সারাদেশ

তাইওয়ানে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

ডেস্ক রিপোর্ট: তাইওয়ানে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

ছবি: সংগৃহীত

তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ কারণে জাপান, তাইওয়ান ও ফিলিপিন্সে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) জানায়, বুধবার জাপানের স্থানীয় সময় সকাল ৯টার কিছুক্ষণ আগে তাইওয়ানের কাছে ৭ দশমিক ৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

এছাড়া, ওকিনাওয়া, মিয়াকোজিমা ও ইয়ায়েমা দ্বীপের আশেপাশের এলাকার বাসিন্দাদের অবিলম্বে সরে যেতে বলেছে জেএমএ। কেননা, এসব অঞ্চলে ৩ মিটার বা ৯ দশমিক ৮ ফুট উচ্চতার সুনামি আঘাত হানতে পারে।

জেএমএ আরও বলেছে, ‘সুনামি উপকূলের দিকে ধেয়ে আসছে। যত দ্রুত সম্ভব বাসিন্দাদের সরিয়ে ফেলুন। ঢেউ বারবার আঘাত করতে পারে। আর সতর্কতা প্রত্যাহার করার আগ পর্যন্ত কার্যক্রম চালিয়ে যান।’

শক্তিশালী এই ভূমিকম্পের প্রায় ১৫ মিনিট পর আফটারশক অনুভূত হয় যা পরে প্রায় এক ঘণ্টা অব্যাহত ছিল।

তাইওয়ান কর্তৃপক্ষ উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে ও বাসিন্দাদের ‘সতর্ক’ থাকার আহ্বান জানিয়েছে।

অন্যদিকে, ফিলিপিন্সের সিসমোলজি এজেন্সি জানিয়েছে, ‘বিশাল উচ্চতার সুনামি’ আঘাত হানতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

মস্তিস্কের সবচেয়ে স্বচ্ছ ছবি দিলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী এমআরআই স্ক্যানার

ছবি: সংগৃহীত

মানব মস্তিষ্কের তার প্রথম ছবি সরবরাহ করেছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী এমআরআই স্ক্যানার। এর ফলে এর ফলে আরও নির্ভুলভাবে মস্তিস্ক ও মনের সঙ্গে সংশ্লিষ্ট রোগ নির্ণয়ে নতুন দিগন্ত উন্মোচিত হতে পারে বলে আশা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

ফ্রান্সের অ্যাটমিক এনার্জি কমিশনের (সিইএ) গবেষকরা ২০২১ সালে একটি কুমড়া স্ক্যান করার জন্য প্রথম মেশিনটি ব্যবহার করেছিলেন। কিন্তু স্বাস্থ্য কর্তৃপক্ষ সম্প্রতি মানুষের মাথা স্ক্যান করার জন্য সবুজ সংকেত দিয়েছে।

গত কয়েক মাস ধরে প্রায় ২০ জন সুস্থ স্বেচ্ছাসেবক ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (এমআরআই) মেশিনে প্রথম প্রবেশ করেছে। প্যারিসের দক্ষিণে মালভূমি দে স্যাক্লে এলাকায় এই গবেষণা কেন্দ্রটি অবস্থিত। যেখানে অনেক প্রযুক্তি কোম্পানি এবং বিশ্ববিদ্যালয় রয়েছে।

প্রকল্পে কাজ করা একজন পদার্থবিদ আলেকজান্ডার ভিগনাউড বলেন, “আমরা সিইএ-তে এর আগে কখনো এর সূক্ষ্মতার পর্যায়ে পৌঁছাতে পারিনি।”

স্ক্যানার দ্বারা তৈরি চৌম্বক ক্ষেত্রটি হল একটি বিশাল ১১.৭ টেসলাস, পরিমাপের একটি একক যা নিকোলা টেসলার নামে নামকরণ করা হয়েছে।

এই শক্তিটি মেশিনটিকে সাধারণত হাসপাতালে ব্যবহৃত এমআরআই মেশিনের তুলনায় ১০ গুণ বেশি স্বচ্ছ ছবি পাওয়া যায়।

ফ্রান্সের গবেষণা মন্ত্রী ও পদার্থবিদ সিলভি রিটেইলিউ, নিজে একজন পদার্থবিদ, বলেছেন “নির্ভুলতা খুব বিশ্বাসযোগ্য। এটি বিশ্বে প্রথম মস্তিষ্কের প্যাথলজিগুলির জন্য আরও ভাল সনাক্তকরণ এবং চিকিৎসার সুযোগ দেবে।’

;

হাইকমিশনারের সঙ্গে মালয়েশিয়া বাংলাদেশ ফোরামের বৈঠক

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় বাংলাদেশের ভাবমূর্তি উজ্বল করতে করণীয় নিয়ে আলোচনার জন্য কুয়ালালামপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম অহসানের সঙ্গে বৈঠক করেছেন মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশন (এমবিএফএ) এর নেতৃবৃন্দ।

সোমবার (১ এপ্রিল) কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশন (এমবিএফএ) কুয়ালালামপুরে অবস্থিত একটি অরাজনৈতিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। দেশের ভাবমূর্তিকে তুলে ধরতে দূতাবাসের চলমান সাংস্কৃতিক, শিক্ষামূলক ও সামাজিক কর্মকাণ্ডে প্রবাসী কমিউনিটিকে যুক্ত করতে এই আলোচনা অনুষ্ঠিত হয়।

সংগঠনটি তাদের সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ড সম্পর্কে হাইকমিশনারকে অবহিত করে এবং বাংলাদেশের প্রবাসী কমিউনিটির সঙ্গে জড়িত বিভিন্ন কার্যক্রমে মিশনের সহযোগিতা কামনা করে।

হাইকমিশনার বাংলা সংস্কৃতি ও ভাষাকে বিদেশী পরিবেশে প্রচার ও প্রসার করার জন্য এমবিএফএর কার্যক্রমের প্রশংসা করেন এবং তাদের সহায়তার আশ্বাস দেন।

আলোচনায় এমবিএফএ-এর নেতৃবৃন্দের পাশআপাশি আরো উপস্থিত ছিলেন কাউন্সেলর (রাজনৈতিক) প্রণব কুমান ভট্টাচার্য, কাউন্সেলর (রাজনৈতিক) ফারহানা আহমেদ চৌধুরী এবং মিশনের প্রধান চ্যান্সারি ও প্রথম সচিব (বাণিজ্যিক) প্রণব কুমার ঘোষ এবং প্রথম সচিব (রাজনৈতিক) রেহানা পারভীন।

;

মহুয়ার বিরুদ্ধে নতুন মামলা ইডি’র

ছবি : সংগৃহীত

ভারতে লোকসভা নির্বাচনের আগে তৃণমূল নেত্রী মহুয়া মৈত্রের বিরুদ্ধে নতুন মামলা দায়ের করল দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা-ইডি।

সংসদে ঘুষ নিয়ে প্রশ্নের মামলায় মঙ্গলবার (২ এপ্রিল) তৃণমূলের কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের প্রার্থীর বিরুদ্ধে ওই মামলা দায়ের করা হয়েছে।

ইডি সূত্রে এনডিটিভি জানিয়েছে, অর্থ তছরুপ প্রতিরোধ আইনে (পিএমএলএ) দায়ের করা হয়েছে মামলাটি।

গত সপ্তাহে মহুয়াকে দিল্লিতে ডেকেছিল ইডি। কিন্তু, ইডির সমনে সাড়া না দিয়ে মহুয়া জানিয়েছিলেন, তিনি নির্বাচনের আগে তার কেন্দ্র কৃষ্ণনগরেই থাকবেন এবং সেখানে প্রচারণা চালাবেন।

মঙ্গলবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা নতুন করে সমন জারি করেছে যে, মহুয়া এবং তার পরিচিত দুবাইয়ের ব্যবসায়ী দর্শন হীরানন্দানিকে। ইডি সূত্রে জানা গেছে, দুজনকেই বিদেশী মুদ্রা বিনিময় (ফেমা) আইন লঙ্ঘনের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

তৃণমূলের কৃষ্ণনগরের প্রার্থী মহুয়াকে এর আগে দুইবার জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছিল ইডি। মহুয়া অবশ্য দুইবারই সেই তলব এড়িয়ে গেছেন।

কিছু দিন আগেই সংসদে ঘুষ নিয়ে প্রশ্ন করার অভিযোগে মহুয়ার কলকাতার বাড়ি এবং করিমপুরের অফিসে তল্লাশি চালিয়েছিল সিবিআইয়ের একটি দল। এবার ইডি মামলা করল কৃষ্ণনগরের এই তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে।

উল্লেখ্য, নির্বাচনের আগে বিজেপি ক্ষমতায় নেই এমন রাজ্যগুলোতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে ব্যবহার করে কেন্দ্রের শাসকদল বিজেপি বাড়তি সুবিধা পেতে চাইছে বলে প্রথম থেকেই অভিযোগ করে আসছে তৃণমূল।

সম্প্রতি ঝাড়খণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিয়ালকে গ্রেফতারের পর বিজেপির উদ্দেশ্য আরও স্পষ্ট হয়েছে বলে মনে করছে বিরোধী দলগুলো। কিন্তু, এ ব্যাপারে নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করেও পরিস্থিতির কোনও উন্নতি হয়নি বলে মত বিরোধীদের।

;

ইস্তাম্বুলের নাইটক্লাবে আগুন: দগ্ধ হয়ে মৃত ২৭

ছবি: সংগৃহীত

তুরস্কের ইস্তাম্বুল শহরের একটি নাইট ক্লাবে আগুন লেগে এখন পর্যন্ত ২৭ জন মারা গেছেন বলে জানা গেছে। আগুনের সূত্রপাত সম্পর্কে কিছু জানা যায়নি।

মঙ্গলবার (২ এপ্রিল) সন্ধ্যায় বিবিসি এ খবর জানিয়ে বলেছে, উঁচু ভবনের বেসমেন্ট তখন বন্ধ ছিল। সেখানে সংস্কারের কাজ চালানো হচ্ছিল।

এ বিষয়ে ইস্তাম্বুল শহরের গভর্নর দেভু গুল বলেছেন, কী কারণে আগুন লেগেছে, সে সম্পর্কে এখন পর্যন্ত পরিষ্কারভাবে কিছু জানা যায়নি।

তিনি মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এক বার্তায় মৃতদের প্রতি শোক জানিয়ে আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *