সারাদেশ

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন অ্যাওয়ার্ড অর্জন করেছে ‘হেলো’

ডেস্ক রিপোর্ট: ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন অ্যাওয়ার্ড অর্জন করেছে ‘হেলো’

ছবি: সংগৃহীত

হৃদরোগ বিষয়ে জনগণকে সচেতন কার্যক্রমের স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের সম্মানসূচক ‘মোস্ট ক্রিয়েটিভ ক্যাম্পেইন’ অ্যাওয়ার্ড অর্জন করেছে হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশন (হেলো)।

মঙ্গলবার (২ এপ্রিল) ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফেসর ড্যানিয়েল পিনেইরো অফিশিয়াল ই-মেইলের মাধ্যমে হেলো’র অ্যাওয়ার্ড পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) হেলোর পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে সংস্থাটি গঠনমূলক ও বৈজ্ঞানিক কার্যক্রমের ধারাবাহিকতায় ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের নিয়মিত সদস্যপদ লাভ করে।

হেলো জানিয়েছে, ২০২৩ সালে ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস উপলক্ষে মাসব্যাপী হেলো’র স্বাস্থ্য সেবা ক্যাম্পেইনের জন্য এই অ্যাওয়ার্ড লাভ করেছে তারা— যা হেলো পরিবারসহ দেশের জন্য একটি গৌরবময় অর্জন।

সংস্থাটির সভাপতি অ্যাডভোকেট আবু রেজা মো. কাইউম খান বলেন, আমরা প্রতিবছরই বিশ্ব হার্ট দিবসে দেশব্যাপী নানা কর্মসূচি পালন করে থাকি। এবারের এই অ্যাওয়ার্ড আমাদের জন্য বিশাল এক অনুপ্রেরণা হয়ে থাকবে।

হেলোর প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা অধ্যাপক ডা. মহসীন আহমদ বলেন, প্রতিষ্ঠার শুরু থেকেই মানবতার জন্য দাতব্য, সচেতনতা ও গবেষণা এই শ্লোগানকে সামনে রেখে কাজ করে আসছে হেলো। বাংলাদেশ থেকে হৃদরোগ নির্মূলে প্রতিবছর বিশ্ব হার্ট দিবসে আমরা মাসব্যাপী ক্যাম্পেইন আয়োজন করে থাকি। গত বছর রাজধানীর ঢাকায় আমরা জনসাধারণের মাঝে হৃদরোগ বিষয়ক সচেতনতা বাড়াতে সাইকেল র‍্যালি, সিপিআর ট্রেনিং ও বৈজ্ঞানিক কনফারেন্সের আয়োজন করেছি। সেই সাথে প্রকাশ করেছি হাইপারটেনশন ম্যানুয়াল যা দেশব্যাপী তরুণ চিকিৎসকদের উচ্চরক্তচাপ বিষয়ক চিকিৎসায় ভূমিকা রাখবে।

এছাড়া খাগড়াছড়ি মাটিরাংগায় হেলোর “পিটাছড়া স্বাস্থ্য কেন্দ্র” এর মাধ্যমে প্রায় ১০ হাজার বাঙ্গালী – পাহাড়ী অধিবাসীদের চিকিৎসা সেবা, তেজগাঁও শিশু পরিবারে স্থায়ী স্বাস্থ্য সেবা ও কম্পিউটার প্রশিক্ষণ, পটুয়াখালীর বাউফলে অস্থায়ী চিকিৎসা সেবা সহ দেশব্যাপী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে “হঠাৎ মৃত্যু ও সিপিআর বিষয়ক জনসচেতনতায় হেলো নিয়মিতভাবে সেবা দিয়ে আসছে। 

জনগণের উন্নয়নের লক্ষ্য নিয়েই কাজ করে আ.লীগ: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের উন্নয়নের লক্ষ্য নিয়েই কাজ করে আওয়ামী লীগ। লক্ষ্য স্থির রেখে পরিকল্পনার জন্য দেশে দারিদ্র্যতার হ্রাস পেয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) কুমিল্লা ও ময়মনসিংহ সিটির মেয়র কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলদের উদ্দেশে তিনি বলেন, আপনারা জনগণের ভোটে নির্বাচিত। জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভবিষ্যতে ভোটের চিন্তা থাকবে না। মানুষ আপনাদের ওপর আস্থা রাখবে, বিশ্বাস রাখবে। এই কথাটা আপনারা মাথায় রাখবেন। জনসেবার দিকে বিশেষ দৃষ্টি দেবেন, সেটাই আমরা চাই।

শেখ হাসিনা বলেন, চিকিৎসাসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য জাতির পিতা প্রথমে ইউনিয়ন পর্যায়ে দশ শয্যার হাসপাতাল তৈরি করার ব্যবস্থা নিয়েছিলেন। তিনি সম্পন্ন করতে পারেননি। আমি সরকারে আসার পর কমিউনিটি ক্লিনিক করলাম। স্থানীয় লোক সেখানে জমি দেয়, আমরা ভবনের ব্যবস্থা করা, চিকিৎসার সরঞ্জামের ব্যবস্থা করা, স্বাস্থ্যকর্মী প্রশিক্ষণ দিয়ে সেখানে নিয়োগ দেই। ৩০ ধরনের ওষুধ আমরা বিনামূল্যে দিচ্ছি। আপনারা জনপ্রতিনিধি হিসেবে নজর দেবেন স্বাস্থ্য কেন্দ্রগুলো সঠিকভাবে চলছে কীনা। মানুষ চিকিৎসা সেবা পাচ্ছে কীনা। মানুষের সেবা পাওয়াটাই বড় কথা।

এর আগে, প্রধানমন্ত্রীর কাছে শপথ নেন ময়মনসিংহ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ইকরামুল হক (টিটু) ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ডা. তাহসীন বাহার সূচনা। এ সময় শপথ নেন কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, সিরাজগঞ্জ, ব্রাক্ষণবাড়িয়া ও হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান।

এ ছাড়া স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের কাছে শপথ নেন ময়মনসিংহ সিটির ৪৪ জন কাউন্সিলর।

;

বরিশালে বিপুল পরিমাণ জাটকা জব্দ, ১৫ জেলের জরিমানা 

ছবি: বার্তা ২৪

বরিশালের মুলাদী ও গৌরনদী উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জাটকা জব্দ করা হয়েছে। এসময় জাটকা ধরা ও পরিবহনের দায়ে ১৫ জন জেলেকে আটক করা হয়েছে। আটককৃতদের মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকালে হিজলা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম জানান, বুধবার বিকেলে আড়িয়াল খাঁ নদীতে অভিযান চালিয়ে চারটি বেহুন্দি জাল, ১২ মণ জাটকাসহ ১০ জেলেকে আটক করা হয়। উপজেলা প্রশাসন, মৎস্য দপ্তর ও র‌্যাব-পুলিশের সদস্যরা যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন। পরে মোবাইল কোর্ট চালিয়ে আটককৃত জেলেদের পাঁচ হাজার টাকা করে মোট পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয় এবং জালগুলো পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

পাশাপাশি জব্দকৃত জাটকা ১৪টি এতিমখানায় বিতরণ করা হয়েছে।

বরিশাল মুলাদী উপজেলা নির্বাহী অফিসার মো. নিজাম উদ্দিন মোবাইল কোর্ট পরিচালনা করেন। অপরদিকে গৌরনদী উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল বাসার জানান, বুধবার দিনভর বিভিন্ন হাট-বাজারে অভিযান চালিয়ে ৪০ কেজি জাটকা।সহ জাকির হোসেন ও বেল্লাল নামের দুই জেলেকে আটক করা হয়। 

পরে আটককৃতদের মোবাইল কোর্ট চালিয়ে প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়। গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার মো. আবু আবদুল্লাহ খান মোবাইল কোর্ট পরিচালনা করেন। 

;

পদ্মার ওপারে বড় আধুনিক হাসপাতাল হবে: কাদের

ছবি: বার্তা২৪.কম

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আমাদের পদ্মার ওপারে বড় আধুনিক হাসপাতাল করার প্রস্তাব আছে। প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে দেওয়া হয়েছে। অনুমোদন হলে আপনাদের জানাবো। আমাদের বড় আধুনিক হাসপাতালের বড় প্রয়োজন।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) বেলা সাড়ে এগারোটায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও স্বাস্থ্য উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন -এর দিকে ইঙ্গিত করে ওবায়দুল কাদের বলেন, যথার্থ ব্যক্তিকে মূল্যায়ন করা বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা এটা আমাদের দলের নেতৃত্বের প্রতিচ্ছবি। আমার ধারণা, তিনি তার যোগ্যতার প্রমাণ দিবেন। আমি মনে করি স্বাস্থ্য ব্যবস্থায় নিকট অতীতের ইতিহাস সুখকর নয়।

তিনি বলেন, গুরুত্বপূর্ণ যন্ত্র আমদানি হয়ে প্যাকেটের মধ্যে পড়ে থাকে, কিন্তু ব্যবহার হয় না, এই ইতিহাস আমাদের আছে। তারপর আমার জীবন মরণ পরিস্থিতিতে ল্যাব থেকে এনে শেষ মুহূর্তে কাজে লাগানো হয়েছে। আমাদের হাসপাতাল আছে, চিকিৎসকরাও ভাল, তারপরেও কোথায় যেন সংকট রয়েছে। এখানে স্বচ্ছভাবে দায়িত্ব পালন খুব চ্যালেঞ্জিং। এই দায়িত্বটা সম্মিলিত ভাবে সবাইকে নিতে হবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তার নিজের অভিজ্ঞতা বর্ণনা করে তিনি বলেন, আমি যখন অসুস্থ হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই, তখন ডা. দেবী শেঠী আমাদের নেত্রীর অনুরোধে এসেছিলেন। তিনি এসে একটা সিদ্ধান্ত দিতে পেরেছিলেন। সিদ্ধান্তটা খুব জরুরি ছিল। সে অনুযায়ী আমাকে সিংগাপুর নিয়ে যাওয়া হয়েছিল।

সেতুমন্ত্রী বলেন, তিন/চার মিনিট বেশি চলে গেলে বেচে থাকার সম্ভাবনা ছিল না। এই ডিসিশান নেওয়াটা খুব চ্যালেঞ্জিং।

আলী আহসান সাহেবকে যখন দায়িত্ব দেয়া হলো, তখন তিনি দ্বিধায় ছিলেন বলে পরে শুনেছি। কারণ যদি কোনো অঘটন ঘটে যায় তাহলে তাকে এন্টি আওয়ামী লীগ বানিয়ে ছাড়বে। কারণ তিনি সেভাবে আওয়ামী লীগ রাজনীতির সাথে জড়িত না। এসব সমস্যা আমাদের দেশে আছে। তবে তখন অপারেশন করাটা যে সঠিক, ডা. দেবী শেঠি স্বীকৃতি দিয়ে গেছেন।

সভায় সভাপতিত্ব করেন- আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান আ ফ ম রুহুল হক। সভায় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী এবং দলটির স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ও উপ-কমিটির সদস্য সচিব ডা. রোকেয়া সুলতানা।

;

ঐতিহ্যবাহী ‘বৈসাবি’ উদযাপনে সেনা রিজিয়নের আর্থিক সহায়তা

ঐতিহ্যবাহী ‘বৈসাবি’ উদযাপনে সেনা রিজিয়নের আর্থিক সহায়তা

পার্বত্য চট্টগ্রামে সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক, বিহু, সাংগ্রাই উপলক্ষে রাঙামাটি সেনা রিজিয়নের আওতাধীন স্থানীয় ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীদের মাঝে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকালে রাঙামাটিস্থ সেনা রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সোহেল আহমেদ, এসপিপি, এএফডব্লিউসি-পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আর্থিক সহায়তা স্থানীয় বাসিন্দাদের মাঝে বিতরণ করেন।

রিজিয়ন কমান্ডার বলেন, বাংলাদেশ সেনাবাহিনী জাতি, বর্ণ, ধর্ম নির্বিশেষে সব ভেদাভেদ ভুলে গিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আজকে আমাদের এই ক্ষুদ্র চেষ্টা। এধরনের সেবামূলক কার্যক্রমে রাঙামাটি রিজিয়ন তার সর্বোচ্চ প্রচেষ্টা দিয়ে শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন নিশ্চিত করণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, দুর্গম এই পাহাড়ি এলাকায় জনসাধারণের কল্যাণার্থে সবসময় পাশে থাকবে সেনাবাহিনী।

এ ধরনের সেবামূলক কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন রাঙামাটির রিজিয়ন কমান্ডার।

এসময় সেনারিজিয়নের ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *