সারাদেশ

দ্বিতীয় দফা অবরোধের শেষ দিনে যেমন ছিল ফেনী

ডেস্ক রিপোর্ট: বিএনপি-জামায়াতের ডাকা দ্বিতীয় দফা সর্বাত্মক অবরোধ কর্মসূচি শেষ হলো আজ। একদিন বিরতি দিয়ে আগামী বুধবার থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধের ঘোষণা দিয়েছে বিএনপি- জামায়াত ও সমমনা দলগুলো।

মহাসড়কে বিক্ষোভ মিছিল, গাড়ি ভাঙচুর, গাড়িতে আগুন, রাস্তায় আগুন দিয়ে বিক্ষোভসহ নানা ঘটনায় অবরোধের শেষদিনে উত্তেজনাপূর্ণ ছিল ফেনী। অবরোধের শেষ দিন কেমন ছিল ফেনী সে চিত্র তুলে ধরেছে বার্তা-২৪ ডট কম এর প্রতিবেদক।

অবরোধের শেষ দিনে ফেনীতে মাছ বোঝাই একটি সিএনজি অটোরিকশাতে আগুন লাগিয়ে দিয়ে টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। একইসময় বৃহত্তর নোয়াখালীর অন্যতম পাইকারি আড়ত শহরের তাকিয়া রোডে মালবাহী ট্রাক ও কাভার্ডভ্যান ভাঙচুর করে অবরোধকারীরা। ৫ নভেম্বর শহরের রামপুর সওদাগর বাড়ি সড়ক ও তাকিয়া রোডে এসব ঘটনা ঘটে।

ভুক্তভোগী মাছ বিক্রেতা রুবেল ও গাড়ি চালক এনামুল হক বলেন, ‘নোয়াখালীর কবিরহাট সোনাদিয়া থেকে থেকে মাছ এনে ফেনীর বড় বাজার আড়তে মাছ বিক্রি করে ফেরার পথে ইসলামপুর রোডে কয়েকজন আন্দোলনকারী সিএনজিতে আগুন ধরিয়ে দেয়। এ সময় আমাদের সাথে থাকা মাছ বিক্রির ৬০ হাজার টাকা ছিনিয়ে নেয় তারা।’

আরেক সিএনজি চালক সোনাজীর রিপন মিয়া বলেন, ‘রাস্তায় হঠাৎ আমার গাড়ি থামিয়ে সামনের অংশ ভেঙে ফেলেছে।’

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে শহরের তাকিয়া রোডে ৬-৭টি মালবাহী ট্রাক ও কাভার্ডভ্যান পণ্য পরিবহনের জন্য অবস্থান করছিল। তখন অবরোধকারীরা এ ট্রাকগুলো ভাঙচুর করে চলে যায়।

ট্রাকের চালকরা বলেন, পণ্য খালাসের জন্য দাঁড়িয়ে ছিলাম।কয়েকজন এসে গ্লাস ভেঙে দিয়ে চলে যায়।

এছাড়াও দুপুর ২ টার দিকে শহরের সেন্ট্রাল হাই স্কুলের সামনে রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ সমর্থনে বিভিন্ন স্লোগান দেয় অবরোধকারীরা। এসময় কয়েকটি ককটেল বিস্ফোরণ এর ঘটনা ঘটে। পরবর্তীতে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে পালিয়ে যায় তারা।

এর আগে সকাল ১০টার দিকে শহরের শহীদ শহিদুল্লাহ কায়সার সড়কে স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদলের নেতাকর্মীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে অবরোধকারীরা সরে পড়েন। এদিন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মহিপালেও সড়ক অবরোধ করেন যুবদলের নেতাকর্মীরা। এছাড়াও শহরের তাকিয়া রোডে বিক্ষোভ মিছিল বের করে যুবদল, পরবর্তীতে পুলিশের বাধায় তা পণ্ড হয়।

এদিকে বিএনপি-জামায়াতের ডাকা দ্বিতীয় দফা অবরোধের শেষদিনেও বন্ধ ছিল দূরপাল্লার বাস চলাচল। ফাঁকা ছিল মহাসড়কের ফেনী অংশ। তবে স্বাভাবিক ছিল শহরের অভ্যন্তরীণ সড়কে যানচলাচল।

অন্যদিকে বিএনপি-জামায়াতের অবরোধের বিরুদ্ধে মহাসড়কসহ শহরের বিভিন্ন সড়কে অবস্থান কর্মসূচি পালন করে ফেনী পৌর যুবলীগ। মোটরসাইকেল করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তারা। এতে জেলা যুবলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) চৌধুরী আহমেদ রিয়াদ আজীজ রাজীবসহ নেতাকর্মীরা অংশ নেন।

ফেনীর পুলিশ সুপার জাকির হাসান বলেন, ‘কর্মসূচি পালনের নামে কেউ কোনো ধরনের নাশকতা করার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি র‍্যাব, বিজিবি ও আনসারের একাধিক টিম মাঠে কাজ করছে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *