সারাদেশ

ঢাকাসহ ৮ জেলায় ঝড়বৃষ্টির আভাস, থাকবে আরও কিছুদিন

ডেস্ক রিপোর্ট: ঢাকাসহ ৮ জেলায় ঝড়বৃষ্টির আভাস, থাকবে আরও কিছুদিন

ছবি: সংগৃহীত

রাজধানীসহ দেশের রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর এবং কুমিল্লা জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর/পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

রোববার (৩১ মার্চ) রাত সাড়ে ৪টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এ ছাড়া টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং চট্টগ্রাম জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর/পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এর পরের ২৪ ঘণ্টা রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি অব্যাহত থাকতে পারে। বৃষ্টিপাতের এ প্রবণতা চট্টগ্রাম ও সিলেট বিভাগে মঙ্গলবার (২ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

আবহাওয়া অফিস বলছে, সারাদেশে রোববার দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এ ছাড়া আগামীকাল সোমবার (১ এপ্রিল) দিনের তাপমাত্রা বাড়তে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। তবে এদিন রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। পরদিন মঙ্গলবার দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও বর্ধিত ৫ দিন তাপমাত্রা আরও বাড়তে পারে।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন এডিবি’র ভাইস প্রেসিডেন্ট

সৌজন্য: ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন এশীয় উন্নয়ন ব্যাংক-এর (এডিবি) ভাইস প্রেসিডেন্ট ফাতিমা ইয়াসমিন।

রোববার (৩১ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এসময় তাদের মধ্যে বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। 

উল্লেখ্য, গত বছরের ২৩ জুন ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পেয়েছেন অর্থসচিব ফাতিমা ইয়াসমিন। তিনিই এ পদে নিয়োগ পাওয়া প্রথম বাংলাদেশি। তিন বছরের জন্য আন্তর্জাতিক এ সংস্থার ‘সেক্টরস ও থিম’–বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হবেন তিনি।

;

ঈদকে কেন্দ্র করে সক্রিয় ছিনতাইকারী, চক্রের দলনেতাসহ গ্রেফতার ৮

ঈদকে কেন্দ্র করে সক্রিয় ছিনতাইকারী, চক্রের দলনেতাসহ গ্রেফতার ৮

পবিত্র ঈদ-উল-ফিতরকে কেন্দ্র করে সক্রিয় সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের ২ জন দলনেতাসহ মোট ৮ জন সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১)। গাজীপুরের টঙ্গীপূর্ব থানাধীন টঙ্গী রেলস্টেশন রোড এলাকা হতে তাদের গ্রেফতার করা হয় বলে জানানো হয়।

রোববার (৩১ মার্চ) র‌্যাব-১ এর সহকারী পরিচালক (মিডিয়া অফিসার) সহকারী পুলিশ সুপার মো. মাহফুজুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃত দল নেতা, মোঃ ওয়াসিম (২৫) ও মোঃ আল আমিন (৩২)।

ছিনতাইকারী চক্রের সক্রিয় সদস্যরা হলো, মোঃ রাজু মিয়া (২১), মোঃ আসাদুজ্জামান ওরফে তমাল (২২), মোঃ ফরিদ (২৬), মোঃ সাগর হোসেন (২৬), আব্দুল মজিদ ওরফে মুন্না (৩২), মোঃ রাসেল (৩০)।

এসময় ছিনতাইকারীদের নিকট হতে ৮টি ছুরি, ৯টি মোবাইল ফোন এবং নগদ ১ হাজার ৫০০ টাকা উদ্ধার করা হয়।

মাহফুজুর রহমান বলেন, আসন্ন ঈদ উল ফিতরকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ছিনতাইকারী, অজ্ঞান পার্টি, মলম পার্টি ও কিশোর গ্যাং চক্রের তৎপরতা বেড়েছে। ছিনতাইকারী চক্রের সদস্যরা নিরীহ মানুষকে অস্ত্রাঘাত করে, প্রাইভেটকার, মোটর সাইকেল, গাড়ী, টাকা পয়সা, মোবাইল, স্বর্ণালংকার ইত্যাদি ছিনতাই করে জনজীবন অতিষ্ঠ করে তুলছে। গত ২৬শে মার্চ টঙ্গীতে র‍্যাবের কন্ট্রোল রুম স্থাপন করার পর থেকে ছিনতাই বিষয়ক প্রচুর অভিযোগ র‍্যাব-১ এর কাছে আসে। এ প্রেক্ষিতে ছিনতাইকারী চক্রের সদস্যদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে র‌্যাব-১ গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে এবং রাজধানীর বিভিন্ন এলাকায় ছিনতাই এর সাথে জড়িত সংঘবদ্ধ চক্রকে সনাক্ত করতে সক্ষম হয়।

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় গতকাল শনিবার রাতে র‌্যাব-১ এর আভিযানিক দল গাজীপুরের টঙ্গীপূর্ব থানাধীন টঙ্গী রেলস্টেশন রোড এলাকা হতে ছিনতাইকারী চক্রের ২ জন দল নেতাসহ মোট ৮ জনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

;

ডিএমপির মাদকবিরোধী অভিযানে আটক ১৭

ছবি: সংগৃহীত

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ১৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

রোববার (৩১ মার্চ) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মাদকসহ তাদের আটক করা হয়।

গ্রেফতারের সময় তাদের হেফাজত থেকে ১৭৬ পিস ইয়াবা, ৫০ কেজি ৫০ গ্রাম গাঁজা, ৩ বোতল ফেন্সিডিল ও ২০টি ইনজেকশন উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৪টি মামলা রুজু হয়েছে।

;

বৃষ্টির পর ঢাকায় বায়ুতে স্বস্তি, মান ‘মাঝারি’

ছবি: সংগৃহীত

বিশ্বের দূষিত বাতাসের শহরের শীর্ষ দশের তালিকা থেকে বের হতে পারছিল না রাজধানী ঢাকা। তবে ঢাকায় আজ বৃষ্টি হওয়ায় বায়ুর মানে এসেছে স্বস্তি। 

রোববার (৩১ মার্চ) সকাল ৯টার দিকে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) অনুসারে, ৮৬ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ৩২ নম্বর অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা দূষণের দিক থেকে ‘মাঝারি’ হিসেবে গণ্য করা হয়।

এ তালিকার শীর্ষে রয়েছে দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ২০১ অর্থাৎ সেখানকার বায়ু খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই এবং শহরটির স্কোর ১৭৯। এর অর্থ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। এই শহরটির দূষণ স্কোর ১৬৬ অর্থাৎ সেখানকার বাতাসও অস্বাস্থ্যকর। ১৬৬ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয় শহর এবং পঞ্চম অবস্থানে থাকা মেক্সিকোর মেক্সিকো সিটির স্কোর ১৬১।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *