সারাদেশ

বিএসএফের গুলিতে নিহত পারভেজের মরদেহ হস্তান্তর

ডেস্ক রিপোর্ট: বিএসএফের গুলিতে নিহত পারভেজের মরদেহ হস্তান্তর

বিএসএফের গুলিতে নিহত পারভেজের মরদেহ হস্তান্তর

লালমনিরহাটের দুর্গাপুর দীঘলটারী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে চিকিৎসাধীন অবস্থায় নিহত বাংলাদেশি যুবক লিটন পারভেজের (২২) মরদেহ ফেরত দিয়েছে ভারত।

বুধবার (২৭ মার্চ) দিবাগত রাতে হাতীবান্ধা উপজেলার জাওরানী সীমান্তে তার মরদেহ ফেরত দেয় ভারতীয় পুলিশ।

এর আগে, সোমবার (২৫ মার্চ) দিবাগত রাতে আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের দীঘলটারী পশ্চিম বডার এলাকায় ৯২৩ নং পিলারে ভারতের অভ্যন্তরে তাকে গুলি করা হয়।

নিহত লিটন পারভেজ ওই এলাকার দীঘলটারী সাংকাচওড়া গ্রামের মোকছেদুল হকের ছেলে।

সীমান্তবাসী জানান, প্রতিদিনের মত সোমবার রাতে ভারতীয় গরুর ব্যবসায়ীদের ভারতীয় গরু পাচার করতে দীঘলটারী পশ্চিম বর্ডার সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করে একদল গরুর রাখাল। গরু নিয়ে ফেরার পথে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কোচবিহার জেলার দিনহাটা কৈমারী বিএসএফ ক্যাম্পের সদস্যরা তাদেরকে ঘিরে ফেলে।

এ সময় গরু পাচারকারীরা এলাকায় ফোন করলে লিটন পারভেজসহ ২০/২৫ জন বাংলাদেশি তাদেরকে উদ্ধার করতে ভারতে প্রবেশ করে। লিটন পারভেজ লাঠি নিয়ে একজন বিএসএফ সদস্যকে ধাওয়া করলে আত্নরক্ষার্থে গুলি ছুড়ে বিএসএফ। বাকিরা পালিয়ে ফিরলেও সেই গুলিতে আহত হয়ে ভারতের অভ্যন্তরে পড়ে ছিলেন লিটন পারভেজ। পরে তাকে উদ্ধার করে নিয়ে যায় বিএসএফ সদস্যরা। ভারতের এমজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার দিবাগত রাতে মারা যান যুবক লিটন।

উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর পতাকা বৈঠকের পর মৃত্যুর খবর নিশ্চিত করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। একই বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক বুধবার দিবাগত রাতে জাওরানী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ও ভারতীয় পুলিশ নিহত লিটনের কফিনে মোড়ানো মরদেহ বডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশের কাছে ফেরত দেয়। এ সময় উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী ও পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হাতীবান্ধা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম বলেন, নিহত বাংলাদেশি যুবকের মরদেহ ভারতীয় পুলিশের কাছ থেকে বুঝে নিয়ে নিহতের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

বডার গার্ড বাংলাদেশ (বিজিবি) লালমনিরহাট ১৫ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল মোফাজ্জল হোসেন বার্তা২৪.কমকে বলেন, বাংলাদেশি যুবক লিটনের মৃত্যুর ঘটনায় বিএসএফ দুঃখ প্রকাশ করে এ ঘটনার পুনরাবৃত্তি না ঘটনোর প্রতিশ্রুতি দিয়েছেন। ভারতীয় পুলিশ মৃতের মরদেহ আমাদের পুলিশের মাধ্যমে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

বায়ুদূষণের শীর্ষে দিল্লি, ঢাকার বাতাসে নেই স্বস্তির খবর

ছবি: সংগৃহীত

বায়ুদূষণের তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে ঢাকা। বিশ্বে দূষিত শহরের তালিকায় প্রতিদিনই কোনো না কোনো কারণে বিশ্বের বিভিন্ন দেশে বেড়ে চলেছে বায়ুদূষণের মাত্রা। ঢাকার বায়ুদূষণ নিয়েও নেই স্বস্তির খবর।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ঢাকার বাতাস অস্বাস্থ্যকর অবস্থাতেই রয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার। 

এদিন সকাল সাড়ে ১০টার দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী,  ১৮১ স্কোর নিয়ে বায়ু দূষণের শীর্ষ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৫১ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা অস্বাস্থ্যকর হিসেবেই বিবেচিত। ১৬১ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে মিশরের কায়রো সিটি। ১৭৪ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে থাইল্যাণ্ডের চিয়াং মাই শহর।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৪

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

বুধবার (২৭ মার্চ) সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ২৯৭৭ পিস ইয়াবা, ১১.৫ গ্রাম হেরোইন, ১৮ কেজি ৮৫০ গ্রাম গাঁজা ও ৩ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৭ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

বরিশালে সড়ক দুর্ঘটনায় অটোরিকশা চালক নিহত, আহত ৫

বরিশালে সড়ক দুর্ঘটনায় সিএনজি চালক নিহত, আহত ৫

বরিশালের বানারীপাড়া উপজেলার সড়কের গুয়াচিত্রা বাজারের অদূরে সিএনজি চালিত অটোরিকশা দুর্ঘটনায় চালক নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে আরও ৫ যাত্রী।

বুধবার (২৭ মার্চ) সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত চালক হায়দার (২৫) বরিশাল নগরীর জিয়া সড়ক এলাকার বাসিন্দা।

জানা গেছে, বরিশাল শহর থেকে ৫ জন যাত্রী নিয়ে বানারীপাড়ার উদ্দেশ্যে ছেড়ে আসা  সিএনজি চালিত অটোরিকশা সড়কের গুয়াচিত্রা বাজারের অদূরে নিয়ন্ত্রণ হারিয়ে পাশের রেইন্ট্রি গাছের সঙ্গে ধাক্কা লেগে ধুমরে মুজরে যায়। এতে চালকসহ যাত্রীরা গুরুতর আহত হয়। স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পরে চালক হায়দার সেখানে মারা যায়।

আহত ৫ যাত্রী হলেন হাসান মাহমুদ, আরাফাত, নাহিয়ান, গোলাম সরোয়ার ও রেজোয়ান। তারা ঢাকার ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে আইটি সেক্টরে কর্মরত। বরিশালে একটি প্রজেক্ট দেখতে এসে বানারীপাড়ায় ঘুরতে যাওয়ার পথে তারা দুর্ঘটনার শিকার হন।

বরিশাল বানারীপাড়া থানার ওসি মাইনুল ইসলাম তিনি জানান. দুর্ঘটনাস্থল ঝালকাঠি থানা এলাকায় হওয়ায় এ ব্যাপারে সেখানকার থানা পুলিশ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। ইতোমধ্যে ঝালকাঠি থানা পুলিশকে বিষয়টি অবহিত করা হয়েছে।

;

নীলফামারীতে বিনামূল্যে ইফতার পাচ্ছেন এতিম শিশুরা

বিনামূল্যে ইফতার পাচ্ছেন এতিম শিশুরা

নীলফামারীর কিশোরগঞ্জে বিনামূল্যে এতিম শিশুদের মাঝে ইফতার বিতরণ করছে, সেবা ফাউন্ডেশন বাংলাদেশ নামে একটি সেচ্ছাসেবী সংগঠন। এতে বিনামূল্যে ইফতার পেয়ে খুশি এতিম শিশুরা।

বুধবার (২৭ মার্চ) উপজেলার রনচন্ডীর ফারদিন হক এতিমখানা মাদরাসায় এ ইফতার বিতরণ করা হয়। রমজান মাসের শুরু থেকে বিনামূল্যে ইফতার বিতরণ করছেন এ সংগঠনটি।

জানা যায়, দীর্ঘ তিনবছর ধরে সমাজের নানান উন্নয়নমুখী কার্যক্রম করে আসছে। করোনাকালে দুস্থ মানুষের পাশে দাঁড়ানো, জরুরি মুহূর্তে রোগীকে রক্ত সহায়তাসহ বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করে এ সংগঠনটি।

সংগঠনটি প্রতিষ্ঠাতা সভাপতি শিপন শেন লিওন বলেন, আমরা নিজের সামর্থ্য অনুযায়ী মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করি। সমাজে অবহেলিত মানুষ যারা আছেন, আমরা সবসময় তাদের পাশে থাকার চেষ্টা করি। আমাদের সংগঠনটি মূলত সমাজের পিছিয়ে পড়া মানুষের উন্নয়নে কাজ করেন।

এসময় সংগঠনটির প্রতিষ্ঠাতা পরিচালক রফিক শাহের সভাপতিত্বে সহসভাপতি সিজু মিয়া, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক মতিনা মিয়া, স্বাধীনসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *