আন্তর্জাতিক

গাজায় ত্রাণকর্মীদের ওপর ইসরায়েলের হামলায় ক্ষুব্ধ বাইডেন

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলায় বিদেশি সাত ত্রাণকর্মীকে নিহতের ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি ক্ষুব্ধ এবং মর্মাহত।

বুধবার (৩ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ত্রাণকর্মীদের নিরাপদ রাখতে ইসরায়েল উদাসীন ছিল বাইডেন অভিযোগ করেন। এই ঘটনায় ইসরায়েলের সুষ্ঠু তদন্ত করা উচিত এবং তদন্তের ফলাফল সর্বসম্মুখে প্রকাশ করা উচিত বলেও দাবি করেন তিনি।

ইসরায়েলের সোমবারের (১ এপ্রিল) ওই হামলায় নিহতরা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং পোল্যান্ড নাগরিক ছিল।

এদিকে, এঘটনার জন্য ক্ষমা চেয়েছেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র বার বার ইসরায়েলকে বলেছে ত্রাণ সহায়তা কর্মকাণ্ড আর হামাসের বিরুদ্ধে ইসরায়েলের অভিযান যেন আলাদা থাকে।

সোমবারের ওই হামলায় নিহত ৭ জন ওয়াশিংটনভিত্তিক ত্রাণ সহায়তাকারী অলাভজনক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের কর্মী ছিলেন। সংস্থাটি জানায়, তাদের কর্মীরা সংঘাতহীন এলাকায় দুটি গাড়িতে করে ঘুরছিলেন। গাড়িতে ত্রাণকর্মী হিসেবে লোগোও ছিল। গাজার দায়ের আল-বালাহ এলাকায় ১০০ টনের বেশি খাদ্য সরবরাহ করে তারা ফিরছিলেন। সার্বিক বিষয় ইসরায়েল পর্যবেক্ষণও করেছে। তার পরও তাদের কর্মীদের ওপর বিমান হামলা হয়।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *