আন্তর্জাতিক

আল জাজিরা সম্প্রচারে নিষেধাজ্ঞা কার্যকরের প্রতিশ্রুতি নেতানিয়াহুর

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার দেশ থেকে নিউজ চ্যানেল আল জাজিরার সম্প্রচারের নিষেধাজ্ঞা কার্যকরের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

এই নিষেধাজ্ঞা কার্যকরের কারণে গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েল সরকার ও কাতারভিত্তিক এই চ্যানেলটির মধ্যে যে উত্তেজনা শুরু হয়, তা আরো তীব্র হবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

নেতানিয়াহু এক্স-এ বলেছেন, ‘সন্ত্রাসী চ্যানেল আল জাজিরা ইসরায়েল থেকে আর সম্প্রচার করতে পারবে না। চ্যানেলটির কার্যক্রম বন্ধে নতুন আইন অনুযায়ী আমি পদক্ষেপ নেব।’

নেতানিয়াহুর বক্তব্যে প্রতিক্রিয়ায় আল জাজিরা জানিয়েছে, আল জাজিরাকে স্তব্দ করতে ইসরায়েলের একের পর এক পদ্ধতিগত হামলার অংশ হিসেবে সর্বশেষ এই এই পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিল।

এর মধ্যে হামাসের ৭ অক্টোবরের হামলার আগেই আল জাজিরার একজন সাংবাদিককে এবং পরে যুদ্ধ শুরুর পর আরো দুজন সংবাদদাতাকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

এদিকে হোয়াইট হাউসের নারী মুখপাত্র কারিন জ্যাঁ পিয়েরে বলেছেন, ‘এটি যদি সত্যি হয়, তবে এই ধরনের পদক্ষেপ হবে উদ্বেগজনক।’

গাজায় জানুয়ারিতে ইসরায়েলী হামলায় আল জাজিরার যে দুজন সাংবাদিক নিহত হয়েছেন, তারা সন্ত্রাসী কর্মকান্ডে যুক্ত ছিল বলে দাবি করেছে তেল আবিব।

কিন্তু আল জাজিরা জোরালোভাবে ওই অভিযোগ অস্বীকার করে বলেছে, গাজা উপত্যকায় ইসরায়েল পদ্ধতিগতভাবে আল জাজিরাকে টার্গেট করছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *