খেলার খবর

সাকিব ৮২, দুর্ভাগা শান্ত ৯০

ডেস্ক রিপোর্ট: শ্রীলঙ্কার ২৮০ রানের জবাবে ব্যাট করতে নেমে ৪১ রানেই দুই উইকেট হারায় বাংলাদেশ। উইকেটে এসে দায়িত্ব নেন নাজমুল শান্ত ও অধিনায়ক সাকিব আল হাসান। বিশ্বকাপের শুরু থেকেই ওই অর্থে রান পাচ্ছিলেন না দু’জনের কেউই। এ নিয়ে সমালোচিত হতে হচ্ছিল দু’জনকে।

টানা হারে যখন চ্যাম্পিয়নস ট্রফিতে খেলাও শঙ্কায় পড়ে গিয়েছিল বাংলাদেশের। ঠিক তখনই হাসল তাদের ব্যাট। যদিও সেঞ্চুরির আগে ম্যাথিউসের বলে ৮২ রানে ফিরেছেন সাকিব। তবে ততক্ষণে দু’জনের ১৬৯ রানের জুটিতে জয়ের ভিত গড়া হয়ে গেছে বাংলাদেশের। সাকিবের আক্ষেপ ভোলাতে পারেননি শান্তও। ৯০ রানে ম্যাথিউসের দ্বিতীয় শিকার হয়েছেন তিনি। টাইমড আউটের শাস্তিটাই যেন বল হাতে নিলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৪ ওভার শেষে ৪ উইকেট খরচায় ২১৬ রান। মুশফিককে নিয়ে দলকে জয়ের পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন মাহমুদউল্লাহ। সাকিব অবশ্য সাজঘরে ফেরার আগেই ওয়ানডেতে সাড়ে সাত হাজার রান ও তিনশ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। যা বিশ্বের সবচেয়ে দ্রুততম। এই কীর্তি গড়তে ২৪৭ ম্যাচে মাঠে নামতে হয়েছে সাকিবকে।

এদিন অবশ্য দারুণ শুরুর আভাস দিয়ে শেষ পর্যন্ত হতাশ করে ৯ রানে ফিরেছেন তানজিম। ইনিংসের তৃতীয় ওভারেই দিলশান মাদুশাঙ্কার শিকার হন এই তরুণ। চাপ সামলাতে না পেরে ওই ওভারেই ক্যাচ তুলে দেন লিটন দাস। তবে ফাইন লেগে থাকা কুসাল পেরেরা হাত গলে বল বাউন্ডারি লাইন পেরিয়ে যায়। বেঁচে যান লিটন।

প্রথম দফায় বাঁচলেও দ্বিতীয় দফায় নিজেকে বাঁচাতে পারেননি এই ব্যাটার। মাদুশাঙ্কার দারুণ এক ইয়র্কারে লেগ বিফোরের ফাঁদে পড়ে ২৩ রানে মাঠ ছাড়তে হয়েছে তাকে। এরপর উইকেটে এসে নাজমুল শান্তর সঙ্গে জুটি গড়ে তুলেন অধিনায়ক সাকিব। এই দু’জনের ব্যাটে ১৬৯ রানের জুটি গড়ে বাংলাদেশ। এরপর দায়িত্বটা পড়েছে মাহমুদউল্লাহও মুশফিকের কাঁধে।

দিল্লিতে এর আগে টসে জিতে লঙ্কানদের ব্যাট করতে পাঠিয়ে ১৩১ রানের মধ্যেই পাঁচ উইকেট তুলে নেয় বাংলাদেশ। তাতে লঙ্কানরা শঙ্কায় পড়ে যায় বাংলাদেশকে চ্যালেঞ্জিং টার্গেট ছুড়া নিয়ে। তবে সেই শঙ্কা উড়িয়ে চারিথ আসালাঙ্কার সেঞ্চুরিতে বাংলাদেশ ২৮০ রানের চ্যালেঞ্জিং টার্গেট ছুড়ে লঙ্কানরা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *