সারাদেশ

জেলের জালে উঠল ৫২ লাক্ষা মাছ, ১১ লাখ টাকায় বিক্রি

ডেস্ক রিপোর্ট: জেলের জালে উঠল ৫২ লাক্ষা মাছ, ১১ লাখ টাকায় বিক্রি

ছবি: বার্তা২৪.কম

বরগুনার পাথরঘাটা উপজেলায় এক ট্রলারে জেলেদের জালে ৫২টি বড় আকারের লাক্ষা মাছ ধরা পড়েছে। গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া এফবি সাইফ-৪ নামে ট্রলারের জেলেদের জালে মাছগুলো ধরা পড়ে।

শনিবার (৩০ মার্চ) দুপুরে পাথরঘাটা বিএফডিসি ঘাটে মাছগুলো বিক্রি করতে নিয়ে আসেন জেলেরা। পরে প্রতিমণ ৮০ হাজার টাকা করে মোট ১১ লাখ ৮ হাজার টাকায় মাছগুলো বিক্রি করা হয়।

সরেজমিনে দেখা যায়, প্রতিদিন সমুদ্রে মাছ ধরা শেষে পাথরঘাটা বিএফডিসি ঘাটে ছোট বড় অসংখ্য ট্রলারে জেলেরা মাছ বিক্রি করতে আসেন। বর্তমানে সমুদ্রে আশানুরূপ মাছ ধরা পড়ছে না। তবে এক সপ্তাহ আগে গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে যেন লটারির টিকিট পেয়েছেন এফবি সাইফ-৪ ট্রলারের জেলেরা। বিভিন্ন মাছের সঙ্গে তাদের জালে ধরা পড়েছে ৫২টি লাক্ষা মাছ। বিদেশে রফতানি হওয়ায় বড় সাইজের এসব লাক্ষা মাছ বেশি দামে বিক্রি হয়। এতে খুশি ওই ট্রলারের জেলেরা।

এফবি সাইফ-৪ ট্রলারের মাঝি মো. বেল্লাল বার্তা২৪.কমকে বলেন, সমুদ্রে গিয়ে বড় সাইজের লাক্ষা মাছ পেয়ে আমরা খুশি। ৭০ থেকে ৮০ হাজার টাকা মণ বিক্রি করতে পেরেছি। এখন একটু হলেও আমরা আমাদের দেনা পরিশোধ করতে পারব। ঈদের আগে সমুদ্রে এই মাছ পাওয়ায় আমরা জেলেরা আনন্দিত।

এ বিষেয়ে পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের সহকারী মার্কেটিং অফিসার বিপ্লব কুমার সরকার বার্তা২৪.কমকে বলেন, লাক্ষা মাছ গভীর সমুদ্রের মাছ হলেও এগুলো আমাদের সুন্দরবন এলাকায় বেড়ে ওঠে। এ কারণে আমাদের এ অঞ্চলে লাক্ষা মাছ পাওয়া যায়। এছাড়া বিদেশে এ মাছের পেটের মধ্যে থাকা বালিশের ব্যাপক চাহিদা রয়েছে। এ কারণে বালিশ ছাড়া আমাদের দেশে এ মাছ ৬শ থকে ৭শ টাকা কেজি এবং বালিশসহ ২ হাজার থেকে ৩ হাজার টাকা কেজি দামে বিক্রি হয়।

নোয়াখালীতে আগুনে পুড়ে ছাই ৭ দোকান

ছবি: বার্তা২৪.কম

নোয়াখালী সদর উপজেলার এওজবালিয়া ইউনিয়নের মান্নান নগর বাজারে বৈদ্যুতিক শট সার্কিটের আগেুনে ৭টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। পরে মাইজদী ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে এলাকাবাসীর সহযোগিতায় প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

শনিবার (৩০ মার্চ) দিবাগত রাত সোয়া উপজেলার ১২টার দিকে মান্নান নগর দক্ষিণ বাজারে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

স্থানীয় বাসিন্দা বাচ্চু নাড়া জানান, রাত সোয়া ১২টার দিকে মান্নান নগরের দক্ষিণ বাজারের হোরনের চা দোকান থেকে আগুনের সূত্রপাত ঘটে। মুহুর্তের মধ্যে আগুনে বাজারের নুর আলম সওদাগরের মুদি দোকান, আজাদ হোসেনের মুদি দোকান, মো.খলিলের মুদি দোকান, হোরনের চা দোকান, আজাদ হোসেনের চা দোকান, শাহজাহানের কাপড় দোকানসহ ৭টি পুড়ে ছাই হয়ে যায়।

নোয়াখালী ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো.ফরিদ আহমেদ বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগেই আগুনে ৭টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। এতে আনুমানিক ৮-৯ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়।

;

ঢাকা-বরিশাল নৌ-রুটে ২ এপ্রিল আগাম টিকিট বিক্রি শুরু

ফাইল ছবি

পদ্মা সেতু চালু হবার পর গত দুবছর ধরে অন্তত ঈদের কয়েক দিন আগে ও পরে ঢাকা-বরিশাল নৌ-রুটে আবার আগের মত লঞ্চের ছাদেও দেখা যাবে যাত্রীদের ভিড় এমনটাই আশা করছেন লঞ্চ মালিকরা ।

কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ সভাপতি ও সুন্দরবন লঞ্চের মালিক আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু বলেন,ঈদের বিশেষ সার্ভিস ভাড়া, আগাম টিকিট বিক্রি নিয়ে আমরা ইতিমধ্যে ঢাকায় সভা করেছি। আগামী ২ এপ্রিল থেকে আগাম টিকিট বিক্রি শুরু হবে । আশা করছি এবার পূর্বের ২ বছরের চেয়ে যাত্রী অনেক বাড়বে ,আমাদের টার্গেট ব্যবসা নয় লঞ্চে যাত্রীদের আরো আগ্রহ বাড়ানো ।

তিনি বলেন, বিগত বছর গুলোর চেয়ে এই বছর আমরা লঞ্চের ডেকে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে ১ শ’ টাকা কমিয়ে এবার ৩৫০ টাকা মাত্র ভাড়া নেবো আর বাচ্চাদের জন্য ভাড়া ফ্রী। সিঙ্গেল কেবিন ১২শ টাকা এবং ডাবল ২৪শ টাকা করে যা অন্যান্য দিনের চেয়ে কম। ইদানিং কালে সড়ক পথে দুর্ঘটনা অনেক বেড়ে গেছে। ঈদে যানযটও হবে। সব মিলিয়ে সস্তি ও স্বস্তার ভ্রমন হবে লঞ্চে ।

;

শেষ রাতে সিসিইউতে নেওয়া হয়েছে খালেদা জিয়াকে

ফাইল ছবি

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (সিসিইউ) নেওয়া হয়েছে। তাকে সিসিইউতে রেখেই চিকিৎসা ও পরীক্ষা-নীরিক্ষা করানো হবে।

শনিবার (৩০ মার্চ) দিবাগত রাত ৩টার দিকে তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয়।

বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ম্যাডাম রাত ৩টায় হাসপাতালে পৌঁছেছেন। তার চিকিৎসা শুরু হয়েছে।

চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের আরেক সদস্য শামসুদ্দিন দিদার বলেন, হাসপাতালে পৌঁছালে ম্যাডামকে ইমারজেন্সিতে নেওয়া হয়েছে।

হাসপাতালে উপস্থিত একাধিক সূত্র জানায়, হাসপাতালে পৌঁছানোর পর খালেদা জিয়াকে সরাসরি সিসিইউতে নেওয়া হয়েছে। তার পুরোনো রোগ লিভার সিরোসিস জটিলতা বেড়ে যাওয়া তাকে সিসিইউতে রেখে চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা।

;

গুরুতর অসুস্থ খালেদা জিয়া নেয়া হচ্ছে হাসপাতালে

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার স্বাস্থ্যের হঠাৎ অবনতি হওয়ায় হাসপাতালে নেওয়া হচ্ছে। শনিবার (৩০ মার্চ) রাতে স্বাস্থের জরুরি কিছু পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার জন্য রাজধানীর বসুন্ধরাস্থ এভারকেয়ার হাসপাতালে নেয়া হবে।

বিএনপি চেয়ারপারসন বেগম খা‌লেদা জিয়ার প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার বিষয়টি নিশ্চি করে জানান, বেগম খালেদা জিয়ার স্বাস্থের জরুরি কিছু পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার জন্য কিছুক্ষণের মধ্যে রাজধানীর বসুন্ধরাস্থ এভারকেয়ার হাসপাতালে নেয়া হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *