আন্তর্জাতিক

ইসরায়েল থেকে কূটনীতিক প্রত্যাহার করল দক্ষিণ আফ্রিকা

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের সাথে সম্পর্ক মূল্যায়নের অংশ হিসেবে দেশটি থেকে কূটনীতিক প্রত্যাহার করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। সোমবার (৬ নভেম্বর) দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডর এ কথা জানিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, কূটনীতিকদের ফিরিয়ে নেওয়ার ঘটনাকে ‘স্বাভাবিক’ বলে অভিহিত করেছেন নালেদি প্যান্ডর। যদিও ইসরায়েলে দক্ষিণ আফ্রিকার কোনো রাষ্ট্রদূত নিযুক্ত নেই।

ফিলিস্তিন ভূখণ্ডে শিশু ও নিরীহ বেসামরিকদের অব্যাহত হত্যাকাণ্ডে দক্ষিণ আফ্রিকা অত্যন্ত উদ্বিগ্ন বলে জানিয়েছেন তিনি।

নালেদি বলেছেন, ‘আমরা বিশ্বাস করি, ইসরায়েলের প্রতিক্রিয়ার ধরণ বেসামরিক গাজাবাসীর জন্য সামষ্টিক শাস্তিতে পরিণত হয়েছে। দক্ষিণ আফ্রিকা ফিলিস্তিনে যুদ্ধবিরতির আহ্বান অব্যাহত রাখবে।’

এর আগে গত মাসে কায়রোতে অনুষ্ঠিত শান্তি সম্মেলনে অংশ নিয়ে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা সংঘাতে লিপ্ত উভয়পক্ষকে অস্ত্র সরবরাহ না করতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছিলেন। একই সময়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় গাজায় বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য সৈন্য মোতায়েনে জাতিসংঘের প্রতি অনুরোধ জানায়।

উল্লেখ্য, ফিলিস্তিনিদের অবর্ণনীয় নিপীড়নের ঘটনাকে ১৯৯৪ সালে অবসান ঘটা বর্ণবাদী শাসনের সময়কার দুর্দশার তুলনা করেছে দেশটি। দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা এবং ফিলিস্তিনিদের সমর্থনে কাজ করছে দক্ষিণ আফ্রিকা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *