আন্তর্জাতিক

ফিলিস্তিনি কর্মী আহেদ তামিমি গ্রেফতার

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনি কর্মী আহেদ তামিমিকে (২২) গ্রেফতার করেছে ইসরায়েলি বাহিনী। সন্ত্রাসবাদকে উসকানি দেওয়ার জন্য অভিযোগে সোমবার (৬ নভেম্বর) অধিকৃত পশ্চিম তীরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

আল জাজিরার সংবাদদাতা জেইন বসরাভি জানান, পশ্চিম তীর জুড়ে ইসরায়েলি সেনাবাহিনীর একাধিক অভিযান চালিয়েছে, যার মধ্যে রামাল্লার নিকটবর্তী নবী সালেহ গ্রাম থেক আহেদ তামিমিকে গ্রেফতার করা হয়।

সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, এই কর্মীকে সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডে উসকানি দেওয়ার সন্দেহে গ্রেফতার করা হয়েছে। তাকে আরও জিজ্ঞাসাবাদের জন্য ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর কাছে স্থানান্তর করা হয়েছে।

তামিমি মা আনাদোলু বার্তা সংস্থাকে বলেন, ইসরায়েলি বাহিনী তাদের বাড়ি তল্লাশি করেছে। পরিবারের সদস্যদের মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছে। তার বাবা বাসেম তামিমিকেও গত সপ্তাহে শহরে অভিযানের সময় ইসরায়েলি বাহিনী গ্রেফতার করেছিল, তার কোন তথ্য নেই।

ইসরায়েলি মিডিয়া জানিয়েছে, আহেদ তামিমি একটি ইনস্টাগ্রাম পোস্টে পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের হত্যার আহ্বান জানিয়েছেন। তাকে গ্রেফতারের কারণ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে একটি ইসরায়েলি নিরাপত্তা সূত্র এএফপি-র সাথে কথিত ইনস্টাগ্রাম পোস্টটি শেয়ার করেছে।

তবে তামিমির মা এ অভিযোগ অস্বীকার করে বলেন, আহেদের নামে তার ছবির সাথে কয়েক ডজন (অনলাইন) পেজ রয়েছে, যার সাথে আমার মেয়ের কোন যোগাযোগ নেই।

ইসরায়েলি সেনাবাহিনী আহেদ তামিমির গ্রেফতার উদযাপন করে সামাজিক মাধ্যম ফেসবুকে “তার হাসি এখন কোথায়?” ক্যাপশনে একটি ছবি প্রকাশ করেছে।

তামিমি এবং তার পরিবারের সদস্যরা সুপরিচিত কর্মী এবং প্রায় এক দশক ধরে নবী সালেহের অহিংস প্রতিরোধের নেতৃত্ব দিয়েছেন। তার বাবা ইসরায়েলি বাহিনী দ্বারা বহুবার গ্রেফতার হয়েছেন এবং কমপক্ষে চার বছর কারাগারে কাটিয়েছেন।

২০১২ সালে আহেদ তামিমি ফিলিস্তিনি প্রতিরোধের একজন আইকন হয়ে ওঠেন। সে সময় ইসরায়েলি সৈন্যরা তার ভাইকে গ্রেফতার করতে বাড়িতে আসলে তাদের সাথে তামিমির সংঘর্ষের একটি ভিডিও ভাইরাল হয়।

তিনি তার মা এবং ২০ বছর বয়সী চাচাতো ভাই নুরের পাশাপাশি আরও ২০১৭ সালের ডিসেম্বরে ইসরায়েলি সেনাবাহিনী দ্বারা গ্রেফতার হয়েছিল।

হামলা, উসকানি এবং পাথর নিক্ষেপের ঘটনাসহ ১২টি অভিযোগে অভিযুক্ত করে আট মাস জেলে রাখা হয়েছিল তাকে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *