আন্তর্জাতিক

অবরুদ্ধ গাজায় যুদ্ধ শেষ করার আহ্বান জাতিসংঘের মহাসচিবের

ডেস্ক রিপোর্ট: অবরুদ্ধ গাজায় যুদ্ধ শেষ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। শনিবার (২৩ মার্চ) গাজার মিসর সীমান্ত সংলগ্ন রাফাহ ক্রসিং পরিদর্শনকালে তিনি এ আহ্বান জানান।

এক দিকে গাজা স্ট্রিপের সাথে সীমান্তের মিশরের পাশে আটকে থাকা ত্রাণবাহী ট্রাকের লাইন অন্য দিকে খাদ্যের অভাবে ফিলিস্তিনিদের অনাহারকে তিনি “নৈতিক আক্রোশ” বলে আখ্যায়িত করেন।

মিশরের উত্তর সিনাইয়ের এল আরিশে এক সংবাদ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে জাতিসংঘের প্রধান বলেন, “আমি গাজার ফিলিস্তিনিদের বেদনার ওপর আলোকপাত করতে রাফাতে এসেছি, যেখানে গাজার জন্য অনেক আন্তর্জাতিক ত্রাণ মজুত রয়েছে। ইসরায়েল ত্রাণ প্রবেশে বাধা দিচ্ছে।

তিনি বলেন, এখানে, এই ক্রসিং থেকে, আমরা এটির সমস্ত হৃদয়বিদারক এবং হৃদয়হীনতা দেখতে পাচ্ছি। গেটের একদিকে অবরুদ্ধ ত্রাণ ট্রাকের দীর্ঘ লাইন, অন্যদিকে অনাহারের দীর্ঘ ছায়া।

বর্তমান অবস্থার কথা উল্লেখ জাতিসংঘ মহাসচিব বলেন, এটা দুঃখজনকের চেয়েও বেশি। এটা একটা নৈতিক ক্ষোভ। আর কোনো হামলা পরিস্থিতিকে আরও খারাপ করে তুলবে – ফিলিস্তিনি বেসামরিকদের জন্য আরও খারাপ, জিম্মিদের জন্য আরও খারাপ এবং এই অঞ্চলের সমস্ত মানুষের জন্য আরও খারাপ।

রমজানের সময় মুসলিম দেশগুলিতে সংহতি প্রকাশের অংশ হিসেবে গুতেরেসের এ সফর করেন। পাঁচ মাসেরও বেশি যুদ্ধে বিধ্বস্ত গাজায় আরও মানবিক সহায়তার অনুমতি দেওয়ার জন্য ইসরায়েল বৈশ্বিক চাপের মুখে পড়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে গুতেরেস বলেন, “আপনি এত লোককে হত্যা দেখতে পাচ্ছেন না, আপনি প্রচণ্ড হতাশ না হয়ে এত কষ্ট দেখতে পারবেন না।” “আমাদের (গাজার যুদ্ধ) থামানোর ক্ষমতা নেই, যাদের কাছে এটি বন্ধ করার ক্ষমতা আছে তাদের কাছে আমি আবেদন জানাই।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *