সারাদেশ

বিচারপতি আবদুল আউয়াল মারা গেছেন

ডেস্ক রিপোর্ট: বিচারপতি আবদুল আউয়াল মারা গেছেন

ছবি: সংগৃহীত

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি আবদুল আউয়াল মারা গেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকাল সোয়া ৭ টায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার ব্যারিস্টার মুহাম্মদ সাইফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

আজ যোহর নামাজের পর সুপ্রিমকোর্ট ইনার গার্ডেনে তার জানাজা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রামে মাদক মামলায় যুবকের যাবজ্জীবন

ছবি: সংগৃহীত

চট্টগ্রামে মাদক মামলায় মো. হেলাল হোসেন বাবু (৩৪) নামের এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) পঞ্চম অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের বিচারক নারগিস আক্তার এই রায় দেন।

দণ্ডপ্রাপ্ত মো. হেলাল হোসেন বাবু নোয়াখালী জেলার কবিরহাট থানার কবিরহাট পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড়ের মৃত আবু বক্কর সিদ্দিকীর ছেলে।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ১৭ এপ্রিল নগরের চান্দগাঁও থানার বহদ্দারহাট থেকে বাস টার্মিনালের দিকে যাওয়া সময় পুলিশ বক্সের পাশে একটি প্রাইভেটকারকে থামানোর সংকেত দেন ট্রাফিক পুলিশ। কিন্তু গাড়ি না থামিয়ে পালিয়ে যাওয়ার সময় বাবুকে গ্রেফতার করা হয়। এ সময় প্রাইভেটকার থেকে ৭৯৪ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়।

এ ঘটনায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক উত্তর বিভাগের তৎকালীন সার্জেন্ট মো. নুরুল ইসলাম বাদী হয়ে মামলা করেন। মামলার তদন্ত শেষে ২০১৭ সালের ২১ মে আদালতে অভিযোগপত্র জমা দিলে ২০২৮ সালের ১২ মার্চ অভিযোগ গঠনের মাধ্যমে মামলার বিচার শুরু হয়।

রায়ের বিষয়টি নিশ্চিত করে আদালতের বেঞ্চ সহকারী ফরিদ আহম্মেদ জানান, ৬ জন সাক্ষীর সাক্ষ্য প্রমাণে ফেনসিডিলের মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত আসামি মো. হেলাল হোসেন বাবুকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। একই সঙ্গে তাকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

;

সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন ১০৭ বার পেছালো

সাগর-রুনী হত্যা প্রতিবেদন ১০৭ বার পেছালো

সাংবাদিক দম্পতি সাগর সারোয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৬ মে ধার্য করেছেন আদালত। এ নিয়ে ১০৭ বার প্রতিবেদন দাখিলের তারিখ পেছালো।

মঙ্গলবার (০২ এপ্রিল) মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্তু মামলার তদন্ত সংস্থা র‌্যাব এদিন আদালতে কোন প্রতিবেদন দাখিল করেনি।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হকপর আদালত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৬ মে পরবর্তী দিন ধার্য করেন।

মামলার আসামিরা হলেন- রুনির বন্ধু তানভীর রহমান, বাড়ির নিরাপত্তাকর্মী এনাম আহমেদ ওরফে হুমায়ুন কবির, রফিকুল ইসলাম, বকুল মিয়া, মিন্টু ওরফে বারগিরা মিন্টু ওরফে মাসুম মিন্টু, কামরুল হাসান অরুন, পলাশ রুদ্র পাল, তানভীর ও আবু সাঈদ।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাতে রাজধানীর পশ্চিম রাজাবাজারে ভাড়া বাসায় খুন হন সাংবাদিক দম্পতি মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সারওয়ার এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক রুনি।

;

ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

ছবি: বার্তা২৪.কম

গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে দুদকের করা মামলায় শান্তিতে নোবেল পুরস্কারজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেছেন আদালত।

মঙ্গলবার (২ এপ্রিল) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আস সামছ জগলুল হোসেনের আদালত এ চার্জশিট গ্রহণ করেন। একইসঙ্গে মামলাটি পরবর্তী বিচারের জন্য ঢাকার বিশেষ জজ আদালত-৪ এ বদলির আদেশ দেন। আগামী ২ মে মামলার পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।

এদিন শুনানিকালে ড. মুহাম্মদ ইউনূস আদালতে উপস্থিত হন। দুপুর পৌনে ১টার দিকে তিনি আদালতে এসে উপস্থিত হন।

গত ১ ফেব্রুয়ারি এ মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান।

চার্জশিটভূক্ত অপর আসামিদের মধ্যে রয়েছেন- গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুল ইসলাম, পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, পরিচালক পারভীন মাহমুদ, নাজনীন সুলতানা, মো. শাহজাহান, নূরজাহান বেগম, এস এম হুজ্জাতুল ইসলাম লতিফী, আইনজীবী মো. ইউসুফ আলী ও জাফরুল হাসান শরীফ, গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. কামরুজ্জামান, সাধারণ সম্পাদক ফিরোজ মাহমুদ হাসান, ইউনিয়নের প্রতিনিধি মো. মাইনুল ইসলাম, দপ্তর সম্পাদক মো. কামরুল হাসান।

গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে গত বছরের ৩০ মে দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ সংস্থার উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

;

বিএনপির এমপির স্বাক্ষর জাল: আ.লীগ নেতা কারাগারে

বিএনপির এমপির স্বাক্ষর জাল: আ.লীগ নেতা কারাগারে

বগুড়ার নন্দীগ্রামে বিএনপির সাবেক সংসদ সদস্য মোশারফ হোসেনের স্বাক্ষর ও সীল জালিয়াতি মামলায় আওয়ামী লীগ নেতা তারেক হোসেনকে (৩৮) কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। তারেক নন্দীগ্রাম উপজেলার ভাটগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

সোমবার (০১ এপ্রিল) বগুড়ার নন্দীগ্রাম থানা আমলি আদালতে মামলার শুনানিকালে কাগজপত্র ও সিআইডির প্রতিবেদন পর্যালোচনা করে ওই আওয়ামী লীগ নেতাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক মোছা. সঞ্চিতা ইসলাম।

বাদীপক্ষের আইনজীবী ওমর ফারুক জানান, মামলাটি বিচারের জন্য জেলা দায়রা জজ আদালতে প্রেরণ করা হয়েছে। ২০২২ সালে বিএনপির সাবেক এমপি মোশারফ হোসেনের পিএস ও বর্তমান উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বাদী হয়ে তারেক হোসেনকে আসামি করে আদালতে মামলা দায়ের করেন।

তিনি জানান, সোমবার আসামি পক্ষের দুইজন আইনজীবীর উপস্থিতিতে শুনানি হয়। বিচারক কাগজপত্র ও সিআইডির প্রতিবেদন পর্যালোচনা করে আসামি তারেক হোসেনের জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের আদেশ দেন।

সাবেক সংসদ সদস্য মোশারফ হোসেন নিউইয়র্ক থাকাকালে তার স্বাক্ষর ও সীল ফটোশপে স্ক্যান করে জালিয়াতি করেন আওয়ামী লীগ নেতা তারেক। সেই স্বাক্ষর ব্যবহার করে নন্দীগ্রাম উপজেলার ইসলামপুর ভূস্কুর সিদ্দিকীয়া সিনিয়র আলিম মাদ্রাসার সভাপতি নিয়োগের ভুয়া সুপারিশের প্রত্যয়ন তৈরি করে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *