সারাদেশ

‘ম্যাগনিফিসেন্ট অবসেশন’ তারকা বারবারা রাশ আর নেই

ডেস্ক রিপোর্ট: ‘ম্যাগনিফিসেন্ট অবসেশন’ তারকা বারবারা রাশ আর নেই

বারবারা রাশ

হলিউডের পঞ্চাশ ও ষাটের দশকের জনপ্রিয় অভিনেত্রী বারবারা রাশ মারা গেছেন। রোববার (৩১ মার্চ) মারা গেছেন তিনি। তার বয়স হয়েছিল ৯৭ বছর।

অভিনেত্রীর মৃত্যুর খবরটি ফক্স নিউজ ডিজিটালের জ্যেষ্ঠ প্রতিবেদক ও অভিনেত্রীর মেয়ে ক্লডিয়া কওয়ান নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে তিনি লিখেছেন, ‘আমার অসাধারণ মা শান্তিপূর্ণভাবে মারা গেছেন আজ সন্ধ্যা ৫টা ২৮ মিনিটে। আমি তার সাথে সকালে ছিলাম এবং জানতাম যে তিনি আমার নিরাপদে বাড়ি ফেরার অপেক্ষায় ছিলেন।’

বারবারা রাশ তিনি আরও লিখেছেন, ‘চলে যাওয়া জন্য তিনি ইস্টারকে বেছে নিয়েছেন, এটা ছিল তার সবচেয়ে পছন্দের উৎসবগুলোর একটি। ইস্টার আমার এবং আমার পরিবারের জন্য গভীর তাৎপর্য বহন করবে।’

‘ম্যাগনিফিসেন্ট অবসেশন’, ‘বিগার দ্যান লাইফ’ ও ‘দ্য ইয়াং ফিলাডেলফিয়ান’র মতো ক্লাসিক সিনেমায় অভিনয় করেছেন বারবারা রাশ। সায়েন্স ফিকশনপ্রেমীরা তাকে বিশেষভাবে চেনেন ‘হোয়েন ওয়ার্ল্ডস কোলাইড’ ও ‘ইট ক্যাম ফ্রম আউটার স্পেস’ চলচ্চিত্রের জন্য।

একাধিক কালজয়ী এবং ব্যবসাসফল সিনেমা উপহার দিলেও বারবারা রাশকে অস্কার কিংবা এমি পুরস্কারের জন্য মনোনয়ন করা হয়নি কখনোই। তবে ১৯৫৪ সালে `ইট ক্যাম ফ্রম আউটার স্পেস’ চলচ্চিত্রের জন্য তিনি গোল্ডেন গ্লোব পুরস্কার পেয়েছিলেন। 

বারবারা রাশ তথ্যসূত্র : ভ্যারাইটি

হাসপাতালে নিতে হলো কোয়েল মল্লিককে

কোয়েল মল্লিক / ছবি : ফেসবুক

গত ২৯ মার্চ কলকাতায় অনুষ্ঠিত ফিল্মফেয়ার বাংলা অনুষ্ঠানে দারুণ পারফরমেন্স করলেন টলি কুইন’খ্যাত কোয়েল মল্লিক। আর আজ তিনি হাসপাতালে। তাও এমনি এমনি নয়। আহত হওয়ায় তাকে হাসপাতালে নিতে হলো!

কোয়েল মল্লিকের সাম্প্রতিক সময়ের হিট সিনেমা ‘মিতিন মাসি’র নতুন কিস্তি আসছে। এবার জঙ্গল ছেড়ে শহরেই খুনির সন্ধান করবে বাঙালির এই জনপ্রিয় নারী গোয়েন্দা। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে সিনেমার শুটিং। আগেই জানা গিয়েছিল, এই সিনেমাতে থাকছে দুর্দান্ত অ্যাকশন। আর সেটা করতে গিয়েই গুরুতর আঘাত পেলেন কোয়েল মল্লিক।

‘জঙ্গলে মিতিন মাসি’ সিনেমায় কোয়েল মল্লিক হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে, রবিবার (৩১ মার্চ) নেপালগঞ্জে চলছিল মিতিন মাসির আগামী সিনেমার শুটিং। সেখানেই গুরুতর আহত হলেন কোয়েল। হাতে বড় ধরনের চোট পেয়েছেন তিনি। এই দুর্ঘটনার পর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তার হাতে প্লাস্টার করতে হয়েছে বলেই জানিয়েছে একাধিক সূত্র।

গত বছরের দুর্গাপূজায় মুক্তি পেয়েছিল ‘জঙ্গলে মিতিন মাসি’। সেই গল্পের পর কয়েক মাস যেতে না যেতেই নতুন অ্যাডভেঞ্চারে যাচ্ছে মিতিন।

এবারে মিতিন মাসির সিনেমাটি তৈরি হবে সুচিত্রা ভট্টাচার্যের লেখা মিতিন মাসি সিরিজের মেঘের পরে মেঘ গল্প অবলম্বনে। এর নাম রাখা হয়েছে ‘একটি খুনির সন্ধানে।’

কোয়েল মল্লিক এবারের ফিল্মফেয়ারে এই পোশাকেই পারফর্ম করেন এবারও মুখ্য ভূমিকায়- অর্থাৎ মিতিন মাসির চরিত্রে দেখা যাবে কোয়েল মল্লিককে। তার সঙ্গে অন্যান্য চরিত্রে থাকবেন মধুরিমা বসাক, কনীনিকা বন্দ্যোপাধ্যায় প্রমুখ। থাকবেন শুভ্রজিৎ দত্ত, গৌরব চক্রবর্তী, সাহেব চট্টোপাধ্যায়, অনসূয়া মজুমদার, প্রমুখ।

;

গায়ক ইমরানের উপস্থাপনায় অভিষেক

ইমরান মাহমুদুল / ছবি : ফেসবুক

এক দশকের বেশি সময় ধরে সঙ্গীতাঙ্গনে কাজ করলেও কোনদিন উপস্থাপনা করেননি শিল্পী ইমরান মাহমুদুল। এবারই ঈস্খথম টেলিভিশনে উপস্থাপনা করলেন জনপ্রিয় এই গায়ক। আসছে ঈদুল ফিতরের অনুষ্ঠানমালায় গানের একটি অনুষ্ঠানে উপস্থাপক হিসেবে দেখা যাবে তাকে। অনুষ্ঠানের নাম ‘ইমরান শো-বকুলে চন্দনে, গানের বন্ধনে’।

অনুষ্ঠানে কবির বকুলের লেখা ও চন্দন সিনহার গাওয়া সাতটি জনপ্রিয় গান গাইবেন এ প্রজন্মের ১০ জন শিল্পী। গত শুক্রবার এফডিসিতে এর শুটিং শুরু হয়েছে। উপস্থাপনার পাশাপাশি ইমরান নিজেও একটি গানে কণ্ঠ দেবেন। পুরো অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন কবির বকুল ও চন্দন সিনহা।

এ প্রসঙ্গে ইমরান বলেন, ‘টেলিভিশনে আগে উপস্থাপনা করিনি। প্রস্তাবটি যখন পেলাম, প্রথমে ভয় পাচ্ছিলাম। কারণ, একটি অনুষ্ঠান উপস্থাপনা করা সহজ কাজ নয়। তাও আবার ঈদের কাজ। আর আমার অভিজ্ঞতাও নেই। পরে বকুল ভাইয়ের কাছ থেকে অনুষ্ঠানটির পুরো পরিকল্পনাটি জানলাম। শুনলাম, অনুষ্ঠানটিতে আমাদের সহশিল্পীরা গান গাইবেন। তা ছাড়া বকুল ভাই ও চন্দন ভাইয়ের সঙ্গে আমার আগে থেকেই কাজের অভিজ্ঞতা আছে। সব ভেবে পরে রাজি হলাম।’

শুটিংয়ের ফাঁকে চন্দন সিনহা, ইমরান মাহমুদুল ও কবির বকুল তিনি আরও বলেন, ‘কোনো চিত্রনাট্য নিয়ে মুখস্থ করে উপস্থাপনা করা লাগছে না। বাস্তবের মতো আড্ডার ছলেই কাজটি করতে পারছি। কারণ, যে ১০ জন শিল্পী গান করছেন, তারা সবই আমার কাছের সহশিল্পী। ফলে হেসেখেলেই কাজটি করতে পারছি। বেশ মজা করেই কাজটি করছি।’

সাতটি গানে কণ্ঠ দিচ্ছেন রাজিব, অয়ন চাকলাদার, কিশোর, সাব্বির, খেয়া, সিঁথি সাহা, আতিয়া আনিসা, মাহতিম সাকিব, মহিন ও ইমরান মাহমুদুল। অনুষ্ঠানটির গ্রন্থনা, পরিকল্পনা ও পরিচালনা কবির বকুলের।

জানা গেছে, ঈদের তৃতীয় দিন রাত সাড়ে ১০টায় এটিএন বাংলায় প্রচারিত হবে অনুষ্ঠানটি।

;

মাত্র ২৭-এই নিভে গেল হলিউড তারকার জীবনপ্রদীপ

অকালপ্রয়াত হলিউড অভিনেতা চ্যান্স পেরদোমো

টিভি সিরিজ ‘জেন ভি’ ও ‘চিলিং অ্যাডভেঞ্চারস অব সাবরিনা’ দিয়ে পরিচিতি পাওয়া তরুণ অভিনেতা চ্যান্স পেরদোমো মারা গেছেন। মোটরসাইকেল দুর্ঘটনায় ২৭ বছর বয়সী এই অভিনেতার মৃত্যু হয়েছে, জানিয়েছে মার্কিন চলচ্চিত্রবিষয়ক গণমাধ্যম ধারাটি।

গতকাল শনিবার এক বিবৃতিতে এই ব্রিটিশ-আমেরিকান তারকার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার মুখপাত্র। বিবৃতিতে বলা হয়েছে, ‘দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি, এক মোটরসাইকেল দুর্ঘটনায় চ্যান্স পেরদোমোর মৃত্যু হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এই দুর্ঘটনায় আর কেউ হতাহত হয়নি। এই কঠিন সময়ে তাঁর ব্যক্তিগত গোপনীয়তার প্রতি সম্মান দেখানোর আহ্বান জানাচ্ছি।’

অকালপ্রয়াত হলিউড অভিনেতা চ্যান্স পেরদোমো তবে দুর্ঘটনাটি কবে, কোথায় ঘটেছিল, তা স্পষ্ট নয়। এ সম্পর্কে লস অ্যাঞ্জেলেস পুলিশ বিভাগও ভ্যারাইটিকে জানাতে পারেনি।

১৯৯৬ সালের ১৯ অক্টোবর লস অ্যাঞ্জেলেস জন্ম হয় চ্যান্স পেরদোমোর। পরে মায়ের সঙ্গে ছোটবেলাতেই যুক্তরাজ্যে চলে আসেন তিনি। অভিনয় শেখার আগ্রহ থেকেই ভর্তি হন লন্ডনের ন্যাশনাল ইয়ুথ থিয়েটারে।

পূর্ণদৈর্ঘ্য সিনেমায় অভিনয়ের আগে বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্য সিনেমায় অভিনয় করেন পেরদোমোর। তবে সিনেমার চেয়ে টিভি সিরিজ দিয়ে তিনি বেশি পরিচিতি পান।

অকালপ্রয়াত হলিউড অভিনেতা চ্যান্স পেরদোমো নেটফ্লিক্স ও অ্যামাজন প্রাইম ভিডিওতে দুই সিরিজ ‘চিলিং অ্যাডভেঞ্চার অব সাবরিনা’ ও ‘জেন ভি’ তার সবচেয়ে আলোচিত দুই কাজ।

;

ফজলুর রহমান বাবু ও ডা. রোকাইয়া আকতার অ্যানি গাইলেন জনস্বাস্থ্যের গান

ছবি: সংগৃহীত

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আসন্ন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা সংক্রান্ত উদ্যোগ নিয়ে করা একটি গানের সাথে সুর মেলালেন পুরস্কারপ্রাপ্ত শিল্পী ফজলুর রহমান বাবু ও চিকিৎসক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ রোকাইয়া আক্তার অ্যানি।

আসন্ন ঈদ উল ফিতরের পরে এই গান এবং একটি প্রদর্শনমূলক ভিডিও দেখানো হবে। এটি হাতের স্বাস্থ্যবিধির উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে, রোগ সংক্রমণ প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেবে বলে সর্বমহলে আলোচনা চলমান রয়েছে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এই প্রচেষ্টার লক্ষ্য হাত ধোয়া এবং হাইজিনের গুরুত্বের উপর সঠিক এবং একটি শক্তিশালী বার্তা সম্প্রচার করা। সঙ্গীতের সর্বজনীন আবেদন এবং জনসাধারণকে শিক্ষিত করার জন্য জনসাধারণের মাঝে একটি জনপ্রিয় অভ্যাস তৈরিতে সহযোগীতা করা।

উদ্যোগের নেতৃত্বদানকারী নোয়াখালী জেলার নির্বাহী প্রকৌশলী বলেন, “ফজলুর রহমান বাবুর শৈল্পিক প্রভাবের সাথে ডাঃ রোকাইয়া আক্তার অ্যানির চিকিৎসা জ্ঞানকে একীভূত করা একটি আকর্ষণীয় এবং শিক্ষামূলক বার্তা তৈরি করবে যা আমাদের দর্শক ও শ্রোতারা গভীরভাবে অনুপ্রাণিত হবেন বলে আমরা বিশ্বাস করি।”

তিনি আরও বলেন, বাংলাদেশে জনস্বাস্থ্যের ক্ষেত্রে ড. রোকাইয়া আক্তার অ্যানির সম্পৃক্ততা প্রচারণার শিক্ষাগত দিকটিকে উন্নত করবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত ও প্রদর্শিত বৈজ্ঞানিকভাবে-সমর্থিত তথ্য প্রদান করবে এবং হাত ধোয়ার কৌশলগুলি এমন ভাবে প্রদর্শন করা হবে যা কার্যকর এবং অনুসরণ করা সহজ হবে। ভিডিও চিত্রে দেখানো হবে যে হাত ধোয়ার মতো ছোট ও কার্যকরী অভ্যাস না মানলে এবং অবহেলা করলে তার কি ধরণের খারাপ পরিণতি হতে পারে। ফলে সর্বসাধারণকে সতর্ক করার বিষয়ে বর্ণিত কাজ টি ভূমিকা রাখবে।

ড. রোকাইয়া আক্তার অ্যানি বলেন, “এই গুরুত্বপূর্ণ উদ্যোগে ফজলুর রহমান বাবুর সাথে কাজ করা একটি সৌভাগ্যের বিষয়। আমাদের লক্ষ্য হলো বৈজ্ঞানিক তথ্যকে সাংস্কৃতিক উপাদানের সাথে একত্রিত করা, যাতে সম্প্রদায় জুড়ে স্বাস্থ্যকর আচরণের প্রচার করা যায়” ।

গানটির রচয়িতা নোয়াখালী জেলার নির্বাহী প্রকৌশলী জানান “আমি বিশ্বাস করি স্মার্ট বাংলাদেশ গড়তে উক্ত উদ্যোগ সমূহ হাত ধোয়া, হাইজিন এবং WASH (ওয়াটার সাপ্লাই , স্যানিটেশন ও হাইজিন) সংক্রান্ত কার্যক্রম আরো বেগবান করবে এবং যুবসমাজ ও ছাত্রদের মাঝে এ সেক্টরে নেতৃত্ব দেবার মানসিকতা গড়ে তুলবে। গানটির সুর করেছেন অনুপম হালদার, সঙ্গীত পরিচালনা করেছেন দীপু আসলাম এবং ভিডিও পরিচালক হিসেবে ছিলেন মোঃ সিরাজুল ইসলাম সিরাজ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *