আন্তর্জাতিক

মস্কোতে হামলার পেছনে ‘উগ্র ইসলামপন্থিরা’ জড়িত: পুতিন

ডেস্ক রিপোর্ট: রাশিয়ার রাজধানী মস্কোতে ক্রোকাস সিটি কনসার্ট হলে গত শুক্রবার ভয়াবহ সন্ত্রাসী হামলার পেছনে উগ্র ইসলামপন্থিরা জড়িত বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সোমবার (২৫ মার্চ) টেলিভিশনে প্রচারিত এক বৈঠকে এসব মন্তব্য করেন পুতিন। খবর আল জাজিরা।

পুতিন বলেন, ‘আমরা জানি যে অপরাধটি উগ্র ইসলামপন্থী দ্বারা সংঘটিত হয়েছে, যাদের আদর্শের জন্য ইসলামি বিশ্ব নিজেরাই বহু শতাব্দী ধরে লড়াই করে আসছে।’

ইউক্রেনের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এই নৃশংসতায় তাদের যোগসূত্র থাকতে পারে, যারা ২০১৪ সাল থেকে আমাদের দেশের সাথে যুদ্ধে লিপ্ত হয়েছে।’

পুতিন ইউক্রেনের দিকে আঙুল তুলে বলেন, ‘অবশ্যই, এই প্রশ্নের উত্তর পাওয়া দরকার, ‘কেন অপরাধ করার পরে সন্ত্রাসীরা ইউক্রেনে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল?’ সেখানে তাদের জন্য কে অপেক্ষা করছিল?’

পুতিন অবশ্য তার বক্তব্যে আইএসআইএল (আইএসআইএস) এর সহযোগীদের কথা উল্লেখ করেননি। যদিও এই সংগঠনটিই মস্কোতে হামলার দায় স্বীকার করেছে।

এর আগে, সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ হামলার জন্য কাউকে দোষ দিতে অস্বীকার করেন এবং রাশিয়ায় তদন্তের ফলাফলের জন্য অপেক্ষা করার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

এছাড়া যুক্তরাষ্ট্র গত ৭ মার্চ মস্কোর কর্তৃপক্ষকে সম্ভাব্য হামলার বিষয়ে সতর্ক করেছিল বলে যে খবর বের হয়েছে সে বিষয়েও দিমিত্রি পেসকভ মন্তব্য করতে রাজি হননি। এই ধরনের যে কোনো গোয়েন্দা তথ্য গোপনীয় বলেও জানান তিনি।

উল্লেখ্য, মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১৩৭ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ১৮০ জনেরও বেশি যাদের মধ্যে ৯৭ জন এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন। এই হামলাটিকে গত ২০ বছরের মধ্যে রাশিয়ায় সবচেয়ে বড় হামলা বলে মনে করা হচ্ছে।

সূত্র: আল জাজিরা

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *