বিনোদন

সিনেমার প্লেব্যাক গায়কের তালিকায় নাম লেখালেন পঞ্চানন রায়

ডেস্ক রিপোর্টঃ ‘তোমারে দেখিবার মনে চায়’ গানটিতে কণ্ঠ দেয়ার মাধ্যমে দেশের চলচ্চিত্র অঙ্গনে প্লেব্যাক গায়কদের খাতায় নাম লেখালেন কুড়িগ্রামের ভাওয়াইয়া ও লোকসংগীত শিল্পী পঞ্চানন রায়।

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে মুক্তি পাচ্ছে পূর্ণদৈর্ঘ সিনেমা ‘মেঘনা কন্যা’। এই সিনেমার একটি গানে কণ্ঠ দিয়েছেন পঞ্চানন রায়।

মঙ্গলবার (২ এপ্রিল) গানটির একাংশ প্রকাশ পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

পঞ্চানন রায়ের বাড়ি উত্তরাঞ্চলের কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার পূর্বনাওডাঙ্গা গ্রামে। জন্ম ১৯৬৮ সালে। সংগীতানুরাগী বাবা মনোরঞ্জন রায়ের হাত ধরে শিশুকালেই সংগীত জগতে হাতেখড়ি হয় তাঁর। ভাওয়াইয়া ও লোকসংগীত শিল্পী হিসেবে পরিচিত এই শিল্পী গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক হিসেবেও খ্যাতি অর্জন করেছেন। রচনা, সুর ও পরিচালনা করেছেন ৩ শতাধিক গান। নিজ গ্রামে গুরুগৃহ নামে একটি সংগীত একাডেমি পরিচালনা করে সব বয়সের সংগীতানুরাগী মানুষদের সংগীত শিক্ষা দিচ্ছেন দীর্ঘদিন ধরে। পঞ্চানন রায় বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত সংগীতশিল্পী।

প্রথম প্লেব্যাক সংগীতের অনুভূতি প্রকাশ করতে গিয়ে পঞ্চানন রায় বলেন, অনুভূতি প্রকাশ করার মতো নয়। অনেকেই অভিনন্দন জানাচ্ছেন। এটি আমার জীবনের অনন্য অভিজ্ঞতা। সবাই আমার জন্য আশির্বাদ করবেন যেন সামনে আরও ভালো কিছু উপহার দিতে পারি।

তিনি আরও বলেন, সিনেমাটির নিবার্হী প্রযোজক জাহিদুল ইসলাম জাহিদের আমন্ত্রণে এই গানটিতে কণ্ঠ দেয়ার সুযোগ হয়েছে। গত বছর ঢাকায় গানটি রেকর্ড করা হয়। এর আগে অডিশনের জন্য গানটি রেকর্ড করে পাঠালে তাদের সেটি পছন্দ হয়। তারপর আমাকে স্টুডিওতে ডাকা হয়।

গ্রাম ও শহরের দুই নারীর শেকল ভাঙার গল্প ও নারী পাচারকে কেন্দ্র করে নির্মিত সিনেমাটির প্রথম ট্রেজার প্রকাশ করা হয় গত ৮ মার্চ। সিনেমাটির পরিচালক ফুয়াদ চৌধুরী জানিয়েছেন সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন ঈদুল ফিতরে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাবে মেঘনা কন্যা। সিনেমাটিতে অভিনয় করেছেন কাজী নওসাবা, ফজলুর রহমান বাবু, সাজ্জাদ হোসেনের মতো অভিনয় শিল্পীরা।

সুইজারল্যান্ডের সহযোগিতায়, কাজী সাইফুল ইসলাম ও আনোয়ার আজাদ এর প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন ফুয়াদ চৌধুরী। পাশাপাশি মেঘনা কন্যা’র টেলিভিশন পার্টনার দীপ্ত টেলিভিশন এবং ওটিটি পার্টনার দীপ্ত প্লে। ‘তোমারে দেখিবার মনে চায়’ গানটির গীতিকার ও সুরকার ক্বারী আমির উদ্দিন এবং সংগীত পরিচালনা করেছেন বিপ্লব বড়ুয়া।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *