতিবার রাতে ইইউ নেভাল ফোর্সের এক্স অ্যাকাউন্টে এ তথ্য জানানো হয়েছে। পাশাপাশি তাদের হেলিকপ্টারও জিম্মি জাহাজ ঘিরে চক্কর দিয়েছে। যদিও সেখানে সামরিক অভিযানে আপত্তি জানিয়ে আসছে মালিকপক্ষ।

এ বিষয়ে কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, নাবিকদের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি আমরা। সেজন্য আমরা কোনো ধরণের সামরিক অভিযানকে সমর্থন করছি না। আমরা শান্তিপূর্ণ আলোচনার মধ্যে দিয়ে নাবিকদের মুক্ত করতে চাই।

এখন কি আলোচনায় নাবিকদের মুক্তি মিলবে, নাকি সামরিক অভিযানে খুলবে মুক্তির জট-সেদিকে তাকিয়ে নাবিকদের পরিবার, মালিকপক্ষ।

;

লক্ষ্মীপুরে ইফতার খেয়ে একই পরিবারের ৪ জন অচেতন

ছবি: বার্তা২৪.কম

লক্ষ্মীপুরে ইফতার খেয়ে একই পরিবারের ৪ জন অচেতন হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। শনিবার (২৩ মার্চ) সন্ধ্যায় তাদেরকে লক্ষ্মীপুর আধুনিক হাসপাতালে (প্রাঃ) ভর্তি করা হয়।

তারা হলেন, সদর উপজেলার দালাল বাজারের খোয়াসাগর দিঘীর পাড় এলাকার বৃদ্ধ নুরুল আমিন (৭০), হোসনেয়ারা বেগম (৫৫), সোয়েবের রহমান (৪৫) ও নাজনিন আক্তার (৩৮)।

জানা গেছে, ইফতারের জন্য স্থানীয় বাজার থেকে বুরিন্দা ও তরমুজ কেনা হয়। ইফতারির সঙ্গে বুরিন্দা খান তারা। কিন্তু তরমুজ খাওয়া হয়নি। এরমধ্যেই তারা অসুস্থ হয়ে পড়েন। পরে প্রতিবেশী স্বজনরা তাদেরকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন।

লক্ষ্মীপুর আধুনিক হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক মাইন উদ্দিন সোহাগ বলেন, অসুস্থ অবস্থায় ৪ জন রোগী এসেছেন। তাদেরকে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। ইফতার খেয়ে অসুস্থ হয়েছেন বলে জানা গেছে। তবে সঠিক কারণ এখনো জানতে পারিনি। পরীক্ষা নিরীক্ষা দেওয়া হয়েছে। প্রতিবেদন পেলে বিস্তারিত বলা যাবে।

;

ফেনীতে দুই দিনব্যাপী ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

ছবি: বার্তা২৪.কম

পবিত্র মাহে রমজান উপলক্ষে ফেনীতে দুই দিনব্যাপী ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে দ্বিতীয় বারের মত এ প্রতিযোগিতার আয়োজন করে ফেনীর স্থানীয় পত্রিকা দৈনিক ফেনীর সময়।

শনিবার (২৩ মার্চ) গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার। প্রতিযোগিতায় ক্বেরাত, আযান ও হামদ-নাত প্রতিযোগিতায় বিভিন্ন গ্রুপে বিজয়ী ৭৩ জন শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, বিএমএ সভাপতি ডা: সাহেদুল ইসলাম ভূঁইয়া কাওসার, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি কেবিএম জাহাঙ্গীর আলম, জেলা আওয়ামী লীগের আইন সম্পাদক এম. শাহাজাহান সাজু।

দৈনিক ফেনীর সময় সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও জেলা বেসরকারি কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এম. মোর্শেদ হোসেনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন জেলা প্রাইভেট হাসপাতাল ডায়াগনস্টিক সেন্টার ওনার্স এসোসিয়েশনের সভাপতি হারুন উর রশিদ, সাধারণ সম্পাদক আবু জোবায়ের ভূঞা মুন্না, যমুনা টিভির স্টাফ রিপোর্টার আরিফুর রহমান।

ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, ধর্মীয় শিক্ষা ছাড়া সৎ হওয়া যায় না। এজন্য ধর্মীয় শিক্ষাটা খুবই গুরুত্বপূর্ণ। যে ধর্মীয় শিক্ষা নিবে সে কোনো অপকর্ম করতে পারবে না। এটা আমি বিশ্বাস করি। আজকের বর্তমান সমাজে সবচেয়ে ভয়ংকর সমস্যা হলো কিশোর গ্যাং, মাদক। এ মাদককে এবং কিশোর গ্যাং সমাজ থেকে বিতাড়িত করতে সন্তানদের ধর্মীয় শিক্ষা দিতে অভিভাবকদের প্রতি আহবান জানান তিনি।

এসময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, বাংলাদেশের ৬৪ জেলার কোথাও এমন আয়োজন হয় কিনা আমার জানা নেই। আমাদের সামাজিক সাংস্কৃতিক অঙ্গণ ও ধর্মীয় শিক্ষা জীবনে অধিক গুরুত্বপূর্ণ। ইসলাম ধর্ম সহজ জীবন পরিচালনা করতে শেখায়। প্রতিযোগিতার মাধ্যমে কোমলমতি শিশুরা তাদের প্রতিভা বিকশিত করার সুযোগ পেয়েছে। ইসলামিক সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখতে এমন আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান তিনি।

এর আগে বৃহস্পতিবার একই ভেন্যুতে প্রতিযোগিতার উদ্বোধন করেন পুলিশ সুপার জাকির হাসান। একইদিন দুপুরে বাছাইপর্বে উত্তীর্ণ শিক্ষার্থীদের ইয়েসকার্ড প্রদান করেন ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মোক্তার হোসেইন ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ন রশীদ। বাছাইপর্বে উত্তীর্ণ প্রতিযোগিরা ফাইনালে অংশ নেন।

;

সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ

সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ

হবিগঞ্জের মনতলা এলাকায় রেলস্টেশনে গাছ পড়ে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

শনিবার (২৩ মার্চ) রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঢাকা-সিলেট রেললাইনের হবিগঞ্জের মনতলা হরষপুর রেল স্টেশনের মাঝখানে গাছ পড়ে সারা দেশের সঙ্গে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। এরপরই গাছ সরানোর কাজ চলছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *