আন্তর্জাতিক

সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরাইলের বিমান হামলা, নিহত ৮

ডেস্ক রিপোর্ট: ফের সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে হামলা চালানো হয়েছে। এবার ইসরায়েলের বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর এক কমান্ডারসহ অন্তত আটজনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

সোমবার (১ এপ্রিল) সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার স্থানীয় সময় বিকেল ৫টার দিকে ইসরাইলের বিমান অধিকৃত গোলান মালভূমি থেকে কনস্যুলেট ভবনকে হামলার নিশানা করেছিল। সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইসরাইলের ছোড়া কিছু ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে। কিন্তু অন্য আরও ক্ষেপণাস্ত্র কনস্যুলেটে আঘাত হেনে গোটা ভবনই ধসিয়ে দিয়েছে এবং ভেতরে থাকা প্রত্যেকেই হতাহত হয়েছেন।

কতজন হতাহত হয়েছে বা তাদের কারও নাম উল্লেখ না করে সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মৃতদেহ উদ্ধার এবং ধ্বংসস্তূপের নিচ থেকে আহতদের উদ্ধারের কাজ চলছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, নিহতদের মধ্যে কয়েকজন কূটনীতিক আছেন।

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, হামলায় ৮ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন কুদস ফোর্সের ঊর্ধ্বতন কমান্ডার, দুজন ইরানি উপদেষ্টা ও রেভল্যুশনারি গার্ডের পাঁচ সদস্য রয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, নিহতদের মধ্যে রয়েছেন রেভল্যুশনারি গার্ড বাহিনীর বিদেশি অপারেশন শাখা কুদস ফোর্সের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি।

ইরান ও সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলের এ হামলার নিন্দা জানিয়েছেন। তবে ইসরাইলের সেনাবাহিনী বিদেশি গণমাধ্যমের এমন খবরের বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

এর আগে গত ২৬ মার্চ সিরিয়ার পূর্বাঞ্চলে বিমান হামলায় নয়জন তেহরানপন্থি যোদ্ধা ও ইরানের বিপ্লবী গার্ডসের একজন কমান্ডারসহ ১৩ জন নিহত হন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *