সারাদেশ

গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট: গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বনেতাদের প্রতি গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন। এসময় তিনি ওআইসিভুক্ত দেশগুলোকে ঐক্যবদ্ধভাবে ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

সোমবার (৬ নভেম্বর) জেদ্দায় ওআইসির ইসলামে নারী বিষয়ক তিন দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি এ আহ্বান জানান।

সরকার প্রধান বলেন, ‘ইসরায়েলের আগ্রাসনে গাজায় মানবিক সহায়তা প্রয়োজন। তাই অবিলম্বে যুদ্ধবিরতির জন্য আমি সকল পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। আমি এই ভয়াবহ যুদ্ধ, নির্বিচার হত্যাযজ্ঞ ও অবৈধ দখলদারিত্ব বন্ধে ভুমিকা রাখার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, আমরা গাজায় নিরীহ নারী ও শিশুদের ওপর ইসরায়েলি নৃশংসতার নিন্দা করছি। গাজার এ নৃশংসতা, আমাদের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় অমানবিক নির্যাতনের শিকার দুই লাখ নারীর কথা মনে করিয়ে দিচ্ছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘যুদ্ধ কখনও মানবজাতির জন্য কল্যাণ বয়ে আনে না। এসব জাতিকে ধ্বংস করে দেয়। তাই এই যুদ্ধ অবিলম্বে বন্ধের আহ্বান জানাচ্ছি।’

ফেনী কলেজের সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের মামলা

ছবিঃ সংগৃহীত

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ফেনী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৬ নভেম্বর) দুদকের উপ-পরিচালক মো. হাফিজুল ইসলাম বাদী হয়ে সংস্থাটির ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন।

দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, মো. আবুল কালাম আজাদ ১৯৮৭ সালে হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করে বিভিন্ন সরকারি কলেজে শিক্ষকতা করার পর ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ পদ থেকে অবসরে যান।

এরপর তার বিরুদ্ধে সম্পদ বিবরণীর নোটিশ জারি করে দুদক। ২০২০ সালের ১২ নভেম্বর দুদক সচিব বরাবর সম্পদ বিবরণী দাখিল করেন তিনি। তার দাখিল করা সম্পদের মধ্যে এক কোটি ৩৫ লাখ ৮০ হাজার ৪৮ টাকার স্থাবর ও এক কোটি ৫৪ লাখ ৬৯ হাজার ৩৫৪ টাকার অস্থাবর সম্পদ রয়েছে।

কিন্তু অনুসন্ধানে স্থাবর-অস্থাবর মিলিয়ে দুই কোটি ৯৮ লাখ ৮৩ হাজার ৫৫৫ টাকার সম্পদের খোঁজ পাওয়া যায়। যার মধ্যে এক কোটি ৪২ লাখ ১৬ হাজার ৫৮২ টাকার সম্পদের বৈধ উৎস পাওয়া গেলেও এক কোটি ৫৬ লাখ ৬৬ হাজার ৯৭৩ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের বৈধ উৎস পাওয়া যায়নি।

আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ও জ্ঞাত আয় বহির্ভূত এক কোটি ৫৬ লাখ ৬৬ হাজার ৯৭৩ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের বৈধ উৎস না পাওয়ায় তার বিরুদ্ধে ২০০৪ এর ২৭ (১) ধারায় মামলাটি দায়ের করা হয়।

;

কাতারে অগ্নি দুর্ঘটনায় ফেনীর ২ প্রবাসীর মৃত্যু

ছবি: সংগৃহীত

কাতারে একটি মোটরসাইকেল গ্যারেজের অগ্নি দুর্ঘটনায় ফেনীর মীর হোসেন ফরহাদ ও মোহাম্মদ মাহফুজুর রহমান নামে ২ প্রবাসীর মৃত্যু হয়েছে। স্থা

নীয় সময় রোববার (৫ নভেম্বর) রাতে রাজধানী দোহার ফিরোজ আব্দুল আজিজ এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত মীর হোসেন ফরহাদ ফেনীর দাগনভূঞা জায়লস্কর ইউনিয়নের সিলোনিয়া সোনাপুর গ্রামের আবুল খায়েরের ছেলে। অন্যজন মোহাম্মদ মাহফুজুর রহমান ফেনী পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের দিস মোহাম্মদ ভুঁইয়া বাড়ির বাসিন্দা। এ ঘটনায় আরও দুই বাংলাদেশি ও দুজন পাকিস্তানি নাগরিক মারা গেছেন।

নিহতদের পারিবারিক সূত্রে জানা যায়, রোববার স্থানীয় সময় রাত ৮টার দিকে কাতারে ফেনী শহরের সালাউদ্দিন মোড় এলাকার বাসিন্দা মামুনের মালিকানাধীন দোকানে কাজ করতে গিয়ে পেট্রোলের সংস্পর্শে এসে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে মালিক মামুন প্রাণে বেঁচে গেলেও দোকানের কর্মচারী ফরহাদ এবং মাহফুজ মারা যান।

ফেনী পৌরসভার কাউন্সিলর বাহার উদ্দিন বাহার বলেন, ফেনী পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের দিস মোহাম্মদ ভুঁইয়া বাড়ির সন্তান মাহফুজ। জীবিকার তাগিদে প্রবাসে গিয়েছিল। এমন মর্মান্তিক মৃত্যুতে পরিবারের শোকের ছায়া নেমে এসেছে।

;

ছাত্রলীগ নেতার প্রকাশ্যে নৌকায় সিল মারার ঘটনায় তদন্ত কমিটি

ছবি: বার্তা২৪.কম

লক্ষ্মীপুর-৩ আসনে উপ-নির্বাচনে ভোটকেন্দ্রে প্রকাশ্যে নৌকা প্রতীকে সিল মারছেন এক ছাত্রলীগ নেতা। ৫৭ সেকেন্ডের এমন একটি ভিডিও চিত্র সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ার পর দেশব্যাপী সমালোচনার ঝড় উঠেছে। বিষয়টি রিটার্নিং কর্মকর্তার নজরে আসার পর এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (৬ নভেম্বর) সকাল থেকে ভিডিওটি ছড়িয়ে পড়ার পর রাতে গঠন করা হয় তদন্ত কমিটি। কমিটিতে জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সফিকুর রহমানকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।  

সোমবার রাত পৌনে ১০টার দিকে উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেন তদন্ত কমিটির বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ঘটনাটি খতিয়ে দেখতে লক্ষ্মীপুর জেলা নির্বাচন কর্মকর্তাকে দিয়ে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে তাকে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। ঘটনার সত্যতা পেলে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মোতাবেক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

এর আগে রোববার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ আসনের উপ-নির্বাচন চলাকালীন সময়ের প্রকাশ্যে নৌকা প্রতিকে সিল মারার ৫৭ সেকেন্ডের একটি ভিডিও ভাইরাল হয়। ভিডিওটি চন্দ্রগঞ্জ থানাধীন দিঘলী ইউনিয়নের দক্ষিণ খাগুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের। ওই ভিডিওতে ৪৩ টি ব্যালট পেপারে নৌকা প্রতীকে সিল মারতে দেখা গেছে।

যিনি সিল মেরেছেন- তার নাম আজাদ হোসেন। তিনি লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। তবে সম্প্রতি দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে বহিষ্কার করে জেলা ছাত্রলীগ।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে- ব্যালট পেপারে খুব দ্রুত সিল মারছেন বহিষ্কৃত ছাত্রলীগ নেতা আজাদ। তাকে এ কাজে সহযোগিতা করছেন নৌকা প্রতীকের আরেকজন কর্মী। তাদের দুইজনের গলায় নৌকা প্রতীকের বেইজ ছিল। তবে এসব বিষয়ে ছাত্রলীগ নেতা আজাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।  

তবে উপ-নির্বাচনে নৌকা প্রতীকে গোলাম ফারুক পিংকু বিজয়ী হওয়ার পর বহিষ্কৃত ছাত্রলীগ নেতা আজাদ ফুল দিয়ে বরণ করে নিচ্ছেন- এমন একটি ছবিও সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে।  

গত ৩০ সেপ্টেম্বর বার্ধক্যজনিত কারণে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল মারা যান। তার মৃত্যুতে ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। মোট ১১৫টি কেন্দ্রে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটার সংখ্যা চার লাখ তিন হাজার ৭৪৪ জন।

আওয়ামী লীগের প্রার্থী গোলাম ফারুক পিংকু নৌকা প্রতীকের এক লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নির্বাচনে অন্য ৩ প্রার্থী জামানত হারাতে যাচ্ছেন।

;

গুজব রোধে ঢাকায় গণমাধ্যমকর্মীদের নিয়ে সিজিএসের কর্মশালা

ছবি: বার্তা২৪.কম

বিভ্রান্তিমূলক তথ্য, মিথ্যা খবর ও গুজব প্রতিরোধে ‘কনফ্রন্টিং মিস ইনফরমেশন ইন বাংলাদেশ’ শীর্ষক তৃতীয় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে সকালে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের সহযোগিতায় গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) কর্মশালাটি আয়োজন করে। কর্মশালায় ঢাকায় কর্মরত বিভিন্ন জাতীয় গণমাধ্যমের সাংবাদিক, ফ্যাক্ট-চেকার ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা অংশগ্রহণ করেন।

সিজিএস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কর্মশালায় কদরুদ্দীন শিশির সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশের ক্ষেত্রে সত্যতা নির্ণয় বা ফ্যাক্ট চেকিং–এর বিষয়ে বিভিন্ন পদ্ধতি, উপায় ও সতর্কতার বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ প্রদান করেন।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন- সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান এবং কর্মশালা পরিচালনা করেন এজেন্সি ফ্রান্স প্রেসের (এএফপি) ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দীন শিশির।

উদ্বোধনী বক্তব্যে জিল্লুর রহমান বর্তমান পরিস্থিতিতে সাংবাদিকদের চ্যালেঞ্জগুলো তুলে ধরে বলেন, ‘নির্বাচনের বছর দেশে গুজব ছড়িয়ে পড়ার প্রবণতা বেশি, এ সময়ে সাংবাদিকদের সংবাদ প্রচারের ক্ষেত্রে আরও বেশি সতর্ক হতে হবে।’

জিল্লুর রহমান আরও বলেন, ‘সাংবাদিকদের মধ্যেও পেশাদারিত্বের ঘাটতি রয়েছে। সংবাদ প্রকাশের পূর্বে প্রচারিত তথ্যের সত্যতা যাচাই বা ফ্যাক্ট চেকিং করা জরুরি। আমরা মনে করি এ কর্মশালাটি সাংবাদিকদের যথাযথ পেশাদারির সঙ্গে সংবাদ প্রচারে সহায়তা করবে।’

দেশে বিভ্রান্তিমূলক তথ্য, মিথ্যা সংবাদ ও গুজব প্রতিরোধে সিজিএসের ধারাবাহিক কার্যক্রমের এটি দ্বিতীয় পর্ব। প্রথম পর্বে সিজিএস সারা দেশের ৫টি বিভাগীয় শহরে সাংবাদিকদের অংশগ্রহণে ৭টি সংলাপ আয়োজন করেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *