সারাদেশ

ফেনী কলেজের সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের মামলা

ডেস্ক রিপোর্ট: ফেনী কলেজের সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের মামলা

ছবিঃ সংগৃহীত

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ফেনী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৬ নভেম্বর) দুদকের উপ-পরিচালক মো. হাফিজুল ইসলাম বাদী হয়ে সংস্থাটির ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন।

দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, মো. আবুল কালাম আজাদ ১৯৮৭ সালে হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করে বিভিন্ন সরকারি কলেজে শিক্ষকতা করার পর ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ পদ থেকে অবসরে যান।

এরপর তার বিরুদ্ধে সম্পদ বিবরণীর নোটিশ জারি করে দুদক। ২০২০ সালের ১২ নভেম্বর দুদক সচিব বরাবর সম্পদ বিবরণী দাখিল করেন তিনি। তার দাখিল করা সম্পদের মধ্যে এক কোটি ৩৫ লাখ ৮০ হাজার ৪৮ টাকার স্থাবর ও এক কোটি ৫৪ লাখ ৬৯ হাজার ৩৫৪ টাকার অস্থাবর সম্পদ রয়েছে।

কিন্তু অনুসন্ধানে স্থাবর-অস্থাবর মিলিয়ে দুই কোটি ৯৮ লাখ ৮৩ হাজার ৫৫৫ টাকার সম্পদের খোঁজ পাওয়া যায়। যার মধ্যে এক কোটি ৪২ লাখ ১৬ হাজার ৫৮২ টাকার সম্পদের বৈধ উৎস পাওয়া গেলেও এক কোটি ৫৬ লাখ ৬৬ হাজার ৯৭৩ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের বৈধ উৎস পাওয়া যায়নি।

আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ও জ্ঞাত আয় বহির্ভূত এক কোটি ৫৬ লাখ ৬৬ হাজার ৯৭৩ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের বৈধ উৎস না পাওয়ায় তার বিরুদ্ধে ২০০৪ এর ২৭ (১) ধারায় মামলাটি দায়ের করা হয়।

সীমান্ত জোরদারে বিজিবি-বিএসএফ বৈঠক

বিজিবি ও বিএসএফ বৈঠক

ভারত বাংলাদেশ সীমান্তে নজরদারি বৃদ্ধিতে কুড়িগ্রামে জেলার ভুরুঙ্গামারী উপজেলার বাগভান্ডার সীমান্তে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর সেক্টর কমান্ডার পর্যায়ে সীমান্ত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ নভেম্বর) দিনব্যাপী উপজেলার বাগভান্ডার দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। 

সমন্বয় সভায় বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদকদ্রব্য পাচার, চোরাচালান বন্ধ করা, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচলনাসহ দুদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সভায় রংপুর সেক্টর কমান্ডার উপ-পরিচালক ইয়াছির জাহান হোসেন পিএসসি বিজিবির ৩৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। অপরদিকে ভারতীয় বিএসএফের গোপালপুর ও কুচবিহার সেক্টরের ডিআইজি ওয়াই.ডি ভাসিষ্ট ৪১ সদস্যদের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সমন্বয় সভায় সীমান্ত রক্ষা বাহিনী বিএসএফ ও বিজিবির মধ্যে আন্তর্জাতিক সম্পর্কের আরও জোরদার করতে যৌথভাবে কাজ করার সম্মতি প্রকাশ করেন।

;

ময়মনসিংহে বিলবোর্ডের খুঁটিতে বাসের ধাক্কা, নিহত ৪

ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় উদ্ধারে কাজ করছে ফায়ার সার্ভিস

ময়মনসিংহ নগরীতে বিলবোর্ডের খুঁটিতে বাসের ধাক্কায় এখন পর্যন্ত চারজনের মারা যাওয়ার খবর পাওয়া গিয়েছে। এতে আহত হয়েছেন ৪০ জন।

মঙ্গলবার (৭ নভেম্বর) রাত সাড়ে ১২টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শিকারিকান্দা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ এসব তথ্য নিশ্চিত করে বলেন, রাত সাড়ে ১২টার দিকে ময়মনসিংহ নগরীতে বিলবোর্ডের খুঁটির সাথে একটি বাসের ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলেই চারজন নিহত হন। আহত হয়েছেন ৪০ জন। 

;

গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বনেতাদের প্রতি গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন। এসময় তিনি ওআইসিভুক্ত দেশগুলোকে ঐক্যবদ্ধভাবে ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

সোমবার (৬ নভেম্বর) জেদ্দায় ওআইসির ইসলামে নারী বিষয়ক তিন দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি এ আহ্বান জানান।

সরকার প্রধান বলেন, ‘ইসরায়েলের আগ্রাসনে গাজায় মানবিক সহায়তা প্রয়োজন। তাই অবিলম্বে যুদ্ধবিরতির জন্য আমি সকল পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। আমি এই ভয়াবহ যুদ্ধ, নির্বিচার হত্যাযজ্ঞ ও অবৈধ দখলদারিত্ব বন্ধে ভুমিকা রাখার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, আমরা গাজায় নিরীহ নারী ও শিশুদের ওপর ইসরায়েলি নৃশংসতার নিন্দা করছি। গাজার এ নৃশংসতা, আমাদের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় অমানবিক নির্যাতনের শিকার দুই লাখ নারীর কথা মনে করিয়ে দিচ্ছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘যুদ্ধ কখনও মানবজাতির জন্য কল্যাণ বয়ে আনে না। এসব জাতিকে ধ্বংস করে দেয়। তাই এই যুদ্ধ অবিলম্বে বন্ধের আহ্বান জানাচ্ছি।’

;

কাতারে অগ্নি দুর্ঘটনায় ফেনীর ২ প্রবাসীর মৃত্যু

ছবি: সংগৃহীত

কাতারে একটি মোটরসাইকেল গ্যারেজের অগ্নি দুর্ঘটনায় ফেনীর মীর হোসেন ফরহাদ ও মোহাম্মদ মাহফুজুর রহমান নামে ২ প্রবাসীর মৃত্যু হয়েছে। স্থা

নীয় সময় রোববার (৫ নভেম্বর) রাতে রাজধানী দোহার ফিরোজ আব্দুল আজিজ এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত মীর হোসেন ফরহাদ ফেনীর দাগনভূঞা জায়লস্কর ইউনিয়নের সিলোনিয়া সোনাপুর গ্রামের আবুল খায়েরের ছেলে। অন্যজন মোহাম্মদ মাহফুজুর রহমান ফেনী পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের দিস মোহাম্মদ ভুঁইয়া বাড়ির বাসিন্দা। এ ঘটনায় আরও দুই বাংলাদেশি ও দুজন পাকিস্তানি নাগরিক মারা গেছেন।

নিহতদের পারিবারিক সূত্রে জানা যায়, রোববার স্থানীয় সময় রাত ৮টার দিকে কাতারে ফেনী শহরের সালাউদ্দিন মোড় এলাকার বাসিন্দা মামুনের মালিকানাধীন দোকানে কাজ করতে গিয়ে পেট্রোলের সংস্পর্শে এসে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে মালিক মামুন প্রাণে বেঁচে গেলেও দোকানের কর্মচারী ফরহাদ এবং মাহফুজ মারা যান।

ফেনী পৌরসভার কাউন্সিলর বাহার উদ্দিন বাহার বলেন, ফেনী পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের দিস মোহাম্মদ ভুঁইয়া বাড়ির সন্তান মাহফুজ। জীবিকার তাগিদে প্রবাসে গিয়েছিল। এমন মর্মান্তিক মৃত্যুতে পরিবারের শোকের ছায়া নেমে এসেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *