খেলার খবর

১৭ বছর বয়সী এন্দ্রিকের গোলে ইংল্যান্ডকে হারাল ব্রাজিল

ডেস্ক রিপোর্ট: মাঠে পারফর্মে সময়টা মোটেও ভালো যাচ্ছিল না ব্রাজিলের। গত বছর মোট খেলা ৯ ম্যাচের ৫টিতেই হেরে যায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে ২০২৪ এর শুরুটা হলো জয় দিয়েই। সেটিও আবার ইংল্যান্ডের বিপক্ষে। যাদের বিপক্ষে গত ১৫ বছর ধরে জেতেনি সেলেসাওরা। গত রাতের ১-০ ব্যবধানের এই জয়ের নায়ক এক ১৭ বছর বয়সী তরুণ, এন্দ্রিক। বদলি হিসেবে ম্যাচের ৮০তম মিনিটে তার করা একমাত্র গোলেই সেই অধরা জয় পায় ব্রাজিল। আর এতেই জয় দিয়েই শুরু হলো দলটির দরিভাল অধ্যায়। 

গোল করে স্রেফ দলের জয়ই এনে দেননি, অনন্য এক কীর্তিও গড়েছেন এদ্রিক। একবিংশ শতাব্দীতে ব্রাজিলের সর্বকনিষ্ঠ গোলদাতা এই ১৭ বছর ৮ মাস বয়সী এই ফুটবলার। এবং সব মিলিয়ে সেলেসাওদের হয়ে চতুর্থ। তার আগে আছেন পেলে, এদু ও রোনালদো। 

এতো গেল ম্যাচ জয়ের নায়ক এন্দ্রিকের কথা। এবার আসা যাক ব্রাজিলের দিকে। লন্ডনের ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়াম। সেখানে একেকটি ম্যাচ যেন যেকোনো দলের জন্যই গুরুত্বপূর্ণ। আর এই মাঠেই গত ২০ বছর ধরে হারেনি ইংল্যান্ড। এবং ইংল্যান্ডের বিপক্ষে ব্রাজিল সবশেষ জিতেছিল ২০০৯ সালে, এই আন্তর্জাতিক প্রীতি ম্যাচেই, ১-০ ব্যবধানেই। ২০০৯ কেই যেন ২০২৪ এ ফিরিয়ে আনল সেলেসাওরা। এবং তুলে নিয়ে ১৫ বছরেরি সেই অধরা জয়। ২০২৩ এ পাঁচ হারে ১৯৬৩ সালের পর সেই না চাওয়া রেকর্ডের বছর শেষে ২০২৪ শুভ সূচনাতেই শুরু হলো ব্রাজিলের। 

ওয়েম্বলির মাঠের এই জয় দিয়ে প্রায় ছয় মাস পর জয়ে ফিরল ব্রাজিল। গত রাতের ম্যাচে শুরু একাদশেই অভিষেক হয় পাঁচজনের। কারণটা অনেকেরই জানা। চোটের কারণে দলে নয়ে একাধিক নিয়মিত খেলোয়াড়রা। শুরু থেকেই লড়াইটা চলছিল সমানে সমান। পুরো ম্যাচে দুই দলই নিয়েছে সমান ১৪ শট। এতে আক্রমণ-পাল্টা আক্রমণের মেলা ছাপিয়েও সেই কাঙ্ক্ষিত জালের দেখা পাচ্ছিল না কেউই। 

ড্রয়েই শেষের পথে হাঁটছিল ম্যাচ। তবে ম্যাচের ৭১তম মিনিটে বদলি হিসেবে নামার মিনিট নয়েক পরেই এন্দ্রিকের চমক। গোলের উদ্দেশ্যে শুরুর শটটা ছিল ভিনিসিউসের। তবে সেই শটটি ঠেকিয়ে দেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। তবে ফিরতি বল যায় এন্দ্রিকের কাছে এবং সেখানে কোনো ভুল করেননি এই তরুণ ফরোয়ার্ড। শেষ পর্যন্ত দুই দলই আর তেমন কোনো সুযোগ তৈরি করতে না পারলে ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *