আন্তর্জাতিক

যুদ্ধ আসছে, প্রস্তুত নয় ইউরোপ: পোলিশ প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: ইউরোপ এখন ‘প্রাক-যুদ্ধ যুগে’ অবস্থান করেছে বলে সতর্কবার্তা দিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক। চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতে রাশিয়ার কাছে ইউক্রেন পরাজিত হলে ইউরোপের কোন দেশই নিরাপদ থাকবে না বলে হুশিয়ারি দিয়েছেন তিনি।

শনিবার (৩০ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, এক সাক্ষাতকারে পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক বলেছেন, ইউরোপের দড়জায় কড়া নাড়ছে যুদ্ধ। রাশিয়ার সঙ্গে ইউক্রেন যুদ্ধে হেরে গেলে ইউরোপের কোনো দেশই নিরাপদ থাকবে না বলেও হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। এছাড়া এ যুদ্ধে লড়ার জন্য ইউরোপ প্রস্তুত নয় বলেও জানান ডোনাল্ড টাস্ক।

ইউক্রেনে চলমান রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার মধ্যে তিনি এসব মন্তব্য করলেন। রাশিয়া গত কয়েক সপ্তাহে ইউক্রেনে বোমা হামলা বাড়িয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনী বলেছে, তারা ৫৮টি ড্রোন ও ২৬টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। প্রধানমন্ত্রী ড্যানিস শ্যামিহাল বলেন, পশ্চিম, মধ্য ও পূর্বের ছয়টি অঞ্চলে জ্বালানি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত বছরের শেষের দিকে পোল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে যোগ দেওয়ার পর টাস্ক নিজের প্রথম বিদেশি সাক্ষাত্কারে প্রতিরক্ষা জোরদারে ইউরোপের নেতাদের প্রতি আহ্বান জানান।

ইউক্রেনের জন্য জরুরি সামরিক সাহায্যের আবেদন জানিয়ে তিনি সতর্ক করেন, যুদ্ধের পরবর্তী দুই বছর সবকিছুর সিদ্ধান্ত নেবে। টাস্ক বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এখন আমরা সবচেয়ে সংকটময় মুহূর্তে রয়েছি।

এদিকে রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে হামলার ঘটনায় কোনো প্রমাণ ছাড়াই ইউক্রেনকে পুতিন প্রশাসন দায়ী করছে বলে দাবি তার। আর এ ঘটনাকে কেন্দ্র করে ইউক্রেনে হামলা বাড়াতে পারে বলেও শঙ্কা।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *