সারাদেশ

লক্ষীপুর-৩ উপনির্বাচনের অনিয়ম নিয়ে কথা বলেনি ইসি

ডেস্ক রিপোর্ট: ফেনী সদর উপজেলায় রবি ২০২৩-২৪ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। সোমবার (৬ নভেম্বর) সদর উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত অনুষ্ঠানে কৃষকদের হাতে এসব প্রণোদনা তুলে দেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার।

উপজেলা কৃষি বিভাগ সূত্র জানায়, এ মৌসুমে ৮ হাজার কৃষককে প্রণোদনা দেয়া হচ্ছে। এর মধ্যে সরিষা, গম, সূর্যমুখী, ভুট্টা, সয়াবিন ফসলে ৫ জনের গ্রুপ এবং চিনাবাদাম, মুগ, মসুর, খেসারী ফসলে ১০ জনের গ্রুপ করে করে উপকরণ বিতরণ করা হচ্ছে। প্রতিজন কৃষক ২০ কেজি গম বীজ, ২ কেজি ভুট্টা বীজ, ১ কেজি সরিষা বীজ, ১ কেজি সূর্যমুখী বীজ, ১০ কেজি চিনাবাদাম বীজ, ৮ কেজি সয়াবিন বীজ, ৫ কেজি করে মুগ ও মসুর বীজ এবং ৮ কেজি খেসারী বীজ পাবে।

একই সূত্র জানায়, উপজেলার ১২ ইউনিয়নে ১০০ জন কৃষককে গম, ১১৫ জনকে ভুট্টা, ৭ হাজার ১১০ জনকে সরিষা, ৭২০ জনকে সূর্যমুখী, ৮০ জনকে চিনাবাদাম, ১০০ জনকে সয়াবিন, ৩০ জনকে মুগ, ২১০ জনকে মসুর এবং ৮০ জনকে খেসারি বীজ দেওয়া হয়েছে। তারমধ্যে শর্শদি ইউনিয়নে ৫৯০ জন, পাঁচগাছিয়ায় ৬৫৫ জন, পৌরসভায় ৪০০ জন, ধর্মপুরে ৫৯৫ জন, কাজীরবাগে ৬৮০ জন, কালিদহে ৭১৫ জন, বালিগাঁওতে ৬১৫ জন, ধলিয়ায় ৬৫৫ জন, লেমুয়ায় ৭২০ জন, ছনুয়ায় ৬৫০ জন, মোটবীতে ৬৪০ জন, ফাজিলপুরে ৮২৫ জন এবং ফরহাদনগর ইউনিয়নের ৮০৫ জন কৃষক রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বলেন, প্রণোদনার বীজগুলো যথাযথ চাষাবাদ করতে হবে। আমাদের যা আছে সেটি কাজে লাগাতে হবে। বাংলাদেশের মত এত উর্বর ভূমি আর কোথাও নেই। নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি রপ্তানি করার মানসিকতা থাকতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল শ্রেণির মানুষ নিয়ে ভাবেন। তারমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কৃষকদের নিয়েও ভাবেন তিনি। যে কৃষক শুধু মাঠে ফলাবে সেই কৃষককেই প্রণোদনা দিতে হবে। উন্নত বিশ্বে টাকা থাকলেও জায়গা নেই। কিন্তু আমাদের দেশে সব আছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার হোসাইন পাটোয়ারীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জ্যোৎস্না আরা বেগম। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার। সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা উম্মে সালমার সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন কৃষক আনোয়ার হোসেন, কৃষাণী আনোয়ারা বেগম। এ সময় ১২ ইউনিয়নের উপকারভোগী কৃষকরা উপস্থিত ছিলেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *