আন্তর্জাতিক

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা অনেক বেশি: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা পাঁচ ধরে আকাশ ও স্থলপথে হামলা করে চলেছে ইসরায়েল। চলমান এ সংঘাতে গাজায় বেসামরিক নাগরিকদের মৃত্যুর সংখ্যা অনেক বেশি বলে মন্তব্য করেছে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

বুধবার (২৭ মার্চ) আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয় ।

প্রতিবেদনে বলা হয়, গাজা উপত্যকায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অনেক বেশি’ বলে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে জানিয়ে দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। গ্যালান্তের সঙ্গে বৈঠকে অস্টিন বলেন, এখন পর্যন্ত গাজায় ‍নিহত বেসামরিকের সংখ্যা অনেক বেশি। আর উপত্যকাটিতে পৌঁছানো মানবিক সহায়তার পরিমাণও খুব কম।

এছাড়া মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের এই প্রধান আরও বলেছেন, গাজা মানবিক বিপর্যয়ের শিকার হচ্ছে এবং পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। এবং দুর্ভিক্ষ এড়ানোর জন্য আমাদের অবিলম্বে সহায়তা বৃদ্ধির প্রয়োজন। সমুদ্রপথে অস্থায়ী মানবিক করিডোর খোলার জন্য আমাদের কর্মকাণ্ড এই কাজকে সাহায্য করবে। কিন্তু মূল বিষয় হলো- স্থলপথে সাহায্য বিতরণ আরও প্রসারিত করা।

এদিকে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত এমন এক সময়ে যুক্তরাষ্ট্র সফরে এসেছেন যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে। তবে এ প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো না দেয়ায় ক্ষুব্ধ হয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *