সারাদেশ

ঈদের আগে ফুটপাতে বসতে চায় নিউমার্কেটের হকাররা

ডেস্ক রিপোর্ট: ঈদের আগে ফুটপাতে বসতে চায় নিউমার্কেটের হকাররা

ছবি: বার্তা২৪.কম

হকারদের ব্যবসার জটজমাট একটি মৌসুম রোজার মাস। নিম্ন ও নিম্ন-মধ্য বিত্তরা এ হকার থেকে সাধ্যের মধ্যে ঈদের কেনাকাটা করে থাকেন। প্রায় দুমাস আগে চট্টগ্রাম নগরীর নিউমার্কেটের ফুটপাত থেকে দিনব্যাপী এক অভিযানে শত শত হকারকে উচ্ছেদ করে সিটি করপোরেশন। সে সময় সিটি করপোরেশনে আভিযানিক দল ও পুলিশ-হকারদের মধ্যে কয়েক দফা সংঘর্ষের ঘটনা ঘটেছিল। হয়েছে মামলা ও পুনঃউচ্ছেদ। বিপরীতে একাধিকাবার আন্দোলন করেও হকাররা ফুটপাতে বসার অনুমতি পায়নি। এরপরও পেটের তাগিদে হকাররা বাধ্য হয়ে ফুটপাতে বসে ব্যবসা করছে।

ঈদের আর ‍বাকি সপ্তাহখানেক। এবার ঈদের আগে ফুটপাতে বসে ব্যবসার দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন হকাররা। এসময় সময় হকার্স নেতারা আগামী ২৪ ঘণ্টার পর ফুটপাতের বসার সিদ্ধান্ত দিলে সিটি করপোরেশন ঘেরাও করার ঘোষণা দিয়েছেন।

বুধবার (৪ এপ্রিল) বিকেল তিনটা থেকে নিউমার্কেট এলাকার বিপণী বিতান মোড়ে অবস্থান করতে দেখা গেছে হকারদের। এতে প্রায় দেড় ঘণ্টা যানবাহলে চলাচল বিঘ্নিত হয়।

বিপণী বিতান গোল চত্ত্বরে সমাবেশে চট্টগ্রাম হকার্স লীগের সভাপতি প্রবীন কুমার ঘোষ বলেন, আমরা নিজের অল্প পুঁজি নিয়ে ব্যবসা করি। আমরা কারও পরাধীন নয়, আমরা খেটে খাওয়া মানুষ। আমাদেরকে ষড়যন্ত্র করে উচ্ছেদ করা হয়েছে। আমরা এখন রাস্তায় বসেছি, প্রয়োজন হলে এভাবে রাস্তায় শুয়ে পড়ব। আমাদের উপর গাড়ির চাকা গিয়ে লাশ হয়ে যাব। তারপরও আমরা এখান থেকে যাব না। ঈদের আর মাত্র কয়েকদিন বাকী। আমাদের এই শেষ সময়টুকু বসার সুযোগ দিক।

হকার্স লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. দুলাল বলেন, সিটি করপোরেশনের একান্ত সচিব মো. হাশেম জামায়াত পরিবারের লোক। তিনি আমারে নেতাদের ফোন করে হুমকি দিয়েছেন, টাকা চেয়েছেন। কিন্তু আমাদের নেতারা মহিউদ্দিন চৌধুুরীর কর্মী। তারা আপোষ করে নাই। ওই দুর্নীতিবাজ হাশেমের সাথে কয়েকজন কুলাঙ্গার রয়েছে। যদি আমাদেরকে বাধ্য করা হয় আমরাও নাম প্রকাশ করতে বাধ্য হব। আজকে আমাদের হকার ভাইয়েরা রোজা রেখে কাঁধে করে মালগুলো সরিয়ে নিয়েছে।

বিক্ষোভ সমাবেশে এই নেতা হুশিয়ারি দিয়ে বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমাদের ফুটপাতের বসার সুযোগ না দিলে আমরা সিটি করপোরেশন ঘেরাও করতে বাধ্য হব। একই সঙ্গে আমরা রাস্তা অবরোধ করতেও বাধ্য হব।

চট্টগ্রাম ফুটপাত হকার সমিতির সভাপতি নুরুল আলম লেদু বার্তা২৪.কমকে বলেন, সামনে ঈদ, এখন আমাদের ব্যবসার সময়। আমরা চাই মেয়র মহোদয় যাতে এই রোজার শেষ কয়েকদিন হলেও আমাদের একটু ব্যবসা করতে সুযোগ দেন। না হয় আমরা না খেয়ে মরব।

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী জানান, কোটি কেটি টাকা খরচ করে আমরা ফুটপাত করছি, সেটা আরেকজন দখল করবে তা হতে পারে না। বিপুল অংকের টাকা খরচ করে নির্মাণ করা ফুটপাত দিয়ে হেঁটে আমাদের ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারবে না, মহিলারা নিরাপদে হাঁটতে পারবে না তা মেনে নেয়া যায় না। তাই ফুটপাতে কোনো হকার বসতে দিব না। সমগ্র চট্টগ্রামে ফুটপাত মানুষের হাঁটার উপযোগী করে তুলব। একইসঙ্গে মানবিক বিবেচনায় হকারদের জন্য আমরা হলিডে মার্কেট করে দেব। তারা সেখানে বৃহস্পতিবার বিকেল ৫টার পর থেকে থেকে শুরু করে রাত ১২টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার দিনভর ব্যবসা করতে পারবে। এতে ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবে না আবার সাধারণ মানুষও ফুটপাতে নিরাপদে চলতে পারবেন।

মেয়র আরও জানান, নগরীর রেল স্টেশন, বায়েজিদ বোস্তামী ও আগ্রাবাদ এলাকায় পৃথক তিনটি হলিডে মার্কেট করা প্রাথমিক পরিকল্পনা করা নেওয়া হচ্ছে। এর মধ্যে জায়গা বরাদ্দের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি পাঠানো হয়েছে। হলিডে মার্কেট হলে সেখানে সড়ক ও ফুটপাত থেকে উচ্ছেদকৃত হকারদের পুনর্বাসন করা হবে।

এর আগে, ৮ ফেব্রুয়ারি কোতোয়ালী থানার আমতল থেকে নিউমার্কেট হয়ে ফলমণ্ডি পর্যন্ত অবৈধ হকার উচ্ছেদে অভিযান চালায় চসিক। ওইদিন সাড়ে চার হাজার হকার উচ্ছেদ করা হয়। অভিযানে হামলা ও হকার–পুলিশ সংঘর্ষের ঘটনাও ঘটে। এরপর আগ্রাবাদ, বহাদ্দারহাটসহ আরো কয়েকটি স্পটে উচ্ছেদ অভিযান চালায় চসিক। এ অভিযানকে স্বাগত জানায় সাধারণ মানুষ। অভিযানের সমর্থনে মিছিল ও মানবন্ধনও হয়েছে শিক্ষার্থী-ব্যবসায়ীরা। তবে হকাররাও উচ্ছেদের প্রতিবাদ ও পুর্নবাসনের দাবিতে নানা কর্মসূচি পালন করে আসছে।

বিএনপি নির্বাচন থেকে ভয়ে পালিয়ে বেড়াচ্ছে: নাছিম

বিএনপি নির্বাচন থেকে ভয়ে পালিয়ে বেড়াচ্ছে: নাছিম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, বিএনপি সাম্প্রদায়িক রাজনীতির কারণে নির্বাচন থেকে ভয়ে পালিয়ে বেড়াচ্ছে।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে ১৯ নং ওয়ার্ড আওয়ামী লীগ আয়োজিত ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, বিএনপি আবার বড় বড় কথা বলে। তারা বলে নৌকা নাকি ডুবতে বসেছে, তাই আমরা উপজেলা নির্বাচনে নৌকা প্রতীক দিচ্ছি না। যারা নৌকা দেখলে জলাতঙ্ক রোগীর মত ভয় পায়, কাঁপতে থাকে, যাদের জনপ্রিয়তা শূন্যের কোটায় তাদের যদি সাহস থাকে, তারা যেন উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করে। তাদের ধানের শীষ যদি এতই জনপ্রিয় হয় তাহলে নির্বাচনে অংশগ্রহণ করে জয়ী হোক।

তিনি বলেন, গত ৭ জানুয়ারি দেশে একটি অবাধ সুষ্ঠু ও সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে জনপ্রিয়তা না থাকায় বিএনপি-জামায়াত অংশগ্রহণ করেনি। তারা জানে দেশের মানুষ তাদের ভোট দিবে না। স্থানীয় নির্বাচনে আমরা চাই জনপ্রিয় ভালো মানুষ নির্বাচিত হোক। আওয়ামী লীগ চায় নির্বাচন সকল দলের অংশগ্রহণে প্রতিদ্বন্দ্বিতামূলক হোক।

বিএনপির নেতা মঈন খানকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের যুগ্ম সধারণ সম্পাদ বলেন, আপনার প্রতি আমার অনুরোধ যদি সাহস থাকে তাহলে নির্বাচনে অংশগ্রহণ করে জয়লাভ করে তারপর বড় বড় কথা বলুন। জনগণের প্রতি যদি আপনাদের আস্থা থাকে তাহলে আসুন, নির্বাচনে অংশগ্রহণ করে বিজয়ী হয়ে প্রমাণ করুন আপনাদের জনপ্রিয়তা আছে। নতুবা নির্বাচন থেকে পালিয়ে বড় বড় কথা বলে মানুষের কাছে হাসির পাত্র হবেন না।

রমনা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে ১৯নং ওয়ার্ড কাউন্সিলর আবুল বাশার, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহসভাপতি নুরুল আমিন রুহুল, যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন মহি প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে সকালে বাহাউদ্দিন নাছিম বঙ্গবন্ধু এভিনিউতে মহিলা আওয়ামী লীগ কর্তৃক শাড়ী বিতরণ অনুষ্ঠানে এবং দুপুরে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি কর্তৃক রাজধানীর আবুজর গিফারী কলেজ মাঠে খাদ্য সামগ্রী বিতরণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি কর্তৃক খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন উপস্থিত ছিলেন।

;

শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করতে আগ্রহী এডিবি

শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করতে আগ্রহী এডিবি

উচ্চ শিক্ষাকে কর্মমুখী করতে ও শিক্ষার্থীদের কর্ম সংশ্লিষ্ট যোগ্যতা ও দক্ষতা বাড়াতে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

বুধবার (৩ এপ্রিল) সচিবালয়ে এডিবির ভাইস প্রেসিডেন্ট ফাতিমা ইয়াসমিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে এক মিটিংয়ে একথা জানায়।

এসময় ফাতেমা ইয়াসমিন বলেন, এডিবির সবচেয়ে বড় সহযোগী রাষ্ট্র এখন বাংলাদেশ।

প্রতিনিধি দলে আরও ছিলেন এডিবির বাংলাদেশ মিশনের কান্ট্রি ডাইরেক্টর মি. এডিয়েনন গিনটিং, এডিবি অফিসের পাবলিক সেক্টর ম্যানেজমেন্ট এন্ড গভর্নেন্সের সিনিয়র ডাইরেক্টর মি. নিয়াজি, এডিবির প্রাইভেট সেক্টর অপারেশন ডিপার্টমেন্টের ডাইরেক্টর মি আসিফ সারদ চিমা, এডিবির ডেপুটি কান্ট্রি ডাইরেক্টর মি. জিয়াংবো নিং, এডিবির কান্ট্রি অপারেশন হেড মিস. না উন কিম, এডিবির এক্সটার্নাল রিলেশনের টিম লিডার মি. গোবিন্দ বার প্রমুখ।

;

বিএসসিএল’র টিআরপি সেবার কার্যক্রম উদ্বোধন করলেন তথ্য প্রতিমন্ত্রী

বিএসসিএল’র টিআরপি সেবার কার্যক্রম উদ্বোধন করলেন তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)-এর টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) সেবার বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

বুধবার (৩ এপ্রিল) বিকেলে রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে বিএসসিএল-এর প্রধান কার্যালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে সাথে নিয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী।

উদ্বোধন অনুষ্ঠানে অনলাইনে যুক্ত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বিএসসিএল এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহজাহান মাহমুদ, একাত্তর মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু এবং বিএসসিএল-এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী এ সময় বলেন, বিএসসিএল-এর টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) সেবার বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে অত্যন্ত চমৎকার একটি কাজের সূচনা হলো। সরকারের একটি প্রতিষ্ঠান একটি বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ উদ্যোগে এ প্রযুক্তি উদ্ভাবন করেছে। এ বিষয়টি অত্যন্ত গর্বের। প্রযুক্তিটি আরও উন্নত পর্যায়ে নিয়ে যাওয়ার সুযোগ আছে। এ প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে প্রমাণ হয়েছে, সরকার বেসরকারি খাত বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে প্রযুক্তিপণ্য তৈরি করতে পারে, যেটি বাণিজ্যিকভাবে লাভবান করা সম্ভব। এটি আমাদের জন্য একটি বড় অর্জন।

এ কার্যক্রমের জন্য সাবেক তথ্যমন্ত্রী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে ধন্যবাদ জানিয়ে তথ্য প্রতিমন্ত্রী বলেন, আপনাদের উদ্যোগ ও সহযোগিতা ছাড়া বিশেষ করে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সহযোগিতা ছাড়া এ প্রযুক্তি উদ্ভাবন সম্ভব হতো না।
সামনের দিনগুলোতে নিজেদের প্রচেষ্টায় নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে দেশে আরও বড় উদ্যোগ গ্রহণ করা সম্ভব হবে বলেও মন্তব্য করেন তথ্য প্রতিমন্ত্রী।

এ বিষয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, সরকারের উদ্যোগে ও বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতায় টিআরপি সিস্টেমের মতো দেশে এ ধরনের আরও বড় কাজ হবে, যেগুলো বাণিজ্যিকভাবে লাভবান হবে এবং যার উপযোগিতা থাকবে।

পরে প্রতিমন্ত্রী বিএসসিএলের প্রধান কার্যালয়ে টিআরপি সিস্টেমের কার্যক্রম ঘুরে দেখেন।

উল্লেখ্য, টিআরপি হলো টেলিভিশন চ্যানেল অথবা টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত অনুষ্ঠানের জনপ্রিয়তা নির্ধারণের পরিমাপক। বিএসসিএল-টিআরপি সিস্টেম একটি বিজ্ঞান ও পরিসংখ্যানভিত্তিক মাধ্যম যা টেলিভিশন চ্যানেল অথবা টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত অনুষ্ঠানের জনপ্রিয়তা নির্ণয়ের পাশাপাশি কোন এলাকায়, কখন, কতজন, কোন বয়সের মানুষ, নারী কিংবা পুরুষ কে, কতক্ষণ কোন চ্যানেলে কোন অনুষ্ঠান দেখেছেন তার সকল তথ্য সংগ্রহ করে। এই সকল তথ্যাদি বিএসসিএল কর্তৃক রাষ্ট্রীয়ভাবে সম্পূর্ণ সুরক্ষিত থাকবে এবং সংশ্লিষ্ট সেবা গ্রহিতাগণ তথা টেলিভিশন চ্যানেল এবং বিজ্ঞাপন সংস্থা তা সরাসরি বিএসসিএল টিআরপি সিস্টেম সেবা হতে গ্রহণ করতে পারবে।

;

ভূমি অধিকার নিয়ে জনসচেতনতা তৈরি করতে সাংবাদিকদের প্রতি ভূমিমন্ত্রীর আহবান

ভূমি অধিকার নিয়ে জনসচেতনতা তৈরি করতে সাংবাদিকদের প্রতি ভূমিমন্ত্রীর আহবান

ভূমি অধিকার বিষয়ে জনসচেতনতা তৈরিতে কাজ করে যাওয়ার জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

বুধবার (৩ এপ্রিল) ঢাকা রিপোটার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে খুলনা জেলা সাংবাদিক ফোরামের উদ্যোগে ‘ভূমি সেবার সহজীকরণ ও হয়রানি রোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী এই আহ্বান জানান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য রশিদুজ্জামান এবং সুপারেক্স লেদার লিমিটেডের পরিচালক আব্দুল করিম ভূঁইয়া।

খুলনা জেলা সাংবাদিক ফোরামের সভাপতি ফসিহ উদ্দীন মাহতাবের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বিএফইউজের মহাসচিব দীপ আজাদ, ডিআরইউর সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ, ডিআরইউর সাবেক সভাপতি মুরসালিন নোমানীসহ খুলনা জেলা সাংবাদিক ফোরামের সদস্য এবং গণমাধ্যমের সদস্যবৃন্দ।

সংবাদ মাধ্যমকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ উল্লেখ করে এসময় ভূমিমন্ত্রী উপস্থিত সাংবাদিকদের ভূমি বিষয়ে জনসচেতনতামূলক প্রচারণা এবং অ্যাডভোকেসি দ্বারা গণমাধ্যমের মাধ্যমে নাগরিকদের সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাওয়ার আহবান জানান।

ভূমিমন্ত্রী এসময় আরও বলেন, উন্নয়ন যোগাযোগ ও সংবাদ যেমন নাগরিক সচেতনতা বৃদ্ধি করে, সেই সাথে বৈদেশিক বিনিয়োগে ইতিবাচক ভূমিকা পালন করে সামগ্রিকভাবে দেশের আর্থ-সামাজিক উন্নয়নেও ভূমিকা রাখে।

মন্ত্রী এসময় অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে গঠনমূলক সমালোচনা করে বিভিন্ন অনিয়ম তুলে ধরে সমাজে ইতিবাচক ভূমিকা পালন করার ব্যাপারে স্বাধীন ও দায়িত্বশীল গণমাধ্যমের ভূমিকার ব্যাপারে আলোকপাত করেন।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ গড়ার জন্য প্রধানমন্ত্রীর পরিকল্পিত স্মার্ট বাংলাদেশ উদ্যোগের গুরুত্বপূর্ণ অংশ স্মার্ট ভূমি ব্যবস্থাপনা।

মন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে স্বাধীন গণমাধ্যম গুরুত্বপূর্ণ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার দেশে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *