সারাদেশ

কিশোরীকে ধর্ষণের দায়ে সৎ বাবার যাবজ্জীবন

ডেস্ক রিপোর্ট: কিশোরীকে ধর্ষণের দায়ে সৎ বাবার যাবজ্জীবন

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম নগরীর সদরঘাট থানা এলাকায় ১৬ বছর বয়সী সৎ মেয়েকে ধর্ষণের দায়ে মো. মজিদ (৪৯) নামে এক সৎ বাবাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। একই রায়ে তাকে ১ লাখ টাকা অর্থদণ্ডসহ অনাদায়ে আরও ছয় মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

রোববার (২২ অক্টোবর) চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক ফেরদৌস আরা এই রায় দেন। এসময় সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।

দণ্ডপ্রাপ্ত মো. মজিদ কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানার গুলপাশা ইউনিয়নের সাবুক পাড়া আরচ মিয়া বাড়ির মৃত আরজু মিয়া প্রকাশ আরচ মিয়ার ছেলে।

রায়ের বিষয়টি নিশ্চিত করেন আদালতে বেঞ্চ সহকারী কফিল উদ্দিন।

আদালত সূত্রে জানা গেছে, নগরীর সদরঘাট থানার মোগলটুলী কাটা বটগাছ মোড় এলাকায় একটি বাসায় ১৬ বছর বয়সী মেয়ে মায়ের সঙ্গে সৎ বাবাসহ বসবাস করে। মা বাসা-বাড়িতে কাজের বুয়ার কাজ করে। সৎ বাবা পেশায় একজন গাড়ি চালক। সৎ বাবা মেয়েকে অশালীন কথাবার্তাসহ খারাপ প্রস্তাব দিত। সৎ বাবাকে এই ধরনের খারাপ প্রস্তাবসহ অশালীন কথাবার্তা না বলার জন্য নিষেধ করলেও বিভিন্ন ধরনের ভয়ভীতি প্রদর্শন করে। ২০১৭ সালের ৯ ডিসেম্বর সকালে প্রতিদিনের মতো মা বাসা-বাড়িতে কাজের বুয়ার কাজ করতে গেলে সৎ বাবা মেয়েকে ধর্ষণ করে। ধর্ষণের বিষয়ে মুখ খুললে কিশোরী ও মাকে হত্যা করা হবে বলে হুমকি দেন। এইভাবে সৎ বাবা সুযোগ পেলে কিশোরীকে ধর্ষণ করত।

কিশোরীর শারীরিক অবস্থার দিন দিন অবনতি হলে মা শারিরীক অবনতির কারণ জানতে চাইলে, সৎ বাবার হুমকির কথা মনে করে কিশোরী মাকে কিছুই বলার সাহস পাইনি। ২০১৮ সালের ১ জুন কিশোরী হঠাৎ গুরুতর অসুস্থ হলে কিশোরীকে মোগলটুলী বাজারে এক চিকিৎসককের কাছে নিয়ে যায় মা। সেখানে চিকিৎসক জানিয়েছেন কিশোরী অন্তঃসত্ত্বা। কিশোরীর মা সৎ বাবাকে ধর্ষণের বিষয়ে জিজ্ঞাসাবাদ করলে উত্তেজিত হয়ে বিভিন্ন ধরনের ভয়ভীতি ও হুমকি প্রদান করে। এ ঘটনায় কিশোরী বাদী হয়ে ২০১৮ সালের ২ জুন সদরঘাট থানায় মামলা করেন। মামলার তদন্ত শেষে ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর ট্রাইব্যুনালে অভিযোগপত্র দাখিল করা হয়। ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি ট্রাইব্যুনালে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়।

ট্রাইব্যুনালের স্পেশাল পিপি অ্যাডভোকেট খন্দকার আরিফুল আলম বলেন, তিনজন সাক্ষীর সাক্ষ্য প্রমাণে সৎ মেয়েকে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি মো. মজিদকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ১ লাখ টাকা অর্থদণ্ডসহ অনাদায়ে আরও ছয় মাস কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। রায়ের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। সাজা পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে।

ডেঙ্গুতে আরও ৯ জনের মৃত্যু

ডেঙ্গুতে আরও ৯ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সারাদেশে আরও ৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মোট মৃত্যু দাঁড়িয়েছে ১২৫৫ জনে। মারা যাওয়া  ৯ জনের মধ্যে ঢাকার বাসিন্দা দু’জন। বাকি সাতজনই ঢাকার বাইরের।

রোববার (২২ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ৫৬ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২২ অক্টোবর পর্যন্ত সারাদেশে মোট দুই লাখ ৫৫ হাজার ৪৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৯৫ হাজার ৫৩০ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন এক লাখ ৫৯ হাজার ৫১৬ জন।

এছাড়া এখন পর্যন্ত হাসপাতাল থেকে মোট দুই লাখ ৪৬ হাজার ১১৪ জন ছাড়পত্র পেয়েছেন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৯২ হাজার ৫৭২ জন এবং ঢাকার বাইরের এক লাখ ৫৩ হাজার ৫৪২ জন।

এর আগে ২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে ২৭ জনের মৃত্যু হয়। 

;

শেখ হাসিনার উদ্যোগ বলে শেষ করা যাবে না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

শেখ হাসিনার উদ্যোগ বলে শেষ করা যাবে না: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বলেছেন, জনগণের সার্বিক উন্নয়নের জন্য শেখ হাসিনা সরকারের উদ্যোগ বলে শেষ করা যাবে না। তিনি সবসময় দেশকে নিয়ে ভাবেন। দেশের মানুষের প্রয়োজনে নিত্য নতুন উদ্যোগ গ্রহণ করেন।

রোববার (২২ অক্টোবর) দুপুরে রাজশাহীর চারঘাট উপজেলার বনকিশোর উচ্চ বিদ্যালয়ে নবনির্মিত চারতলা একাডেমিক ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশের উন্নয়নের জন্য শেখ হাসিনার প্রশংসা করে তিনি আরও বলেন, দেশের মানুষ যেন ভালো থাকে, সুখে থাকে, সেজন্য আমরা সব করব। দেশে এত উন্নয়ন হচ্ছে এ সব শুধু শেখ হাসিনার একার কৃতিত্ব বলেও তিনি উল্লেখ করেন।

শিক্ষকদের উদ্দেশ্যে এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিদ্যালয় থেকে আমাদের একটাই প্রত্যশা-শিক্ষার্থীরা যেন মানুষের মতো মানুষ হয়। তারা যেন মাদকাসক্তিতে আসক্ত না হয়, কোনো খারাপ কাজে লিপ্ত না হয়। খেলাধুলায়, সংস্কৃতিতে, মননে, শিক্ষায় তারা যেন মানুুষের মতো মানুষ হয়, শ্রেষ্ঠ হয়, উন্নত হয়।

উল্লেখ্য, শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রকল্পের আওতায় তিন কোটি টাকা ব্যয়ে চারতলা ভবনটি নির্মাণ করা হয়। প্রতিষ্ঠানে মোট শিক্ষার্থী ৩০০ জন।

;

নির্বাচন বিদেশী পর্যবেক্ষক ও গণমাধ্যমকে ইসির আমন্ত্রণ

ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ইচ্ছুক পর্যবেক্ষক বা পর্যবেক্ষক সংস্থা ও আন্তর্জাতিক বিদেশী গণমাধ্যমগুলোকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন ইসি।

রোববার (২২অক্টোবর) সন্ধ্যায় ইসি সচিব জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারী মাসের প্রথমার্ধে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনের সকল কার্যক্রম পর্যবেক্ষকদের ও পর্যবেক্ষণের জন্য উন্মুক্ত। বাংলাদেশ নির্বাচন কমিশন সর্বদা অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য এবং শান্তিপূর্ণ নির্বাচনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। কমিশন চায় বিদেশী নির্বাচন পর্যবেক্ষক এবং বিশ্বব্যাপী বিদেশী গণমাধ্যম আমাদের স্থানীয় পর্যবেক্ষকদের সাথে আমাদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করুক।

চিঠিতে আরও বলা হয়, কমিশন চায় আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক বা পর্যবেক্ষক সংস্থা সংসদীয় নির্বাচন পর্যবেক্ষণ করতে ইচ্ছুক বিদেশী মিডিয়াগুলিকে আগামী ২১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক নির্বাচন নীতিমালা মেনে আবেদন করতে আমন্ত্রণ জানাচ্ছি।

এ ক্ষেত্রে বিদেশি পর্যবেক্ষক ও গণমাধ্যম নীতিমালা -২০২৩ মেনে আবেদন করতে হবে। আবেদনপত্র ইসির ওয়েবসাইটে পাওয়া যাবে।

এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় সকল দূতাবাস ও মিশনকে জানিয়েছে ইসির আমন্ত্রণের বিষয়টি জানিয়ে দেবে।

;

নিষিদ্ধ সময়ে ইলিশ আহরণ, আটক ৬

ছবি: বার্তা২৪.কম

ফেনীর সোনাগাজী উপজেলায় নিষিদ্ধ সময়ে ইলিশ আহরণের সময় অভিযান চালিয়ে নোয়াখালী জেলার ৬ জেলেকে ৬ হাজার মিটার কারেন্ট জালসহ আটক করা হয়েছে। পরবর্তীতে তাদেরকে ১২ দিন করে কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২২ অক্টোবর) সকালে ফেনী নদী থেকে মৎস্য বিভাগের সহযোগিতা তাদেরকে আটক করা হয়।

আটককৃতদের সোনাগাজী মডেল থানায় হস্তান্তর করা হয়েছে। 

দণ্ডিতরা হলেন, নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ থানার চরফকিরা এলাকার মো. আব্দুল মোনাফের ছেলে মো. বাবলু (২৬), কোম্পানীগঞ্জ থানার মুছাপুর গ্রামের মো. হানিফের ছেলে সাইফুল ইসলাম (২৬), মো. আব্দুল সত্তরের ছেলে মো. তারেক (২৫), কোম্পানীগঞ্জ থানার চরফকিরা গ্রামের মো. শাহাবুদ্দিনের ছেলে জাকির হোসেন (৩৫), মনির আহম্মদ (২৬), মো. রাসেল উল্যাহ (২০)।

জেলা মৎস্য বিভাগ জানায়, দীর্ঘদিন যাবত নোয়াখালী থেকে ফেনী নদীতে এসে ইলিশ আহরণ করছিল জেলেদের কয়েকটি দল। গত কিছুদিন যাবৎ ইলিশ আহরণ নিষিদ্ধ সময় চলছে, এরপরও তারা ইলিশ আহরণ বন্ধ করেনি। গোপন তথ্যের ভিত্তিতে রোববার সকাল ৭টার দিকে সোনাগাজী উপজেলার সহকারী কমিশনার এসএম অনিকের নেতৃত্বে নদীতে অভিযান চালায় মৎস্য বিভাগ।

এসময় ৬ জন জেলেকে আটক করা হয়। পরে আটককৃতদের প্রত্যেককে ১২ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়ে সোনাগাজী মডেল থানায় হস্তান্তর করা হয়েছে। 

সোনাগাজী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কামরুল হাসান বলেন, ‘ফেনী নদীতে অভিযান চালিয়ে কোম্পানীগঞ্জের ছয় জেলেকে আটক করা হয়। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১২ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।’

উপজেলা মৎস্য কর্মকর্তা (পরশুরাম) সৈয়দ মোস্তফা জামান জানান, আমাদের ফেনী অংশের জেলেরা নিষিদ্ধ সময়ে নদীতে নামছে না। কিন্তু নোয়াখালীর জেলেরা ফেনী অংশে এসে ইলিশ আহরণ করছেন। 

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান ইমাম জানান, নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরায় ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত ৬ জেলেকে কারাগারে পাঠানো হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *