সারাদেশ

থানায় যোগদান করেই ফুটপাত দখলমুক্ত করলেন ওসি

ডেস্ক রিপোর্ট: নতুন প্রজন্মের কাছে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে হবে: ডা. শাহাদাত

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, নতুন প্রজন্মের কাছে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে হবে, যাতে তারা বিদেশি সংস্কৃতির আগ্রাসনের শিকার না হয়। এজন্য বাংলাদেশ জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থাকে (জাসাস) শক্তিশালী সংগঠনে পরিণত করতে হবে। জাসাসের নেতৃত্বকে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রতিভাবান ক্ষুদে শিল্পীদেরও খুঁজে বের করার উদ্যোগ নিতে হবে।

রোববার (২৪ মার্চ) বিকালে নগরীর জিইসি মোড়স্থ কাজী রেস্টুরেন্টে চট্টগ্রাম মহানগর জাসাসের উদ্যোগে পবিত্র মাহে রমজান উপলক্ষে এবং স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একটি দেশের ভাবমূর্তি ও পরিচয় ফুটে ওঠে তার কৃষ্টি ও সংস্কৃতির ওপর। আজ আমাদের সংস্কৃতি হারিয়ে যাচ্ছে। জাসাসকে সেদিকে দৃষ্টি দিতে হবে। দেশ ও জাতির প্রয়োজনে আমাদের সংস্কৃতিকে বিদেশে ছড়িয়ে দিতে হবে। 

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর। প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় জাসাসের সদস্য সচিব জাকির হোসেন রোকন। বিশেষ অতিথি ছিলেন মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক মো. মিয়া ভোলা, ইয়াছিন চৌধুরী লিটন, মো. কামরুল ইসলাম, কেন্দ্রীয় জাসাসের সদস্য এবিএম সোহেল রশিদ, আমিনুল ইসলাম আমিন।

ডা. শাহাদাত হোসেন বলেন, দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতিতে আজকে মানুষের পেটে খাবার নেই, চারদিকে হাহাকার চলছে। কিন্তু সরকার উন্নয়নের বুলি আউড়িয়ে বেড়াচ্ছে। আসলে আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশে দুর্ভিক্ষ আসে। পথেঘাটে মানুষ না খেয়ে থাকে।

জাসাসের নেতাকর্মীদের হতাশ না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, দেশ একটি কঠিন সময় পার করছে। দেশের ওপর চেপে বসা জগদ্দল পাথর সরাতে আমরা যদি ঐক্যবদ্ধ হয়ে লড়াই করি, সেখানে জনগণেরই বিজয় হবে।

বিশেষ অতিথির বক্তব্যে আবুল হাশেম বক্কর বলেন, বর্তমান সরকার মিথ্যা কথা বলে জনগণের অধিকার কেড়ে নিচ্ছে। তথাকথিত উন্নয়নের নামে কোটি কোটি টাকা বিদেশে পাচার করছে। দেশ বিদেশের গণমাধ্যম থেকে এই খবর আসছে। যারা গণতন্ত্রে বিশ্বাসী নয়, তাদের জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা নেই।

প্রধান বক্তার বক্তব্যে জাকির হোসেন রোকন বলেন, আওয়ামী লীগ মুখে গণতন্ত্রের ফেনা তুললেও তারা কখনো ভিন্নমত সহ্য করতে পারে না। তারা শিল্পী, সাহিত্যিক, কবি, সাংবাদিকদের উপরও নির্যাতন চালাচ্ছে। আওয়ামী লীগ দেশে একদলীয় শাসন কায়েম করেছে। এই সরকারের বিরুদ্ধে এক দফার আন্দোলন চলছে, চলবে। আন্দোলনের মাধ্যমে এই সরকারকে বিদায় নিতে হবে।

চট্টগ্রাম মহানগর জাসাসের আহবায়ক এম এ মুছা বাবলুর সভাপতিত্বে ও সদস্য সচিব মামুনুর রশীদ শিপনের পরিচালনায় বক্তব্য রাখেন মহানগর বিএনপির সাবেক সাংস্কৃতিক সম্পাদক আলী আজম চৌধুরী, মহানগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু, দক্ষিণ জেলা জাসাসের আহবায়ক জসিম উদ্দিন চৌধুরী, সদস্য সচিব নাছির উদ্দীন, উত্তর জেলা জাসাসের সভাপতি কাজী সাঈফুল ইসলাম টুটুল, সাধারণ সম্পাদক আশরাফ উল্লাহ প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *