সারাদেশ

ছাগল চোর বলায় ক্ষুব্ধ হয়ে শিশু রোমানকে হত্যা করে আশিক

ডেস্ক রিপোর্ট: ছাগল চোর বলায় ক্ষুব্ধ হয়ে শিশু রোমানকে হত্যা করে আশিক

ছবি: সংগৃহীত

লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার একজনের ছাগল চুরি করে স্থানীয় একটি হাটে বিক্রি করে দেয় আশিক। কিন্তু পরবর্তীতে এলাকায় চুরির ঘটনাটি জানাজানি হলে স্থানীয় এক শালিস বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে চুরির দায়ে অভিযুক্ত আশিককে দায়ী করে জরিমানা করা হয়। এরপর থেকেই প্রতিবেশী বাড়ির এক শিশু আশিককে দেখলেই ছাগল চোর, ছাগল চোর বলে ডাকতে থাকে। এতে চরমভাবে অপমানিত হত আশিক। সম্প্রতি আশিকের বাড়িতে আত্নীয় স্বজন বেড়াতে এলে সেখানেও রোমান মিয়া আশিককে ছাগল চোর বলে।

এতে ক্ষিপ্ত হয়ে রোমানকে উচিত শিক্ষা দিতে হত্যার পরিকল্পনা করে আশিক। সেই মোতাবেক রোমানকে (৬) শ্বাসরোধ করে হত্যা করে তামাক ক্ষেতে লুকিয়ে রাখে আশিক। অবশেষে শেষ রক্ষা আর হয়নি আশিকের। গ্রেফতার হয় আশিক।

মঙ্গলবার (২ এপ্রিল) বিকেল সাড়ে তিনটায় লালমনিরহাট পুলিশ সুপারের কার্যালয়ে এক সাংবাদ ব্রিফিংয়ের মাধ্যমে এভাবেই ঘটনার আদ্যপান্ত তুলে ধরেন লালমনিরহাট পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম। তথ্য প্রযুক্তির সহায়তা নিয়ে খুব দ্রুততম সময়ের মধ্যে এই হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন করায় তার টিমের সদস্যদের ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, আজ আদালতে ১৬৪ ধারায় দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছে আশিক।

আদালত কিশোর আশিককে যশোর সংশোধনাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন বলে সংবাদ ব্রিফিংয়ে জানান তিনি।

উল্লেখ্য, গত শনিবার (৩০ মার্চ) বিকেলে লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার ভাদাই ইউনিয়নের খোলাহাটি সেতুবাজার এলাকা থেকে মরদেহ রোমানের উদ্ধার করা হয়। শিশু রোমান মিয়া ওই এলাকার আমিনুর হকের ছেলে। মরদেহ উদ্ধারের একদিন আগে গত ২৯ মার্চ ইফতারের কিছুক্ষণ পূর্বে ত্রিমোহনী বাজার থেকে নিখোঁজ হয় শিশু রোমান। ওই দিন বিভিন্ন স্থানে খোঁজাখুঁজি করেও তাকে না পেয়ে মাইকিং করে পরিবারের লোকজন। পরদিন শনিবার বিকেলে সেতুবাজার এলাকার একটি তামাক ক্ষেতে কিছু লোক কাজ করতে গেলে সেখানে শরীরের অর্ধেক পুতে রাখা একটি মরদেহ দেখতে পায়। পরে পুলিশকে খবর দিলে মরদেহ উদ্ধার করে আদিতমারী থানা পুলিশ। এলাকার লোকজন নিশ্চিত করে মরদেহটি নিখোঁজ শিশু রোমানের।

সংবাদ সম্মেলনে উপস্থিত আদিতমারী থানা পুলিশের অফিসার ইনচার্জ ওসি মাহমুদ-উন-নবী বার্তা২৪.কমকে বলেন, আদালতের নির্দেশে আশিককে যশোর কিশোর সংশোধনাগারে খুব দ্রুততার সহিত পাঠানোর কাজ শুরু করেছি ।

‘পাহাড়খেকোরা পরিকল্পিতভাবে বিট কর্মকর্তাকে হত্যা করেছে’

ছবি: বার্তা ২৪.কম

কক্সবাজারে সংঘবদ্ধ চক্র বেপরোয়াভাবে পাহাড় কাটা অব্যাহত রেখেছে। এই সংঘবদ্ধ চক্রের বিরুদ্ধে ধারাবাহিক অভিযানে ক্ষুব্দ হয়ে পরিকল্পিতভাবে বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামানকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন বন বিভাগের কর্মকর্তারা।

মঙ্গলবার (২ এপ্রিল) দুপুরে কক্সবাজার বনবিভাগীয় কার্যালয়ের সামনে আয়োজিত এক মানববন্ধনে বন কর্মকর্তা ও বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতারা দ্রুত সময়ের মধ্যে আসামিদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা মো. সরওয়ার আলম, উত্তর বন বিভাগীয় কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম, হিমছড়ি সিএমসির সহ সভাপতি আব্দুল মাবুদ, ইনানি সিএমসি এর সভাপতি শহিদুল্লাহ কায়সার, উখিয়া অঞ্চলের সহকারী বন সংরক্ষক আনিছুর রহমান, কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা দীপুসহ অনেকেই।

গত রোববার (৩১ মার্চ) ভোরে উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় পাহাড় কেটে মাটি পাচার করছিলো, এমন খবরে বন বিভাগের দৌছড়ি বিটের কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান (৩০) সহ কয়েকজন বনকর্মি ঘটনাস্থলে যান। এসময় তিনিসহ মোটরসাইকেল আরোহী দুইজনকে পাচারকারিদের একটি মাটি ভর্তি ডাম্পার চাপা দেয়। এতে ঘটনাস্থলে সাজ্জাদুজ্জামান মারা যান এবং মোহাম্মদ আলী নামের এক বনরক্ষী আহত হন।

নিহত মো. সাজ্জাদুজ্জামান (৩০) কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তার দায়িত্বে ছিলেন। তিনি মুন্সিগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে।

এ ঘটনায় উখিয়া রেঞ্জ কর্মকর্তা মো. শফিউল আলম বাদী হয়ে ১০ জনের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা করেছেন।

;

ফটিকছড়িতে ডোবায় ডুবে একই পরিবারের ২ শিশুর মৃত্যু

ডোবায় ডুবে একই পরিবারের ২ শিশুর মৃত্যু

চট্টগ্রামের ফটিকছড়ির ভূজপুরে পানির ডোবায় ডুবে আল আমিন (৩) এবং আল হাদিদ (৪) নামে দুই শিশুর মৃত্যু হয়েছে। তারা সম্পর্কে আপন চাচাতো ভাই।

মঙ্গলবার (০২ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার দাঁতমারা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বড় বেতুয়া এলাকায় এ ঘটনা ঘটে।

মৃত দুই শিশু হলো- দাওয়াতে টিলা এলাকার প্রবাসী নিজাম উদ্দিনের ছেলে আল আমিন ও দলিল লেখক ইয়াছিন আরফাতের ছেলে হাদিদ।

ঘটনার সত্যতা নিশ্চিত করে স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ আব্দল হাকিম জানান, সকালের দিকে দুজনের মা তাদের গোসল করিয়ে দিয়েছিল। পরে মাকে ফাঁকি দিয়ে বাচ্চা দুটি পুকুরের পাশে ৫০ হাত দূরত্বে পানির ডোবার দিকে গেলে সেখানে ভাসমান অবস্থা দেখতে পায়। তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে সেখানে দায়িত্বরত চিকিৎসক দুজনকে মৃত ঘোষণা করেন।

শিশু দু’টির মর্মান্তিক মৃত্যুতে পুরো এলাকায় শোকের ছায়া নেমেছে।

;

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে লর্ড জেরেমির সাক্ষাৎ

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের লিবারেল ডেমোক্র্যাট পার্টির পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র (লর্ডস স্পোকসপার্সন) লর্ড জেরেমি পারভিস পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার (২ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় অব্যাহত সহযোগিতা এবং রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় যুক্তরাজ্যের ভূমিকার জন্য লর্ড জেরেমিকে ধন্যবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় ড. হাছান বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে ভূমিকা রাখার বিষয়সহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট নানা ক্ষেত্র নিয়ে জে‌রে‌মির স‌ঙ্গে আলোচনা ক‌রেন।

;

নুরুল ইসলামের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

ছবি: সংগৃহীত

অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা নুরুল ইসলামের তৃতীয় মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (২ এপ্রিল)। এ উপলক্ষে সাতকানিয়ার পূর্ব গাটিয়াডেঙ্গা মরহুমের গ্রামের বাড়িতে খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। খাবার বিতরণ করা হয় ধর্মীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

২০২১ সালের ২ এপ্রিল চট্টগ্রাম নগরীর মা ও শিশু জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নুরুল ইসলাম। জীবিত অবস্থায় তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক কর্মকাণ্ডে নিবিড়ভাবে জড়িত ছিলেন। অনন্য অবদান রাখেন আলোকিত সমাজ বিনির্মাণে।

নুরুল ইসলাম দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার মিজানুল ইসলাম ও চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) অ্যাডভোকেট মহিউল ইসলামের বাবা।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *