আন্তর্জাতিক

২০২৪ সালের হজ ব্যবস্থাপনা চ্যালেঞ্জিং হবে: হাব সভাপতি

ডেস্ক রিপোর্ট: ২০২৪ সালের হজ ব্যবস্থাপনা অনেক চ্যালেঞ্জিং হবে। এখনও বাংলাদেশি হাজীদের জন্য মিনায় অবস্থানের স্থান ও তাঁবু নিশ্চিত করা যায়নি। এটা নিশ্চিত করার দায়িত্ব ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের, কিন্তু এখনও ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সেটা করতে পারেনি। ধর্মবিষয়ক মন্ত্রণালয় এখনও হজ এজেন্সিগুলোর প্রথম কিস্তির টাকা এজেন্সির সৌদি আরবের আইবিএনে জমা করতে পারেনি। এমতাবস্থায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় নানা জটিলতা দেখা দিতে পারে, তাই দ্রুত এজেন্সিগুলোর জমাকৃত অর্থ সৌদি আরবের আইবিএন একাউন্টে জমা করার জন্য ধর্ম মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছেন হজ এজেন্সীস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম.শাহাদাত হোসাইন তসলিম।

সোমবার (২৫ মার্চ) হজ এজেন্সীস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর চট্টগ্রাম অঞ্চল আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হাব সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম আরও বলেন, বাংলাদেশ থেকে হজের অর্থ প্রেরণে জটিলতার বিষয়ে আগেই ধর্মমন্ত্রণালয়কে পূর্বাভাস দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য হাব অনুরোধ করেছিল। দ্রুত মিনার লোকেশন ও সার্ভিস প্রোভাইডার নিশ্চিত না করা গেলে আগামী হজে মিনার কাঙ্ক্ষিত লোকেশনে পাওয়া যাবে না এবং হজযাত্রীদের বিড়ম্বনা হতে পারে মর্মে হাব সভাপতি উল্লেখ করেন। এ ছাড়া এয়ারলাইন্সগুলোকে দ্রুত হজের শিডিউল ঘোষণারও আহ্বান জানান তিনি। অন্যথায় হজযাত্রীদের হোটেলের চেকইন ও চেক আউট তারিখের সঙ্গে বিমানের ফ্লাইট শিডিউলের অমিল থাকলে ফ্লাইট ক্যানসেল হওয়ার সম্ভাবনা থাকে।

হাব সভাপতি বলেন, হজযাত্রীদের কল্যাণে হাব আগের মতোই আন্তরিকতা ও সততার সঙ্গে মন্ত্রণালয়কে সহযোগিতা করে যাবে।

চট্টগ্রামের প্যানিনসুলা হোটেলের কনফারেন্স হলে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন হাব চট্টগ্রাম অঞ্চলের চেয়ারম্যান মোহাম্মদ শাহ আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হাবের সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতি, প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সেন্ট্রাল শরিয়া কাউন্সিল চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গিয়াস উদ্দিন তালুকদার, রাংগুনিয়া কলেজের অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল মাবুদ ।

অনুষ্ঠান পরিচালনা করেন হাব চট্টগ্রামের সম্পাদক মো. আব্দুল মালেক।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *