আন্তর্জাতিক

দুবাইয়ে ইমাম-মোয়াজ্জিনদের বেতন বৃদ্ধি, সুফল পাবে বাংলাদেশিরাও

ডেস্ক রিপোর্ট: পানির নিচে মসজিদ নির্মাণসহ বিশ্বের প্রথম থ্রি ডি-প্রিন্টেড মসজিদ বানাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। এ ছাড়া দেশটির শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ স্বীকৃতি পেয়েছে বিশ্বের অষ্টম বৃহত্তম ও সুন্দরতম মসজিদ হিসেবে।

সংযুক্ত আরব আমিরাতে রয়েছে প্রায় ৪ হাজার মসজিদ। তন্মধ্যে দুবাইয়ের মসজিদের ইমাম ও মোয়াজ্জিনদের বেতন বাড়ানোর নির্দেশ দিয়েছেন ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ। এতে যেসব ইমাম ও মোয়াজ্জিন দুবাইয়ের ইসলাম বিষয়ক ও দাতব্য কার্যক্রম বিভাগের অধীনে কাজ করেন তাদের বেতন-ভাড়া বাড়বে।

সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সমাজে ইমাম ও মোয়াজ্জিনদের যে ভূমিকা রয়েছে বেতন বাড়ানোর মাধ্যমে সেটিকে আরও বেশি স্বীকৃতি দেওয়া হয়েছে। মসজিদে ইমামের নেতৃত্বে মুসল্লিরা নামাজ আদায় করে থাকেন। অপরদিকে মোয়াজ্জিনরা আজান দিয়ে মানুষকে নামাজে আসার আহ্বান জানান।

দুবাইয়ে ইমাম-মোয়াজ্জিনদের বেতন বাড়ানোর নির্দেশে লাভবান হবেন অনেক বাংলাদেশি। কারণ, আরব আমিরাতে ৭০ ভাগ মোয়াজ্জিন বাংলাদেশি। সংযুক্ত আরব আমিরাতের প্রাচীনতম ফুজাইরা আল বিদিয়া মাটির মসজিদ ও আবুধাবিতে নির্মিত বৃহত্তম শেখ জায়েদ মসজিদ ছাড়াও আবুধাবি, দুবাই, শারজাহ, আল আইন, ফুজাইরা, আজমান ও রাস আল খাইমা প্রদেশে বড়-ছোট মিলিয়ে প্রায় ৪ হাজার মসজিদ রয়েছে। প্রতিটি মসজিদে ইমামের সহযোগী হিসেবে রয়েছেন একজন করে মোয়াজ্জিন। এই মোয়াজ্জিনদের ৭০ ভাগই প্রবাসী বাংলাদেশি। তারা মোয়াজ্জিন হলেও পান ইমামের মর্যাদা। এমনকি ইমাম পেশা রেখেই ভিসা ইস্যু করা হয় তাদের।

এসব মোয়াজ্জিনদের বেতন ধরা হয় বাংলাদেশি টাকায় প্রায় এক থেকে দেড় লাখ টাকা। এ ছাড়া পাওয়া যায় উন্নত থাকার ব্যবস্থা। সন্তানদের পড়ালেখার ক্ষেত্রেও দেওয়া হয় বিভিন্ন সুযোগ-সুবিধা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *