সারাদেশ

সাভারে ৫ গাড়িতে আগুন, নিহত বেড়ে ৪

ডেস্ক রিপোর্ট: সাভারে ৫ গাড়িতে আগুন, নিহত বেড়ে ৪

ছবি: বার্তা২৪.কম

সাভারের হেমায়েতপুরে তেলের লরি উল্টে ৫টি গাড়িতে আগুন লাগার ঘটনায় সাকিব (১৫) নামে আরও একজনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল চারজনে।

বুধবার (৩ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে হেলাল ও সাকিবের মৃ্ত্যুর বিষয়টি নিশ্চিত করেন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্ল্যাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক মো. তরিকুল ইসলাম।

মঙ্গলবার (২ এপ্রিল) দিবাগত রাত ১টা ২০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর কোলে ঢলে পড়ে সাকিব। আগুনে শরীরের শতভাগই পুড়ে গিয়েছিল তার। পুড়ে যাওয়া চারটি ট্রাকের মধ্যে তরমুজবাহী একটি ট্রাকের হেলপার ছিল সে। এর আগে রাত সাড়ে ৯টার দিকে মৃত্যু হয় একই ট্রাকের চালক হেলাল হাওলাদারের (৩০)। দুর্ঘটনায় শতভাগ দগ্ধ হয়েছিলেন তিনিও।

দগ্ধদের মধ্যে ছয়জনই ছিলেন তরমুজবাহী একটি ট্রাকে। ট্রাকটি বরগুনা থেকে গাজীপুরে যাচ্ছিল। 

উল্লেখ্য, ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুরের জোরপুল এলাকায় মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ সময় লরির পেছনে আটকে থাকা চারটি ট্রাক ও একটি প্রাইভেটকার সেখানেই পুড়ে যায়। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় ইকবাল হোসেন নামে এক ট্রাক শ্রমিকের। দগ্ধ হন সাতজন। তাদের সবাইকে উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে নেওয়া হয়। 

গৌরীপুরের ইউপি চেয়ারম্যান সালাহউদ্দিন বরখাস্ত

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের গৌরীপুরের সহনাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাহউদ্দিন রুবেলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত সোমবার স্থানীয় সরকার বিভাগ এ প্রজ্ঞাপন জারি করেছে।

মঙ্গলবার (২ এপ্রিল) এ চিঠি পেয়েছেন গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাকিল আহমেদ।

সাময়িক বরখাস্তের চিঠিতে বলা হয়েছে, সালাহউদ্দিন রুবেলের নামে দরিদ্রদের জন্য বরাদ্দ চাল বিতরণে অনিয়ম, সরকারি কর্মকর্তাদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ও হুমকি এবং সংসদ নির্বাচনে ব্যালট বাক্স ছিনিয়ে নেওয়ার ঘটনার রাষ্ট্র ও সরকারের ভাবমূর্তি নষ্ট হয়েছে। এতে ময়মনসিংহের জেলা প্রশাসক সালাউদ্দিন রুবেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুপারিশ করেছেন। যে কারণে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাকিল আহমেদ বলেন, সাময়িক বরখাস্ত গতকাল মঙ্গলবার থেকেই কার্যকর করা হয়েছে।

;

রোকনপুর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

ছবি: সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের রোকনপুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশি যুবক নিহত হয়েছেন।

মঙ্গলবার (২ এপ্রিল) রাতে উপজেলার রাধানগর ইউনিয়নের রোকনপুর সীমান্তে এ ঘটনা ঘটে।

নিহত সাইফুল ইসলাম (৩০) গোমস্তাপুরের রোকনপুর সীমান্তের নগরপাড়া গ্রামের হাসান গোয়ালের ছেলে।

রাধানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুনুর রশীদ জানান, সাইফুলসহ আরও ৫-৬ জন রাতে গরু আনতে ভারতে যান। এ সময় ভারতের ইটাঘাটা বিএসএফ ক্যাম্পের জওয়ানরা তাদের লক্ষ্য করে গুলি চালায়। এতে সাইফুল গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যান। তার মরদেহ বিএসএফ সদস্যরা নিয়ে গেছেন।

এ সময় রাজু হোসেন নামে আরও এক যুবক আহত হয়েছেন। তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ব্যাপারে বিজিবির রোকনপুর বিওপি কমান্ডার নায়েব সুবেদার আজাদ রহমান জানান, বিষয়টি শুনেছেন, তবে নিশ্চিত নন। খোঁজখবর নেওয়া হচ্ছে।

;

বায়ুদূষণের শীর্ষে চিয়াং মাই, ঢাকার পরিস্থিতি কী?

ছবি: সংগৃহীত

বায়ুমান নিয়ে ঢাকাতে নেই স্বস্তির খবর। দিনে দিনেই ঢাকার বাতাস বাসিন্দাদের জন্য স্বাস্থ্যঝুঁকি হয়ে উঠছে। বুধবার (৩ এপ্রিল) আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারে সবচেয়ে বেশি দূষণ থাইল্যান্ডের চিয়াং মাই শহরের বাতাস। আর ঢাকার বাতাস রয়েছে অস্বাস্থ্যকর অবস্থাতেই।

এদিন সকাল ১০ টা ১৫ মিনিটের দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৩৯ স্কোর নিয়ে বিশ্বের বাষুদূষণের শহরের তালিকায় সপ্তম স্থানে অবস্থান করছে রাজধানী ঢাকা, যা অস্বাস্থ্যকর হিসেবেই বিবেচিত।

দূষিত শহরের তালিকায় আজ শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই, যার স্কোর ২২৩। আর দ্বিতীয় অবস্থানে ভারতের দিল্লি, স্কোর ১৭৭। এ ছাড়া ১৭৩ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু, চতুর্থ অবস্থানে আছে পাকিস্তানের লাহোর, যার স্কোর ১৭২। পঞ্চম অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, যার স্কোর ১৬৫।
একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

;

শার্শায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের সমাধিতে বিজিবি মহাপরিচালকের শ্রদ্ধা

শার্শায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের সমাধিতে বিজিবি মহাপরিচালকের শ্রদ্ধা

শার্শায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের সমাধিতে পুষ্প অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।

বুধবার (৩ এপ্রিল) সকাল ১০ টায় শার্শার কাশিপুরে অবস্থিত বীরশ্রেষ্ঠর সমাধিস্থলে শ্রদ্ধা জানান বিজিবি মহাপরিচালক। পরে বিজিবি সৈনিকদের সঙ্গে মত বিনিময় করেন এবং অসহায় স্থানীয় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন।

এসময় তার সফর সঙ্গী ছিলেন, ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার হোসেন (ব্যুরো চিফ) বিএসবি, লে: কর্ণেল মোহাম্মদ নজরুল ইসলাম, পিএস টু ডিজি বিজিবি, লে: কর্ণেল মাসুদ পারভেজ রানা, পরিচালক (পরিকল্পনা), সদর দফতর বিজিবি, ক্যাপ্টেন মাজেদুল আলম পৃথু, এডিসি টু ডিজি বিজিবি, যশোর রিজিয়ন, সেক্টর, ব্যাটালিয়ান।

এসময় আরও উপস্থিত ছিলেন, বিজিবির খুলনা সেক্টর কমান্ডার রেজাউল কবির ও ৪৯ ব্যাটালিয়ন বিজিবির পরিচালক লেঃ কর্নেল জামিল আহম্মেদ। বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখের স্মৃতিসৌধে পুষ্প অর্পণ শেষে বেনাপোল সীমান্ত পরিদর্শন করে চেকপোস্ট আইসিপিতে গার্ড অব অনার গ্রহণ করবেন বলে জানা গেছে।

এদিকে বিজিবি মহাপরিচালকের আগমন উপলক্ষে সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

জানা যায়, মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বিজিবির মহাপরিচালক হিসাবে দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বেনাপোল সীমান্ত পরিদর্শন। এ পরিদর্শন সীমান্তে কর্মরত বিজিবি সদস্যদের মধ্যে দায়িত্ব পালনে আরও উৎসাহ উদ্দীপনা বাড়বে বলে জানা গেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *