সারাদেশ

ঢাকা-বরিশাল নৌ-রুটে ২ এপ্রিল আগাম টিকিট বিক্রি শুরু

ডেস্ক রিপোর্ট: ঢাকা-বরিশাল নৌ-রুটে ২ এপ্রিল আগাম টিকিট বিক্রি শুরু

ফাইল ছবি

পদ্মা সেতু চালু হবার পর গত দুবছর ধরে অন্তত ঈদের কয়েক দিন আগে ও পরে ঢাকা-বরিশাল নৌ-রুটে আবার আগের মত লঞ্চের ছাদেও দেখা যাবে যাত্রীদের ভিড় এমনটাই আশা করছেন লঞ্চ মালিকরা ।

কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ সভাপতি ও সুন্দরবন লঞ্চের মালিক আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু বলেন,ঈদের বিশেষ সার্ভিস ভাড়া, আগাম টিকিট বিক্রি নিয়ে আমরা ইতিমধ্যে ঢাকায় সভা করেছি। আগামী ২ এপ্রিল থেকে আগাম টিকিট বিক্রি শুরু হবে । আশা করছি এবার পূর্বের ২ বছরের চেয়ে যাত্রী অনেক বাড়বে ,আমাদের টার্গেট ব্যবসা নয় লঞ্চে যাত্রীদের আরো আগ্রহ বাড়ানো ।

তিনি বলেন, বিগত বছর গুলোর চেয়ে এই বছর আমরা লঞ্চের ডেকে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে ১ শ’ টাকা কমিয়ে এবার ৩৫০ টাকা মাত্র ভাড়া নেবো আর বাচ্চাদের জন্য ভাড়া ফ্রী। সিঙ্গেল কেবিন ১২শ টাকা এবং ডাবল ২৪শ টাকা করে যা অন্যান্য দিনের চেয়ে কম। ইদানিং কালে সড়ক পথে দুর্ঘটনা অনেক বেড়ে গেছে। ঈদে যানযটও হবে। সব মিলিয়ে সস্তি ও স্বস্তার ভ্রমন হবে লঞ্চে ।

শেষ রাতে সিসিইউতে নেওয়া হয়েছে খালেদা জিয়াকে

ফাইল ছবি

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (সিসিইউ) নেওয়া হয়েছে। তাকে সিসিইউতে রেখেই চিকিৎসা ও পরীক্ষা-নীরিক্ষা করানো হবে।

শনিবার (৩০ মার্চ) দিবাগত রাত ৩টার দিকে তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়।

বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ম্যাডাম রাত ৩টায় হাসপাতালে পৌঁছেছেন। তার চিকিৎসা শুরু হয়েছে।

চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের আরেক সদস্য শামসুদ্দিন দিদার বলেন, হাসপাতালে পৌঁছালে ম্যাডামকে ইমারজেন্সিতে নেওয়া হয়েছে।

হাসপাতালে উপস্থিত একাধিক সূত্র জানায়, হাসপাতালে পৌঁছানোর পর খালেদা জিয়াকে সরাসরি সিসিইউতে নেওয়া হয়েছে। তার পুরোনো রোগ লিভার সিরোসিস জটিলতা বেড়ে যাওয়া তাকে সিসিইউতে রেখে চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা।

;

গুরুতর অসুস্থ খালেদা জিয়া নেয়া হচ্ছে হাসপাতালে

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার স্বাস্থ্যের হঠাৎ অবনতি হওয়ায় হাসপাতালে নেওয়া হচ্ছে। শনিবার (৩০ মার্চ) রাতে স্বাস্থের জরুরি কিছু পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার জন্য রাজধানীর বসুন্ধরাস্থ এভারকেয়ার হাসপাতালে নেয়া হবে।

বিএনপি চেয়ারপারসন বেগম খা‌লেদা জিয়ার প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার বিষয়টি নিশ্চি করে জানান, বেগম খালেদা জিয়ার স্বাস্থের জরুরি কিছু পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার জন্য কিছুক্ষণের মধ্যে রাজধানীর বসুন্ধরাস্থ এভারকেয়ার হাসপাতালে নেয়া হবে।

;

স্থাপত্যের অনন্য নিদর্শন পিরোজপুরের পুরাকীর্তি মসজিদ

ছবি: বার্তা২৪.কম

মোগল আমলের স্থাপত্যের অনন্য নিদর্শন পিরোজপুরের ভান্ডারিয়া পৌর শহরের মিয়াবাড়ির পৌনে ৪শ বছরের প্রাচীন পুরাকীর্তি মসজিদ। উপজেলার পোনানদী পাড় জুড়ে মিয়া বাড়ীর সামনে এ মসজিদটি অবস্থিত। চমৎকার নির্মাণশৈলীর এক গম্বুজ বিশিষ্ট এই মসজিদটি মুঘল আমলের এক বিস্ময়কর সৃষ্টি। প্রতিবছর প্রচুর পর্যটক এই মসজিদটি দেখার জন্য এখানে ছুটে আসেন।

স্থানীয় আবুল কালাম আজাদ নামের এক মুসল্লি জানান, কয়েক বছর আগে প্রত্নতত্ত্ব অধিদপ্তর ২০ লাখ টাকা ব্যয়ে পুরাকীর্তি মসজিদটি সংস্কার করে। এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া সংরক্ষিত প্রাচীন এ পুরাকীর্তি মিয়াবাড়ি মসজিদ সংস্কার শেষে উদ্বোধন করেন। ৩০ ফুট লম্বা এবং ১৭ ফুট চওড়া। এই মসজিদটি ১৬শ খৃষ্টাব্দের শেষের দিকে নির্মাণ করা হয়েছে। এই মসজিদটি ছাড়াও এ উপজেলায় স্থানীয় কাজী বাড়ি, ভান্ডারিয়ায় থানার পিছনে ও ভেলাই চোপদারের বাড়িসহ উপজেলার বিভিন্ন এলাকায় এ ধরণের আরও ৬টি মসজিদ রয়েছে। যা এখনো সংস্কারের উদ্যোগ নেয়া হয়নি। ফলে এখনো কালের সাক্ষী হয়ে পড়ে আছে।

সরেজমিন দেখা যায়, মসজিদ গুলোর দেয়ালে লাল ইট আর চুনা পাথরের মিশ্রণের কাজে দিল্লির লাল ইটের স্থাপত্যরীতির প্রভাব রয়েছে। এর দেয়ালগুলোতে রয়েছে ইটের বিন্যাস, পোড়ামাটির ফলকের কাজ। ছাদের গম্বুজ ও খিলানে এক সময় ছিল সোনালি প্রলেপের কাজ। তবে বর্তমানে তা আর চোখে পড়ে না। রেলিং প্রাচীরে ঘেরা ছোট্ট সুন্দর এই মসজিদগুলোতে মিহরাব এবং এক গম্বুজের ভেতরের অংশ পাথরের ফুল, চমৎকার লতাপাতা ও আরব্য নকশায় খোদাইকৃত। মসজিদের ভেতরে ও বাইরে রয়েছে পোড়ামাটির নকশার কাজ, যা মোগল ও স্থানীয় শিল্পরীতির নিপুণ সমন্বয়। ভেতরের চমৎকার ফুলেল নকশায় নির্মিত মসজিদটি নামাজের কাজ ছাড়াও বিচারকার্য এবং সভা পরিচালনার কাজেও ব্যবহৃত হতো ।

স্থানীয় মিয়াবাড়ির বাসিন্দা তমিজ উদ্দিন কাজল জানান, পূর্ব ভান্ডারিয়া গ্রামে একটি প্রাচীন দিঘি রয়েছে। ভেলাই চোকদার নামক একজন ধনাঢ্য জমিদার আনুমানিক পাঁচ একর জমির উপর মোগল আমলে এ দিঘিটি খনন করেন। ভান্ডারিয়া কৃতি সন্তান, সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর পারিবারিক উদ্যোগে এ দিঘিটি সংস্কার করে ব্যবহার উপযোগী করেন। এ দিঘির পাড়ে ভেলাই চোকদার নির্মিত একটি মসজিদসহ দটি দালান প্রাচীন কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। এসব মসজিদ জমিদার ভেলাই চোকদারের আমলে তার নির্মিত হয়েছে। যদিও এই মসজিদগুলোর নির্মাণকাল বা নির্মাতার নিশ্চিত পরিচয় জানা যায়নি, তারপরেও স্থাপনারীতি এবং এই সম্পর্কিত তথ্য বিশ্লেষণে ধারণা করা হয় যে মোগল আমলের শেষদিকে সম্ভবত এই স্থাপনাগুলি নির্মিত হয়ে ছিলো।

উল্লেখ্য: এই মসজিদের চার পাশ ঘিরে রয়েছে ফুল বাগান ও তার সামনে রয়েছে একটি পুকুর। পুকুরটিও বাধিঁয়ে ও লাইটিং দিয়ে দৃষ্টি নন্দন করা হয়েছে। ২০১৯-২০২০ অর্থ বছরে প্রত্নতত্ত্ব অধিদপ্তর কর্তৃক ২০ লাখ টাকা ব্যয়ে মিয়াবাড়ি প্রাচীন মসজিদটির সংস্কার পূর্বক সংরক্ষিত পুরাকীর্তি মসজিদ হিসেবে ঘোষণা করা হয়।

;

বরগুনায় অদ্ভুত আকৃতির শিশুর জন্ম

ছবি: সংগৃহীত

বরগুনার বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নের গোয়ালবাড়ি গ্রামে অদ্ভুত আকৃতির এক পুত্র সন্তানের জন্ম হয়েছে। 

শনিবার (৩০ মার্চ) রাত ২টার দিকে এ সন্তানের জন্ম হয়। এই নবজাতক গোয়ালবাড়ি গ্রামের লামিয়া ও আক্তারুজ্জামান দম্পতির সন্তান।

নবজাতক শিশুর ডান চোখ এবং মুখ ঝুড়ে টিউমার আকৃতিরস অস্বাভাবিক একটি চিহ্ন রয়েছে। অদ্ভুত এই মানব সন্তানটিকে দেখতে লামিয়ার বাবার বাড়িতে গ্রামবাসী ভিড় করছেন।

গৃহবধূ লামিয়া জানান, সে বেতাগী ডিগ্রি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেছে। দেড় বছর হয় তার বিয়ে হয় দক্ষিণ বেতাগী গ্রামের সোলায়মানের সাথে। তিনি ঢাকার সাভারে একটি মাদ্রাসায় শিক্ষকতা করেন। এটি তাদের প্রথম সন্তান। এই সন্তান পেয়েই সে খুশী। তার সন্তান সুস্থ আছে, স্বাভাবিক শ্বাস প্রশাস নিচ্ছেন। আল্লাহ যা দিয়েছেন এতে সে তার পরিবার খুশী।

বেতাগী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফাহমিদা বার্তা২৪.কমকে বলেন, ছবিতে বুঝা যাচ্ছে জন্মগত ত্রুটি এটি। তবে কি কারণে হয়েছে তা শিশু বিশেষজ্ঞ চিকিৎসক বলতে পারবেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *