সারাদেশ

ঈদের ছবি ‘লিপস্টিক’-এর ভয়ংকর পোস্টার

ডেস্ক রিপোর্ট: ঈদের ছবি ‘লিপস্টিক’-এর ভয়ংকর পোস্টার

ছবি: সংগৃহীত

আসন্ন ঈদে মুক্তি পেতে যাচ্ছে চিত্রনায়ক আদর আজাদ ও চিত্রনায়িকা পূজা চেরি অভিনীত সিনেমা ‘লিপস্টিক’। সিনেমাটির আইটেম গান ‘বেসামাল’ প্রকাশের মাধ্যমে মুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে। সম্প্রতি সিনেমাটি সেন্সর পেয়েছে বলে জানিয়েছেন পরিচালক কামরুজ্জামান রোমান। এর আগে প্রকাশ পায় সিনেমাটির রোমান্টিক গান ‘নিন্দুকে’। গানটি প্রকাশ্যে আসতেই দর্শকমহলে প্রশংসিত হয়।

এবার এলো সিনেমাটির অফিসিয়াল পোস্টার। শনিবার (৬ এপ্রিল) রাতে ক্লিওপেট্রা ফিল্মস প্রয়োজিত সিনেমাটির অফিসিয়াল পোস্টার প্রকাশ পায়। পোস্টার প্রকাশ করে আদর আজাদ লেখেন, ঈদ হতে পারে বুধবার অথবা বৃহস্পতিবার, কিন্তু ‘লিপস্টিক’ তো ঈদেই আসবে। সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা
ঈদ মোবারক।

সিনেমাটির গল্পে দেখা যাবে ঢাকার অদূরে অবস্থিত এক গ্রামের কিশোরী বুচি। চোখেমুখে তার নায়িকা হওয়ার স্বপ্ন। সে উদ্দেশ্যেই ঢাকায় আসা তার। সব আনুষ্ঠাকিতা প্রায় সম্পন্ন। এখন শুধু নায়িকা হওয়াটাই বাকি। নায়িকা হয়েও যান। এরপরই শুরু হয় অন্য এক জীবন। এতে বুচি চরিত্রে অভিনয় করেছেন পূজা চেরি। তার নায়ক হিসেবে রয়েছেন আদর আজাদ।

চিত্রনায়ক আদর আজাদ সিনেমাটিকে রোমান্টিক থ্রিলার গল্পের সিনেমা বলছেন। তার ভাষ্য, গল্পটি দর্শকদের হৃদয়ে নাড়া দেবে। এর ফাইটগুলোও দুর্দান্ত হয়েছে। পুরোপুরি রোমান্টিক না, বলা যায় রোমান্টিক থ্রিলার। সিনেমাটি দর্শকদের কাছে উপভোগ্য হবে বলে আমার বিশ্বাস।

পূজা চেরি বলেন, অন্ধকার এক সময়ের মধ্য দিয়ে যাচ্ছি আমি। ক’দিন আগেই মাকে হারালাম। যে আমার আমার পৃথিবী। সেই মা এখন আমার সঙ্গে নেই। এমন সময়ে চারদিকে অন্ধকার লাগছে। ঠিক এই সময়ে লিপস্টিক ঈদে মুক্তির খবর এলো। এখন সিনেমাটা নিয়েই ব্যস্ত থাকবো। মা হারানোর শোক কাটিয়ে উঠার চেষ্টা করবো। সবাই আমাকে আর্শীবাদে রাখবেন।

সিনেমাটির গল্পের কথা জানিয়ে এর আগে পূজা চেরি জানিয়েছিলেন, চিত্রনাট্য পড়ার সময়েই গল্পটির প্রেমে পড়ে যান তিনি। চরিত্রটি করতে গিয়ে সেই প্রেম গাঢ় হয় আরও। সিনেমাটির বিভিন্ন চরিত্রে এতে অভিনয় করেছেন মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম, জায়েদ খান প্রমুখ।

সামনে পড়লে থাবড়ায়ে দেবনে, কাকে বললেন পরীমণি?

ছবি: সংগৃহীত

শাকিব খানের পুত্র বীরের জন্মদিনকে ঘিরে একটি আবেগঘন ভিডিও বার্তা নিয়ে শুরু হয় শবনম বুবলী আর পরীমণির দ্বন্দ্বের সূত্রপাত! তাদের বাগ্‌যুদ্ধ যেন থামতেই চাইছে না।

সম্প্রতি একটি গণমাধ্যমে প্রায় ১০ মিনিটের একটি ভিডিও সাক্ষাৎকার দেন বুবলী। যদিও সবাই ভাবছেন সাক্ষাৎকারটির বেশির ভাগ অংশ পরীমণিকেই উদ্দেশ করে বলা।

এরমধ্যে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত একটি সাক্ষাৎকারে পরী নিজেকে ‘স্পষ্টবাদী’ দাবি করেছেন। মনে করা হচ্ছে, কারোর নাম উল্লেখ না করলেও সে প্রসঙ্গে এবার প্রত্যুত্তর দিয়েছেন বুবলী৷ বুবলীর বক্তব্যের পর আবারও মনে হচ্ছে খেপে উঠেছেন পরী। কারও নাম উল্লেখ না করে সামাজিক যোগাযোগমাধ্যমে ফের স্ট্যাটাস দিয়েছেন পরী।

লিখেছেন, ‘আপনার বড় বোনকে আগে সভ্য হতে বলেন আপা। গালিগালাজ করে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দেয় কেন বিদেশ বসে? সামনে আসতে বলেন। আগে নিজে এবং নিজের পরিবারের সভ্যতা নিশ্চিত করেন। দল পাকায়েন না এত। আমি তাও তো আপনাকে আপা বলে কথা বলি। আপনি বলি। কারণ, আমি সভ্য তাই। আপনার বোন আর আপনার মতো তুই–তোকারি গালিগালাজ তো করি নাই। সামনে পড়লে এবার থাবড়ায়ে দেবনে তাইলে। বেয়াদবি না করেই. এত কথা আপনার আমাকে নিয়ে। এবার এটা করলে কী যায় আসে আর।’ মনে হচ্ছে, এ বার্তাটি আবারও আগুনে ঘি ঢেলেছে বুবলী-পরীর দ্বন্দ্বে।

;

গোসসা করেই কী সিনেমায় অনিহা তৌসিফের!

তৌসিফ মাহবুব / ছবি : ফেসবুক

কয়েক বছর ধরেই সিনেমায় কাজ করার কথা ভাবছিলেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা তৌসিফ মাহবুব। বিভিন্ন সাক্ষাৎকারে তিনি বলেছেনও যে, সিনেমার জন্য প্রস্তুতি নিচ্ছেন। মাঝে টিভি নাটকে কাজ করাও কমিয়ে দিয়েছিলেন।

কিন্তু সেই তৌসিফই এখন ঈদের নাটক নিয়ে তুমুল ব্যস্ত। শুধু তাই নয়, আগে যেখানে একটি নাটকের শুটিং দুই-তিনে শেষ করতেন এখন তাতে সময় দিচ্ছেন প্রায় এক সপ্তাহ করে। নেই তার কোন সিনেমার খবর। এমন পরিস্থিতিতে অভিনেতা গণমাধ্যমকে জানালেন, তার হাতে এখন অনেক ভালো ছবি আসলেও আর করবেন না? তবে কি এতোদিন বসে থাকার পরও সিনেমার ভালো প্রস্তাব না পেয়েই তৌসিফের এই গোসসা?

 তৌসিফ মাহবুব /  ছবি : ফেসবুক না, তৌসিফ ভিন্ন কারণে এমন সিদ্ধান্ত নিয়েছেন অভিনেতা। জানালেন, এত বছর ধরে নাটক করেন নিশো ভাই, তিনি প্রথম সিনেমা হিট দিতে পেরেছেন। সে কারণে আমিও উৎসাহিত হয়েছিলাম সিনেমায়। পরে মনে হলো, নিশো ভাইয়ের মতো আমিও একজন পরিপূর্ণ নাটকের অভিনেতা হিসেবে তৈরি হয়ে ফিল্ম করলে ভালো কিছু হতে পারে। আরও পরিপক্ব অভিনেতা হতে চাই। আমি নাটকে আরও দর্শক তৈরি করতে চাই, ভক্তশ্রেণি তৈরি করতে চাই। সেই পথেই আছি। আমার হাতে এখন যত ভালো সিনেমাই আসুক না কেন, করব না। এখনই সিনেমা করলে আমার জন্য ঝুঁকি আছে। সিনেমায় অভিষেকটা নিশো ভাইয়ের মতোই চাই আমি। ২০২৫ সালে যদি না-ও হয়, ২০২৬ সালে সিনেমা করব।

 তৌসিফ মাহবুব /  ছবি : ফেসবুক আর এখন এক একটি নাটক শেষ করতে কেন এতো বেশি সময় দিচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, ‘সাধারণত আগে এক ঘণ্টার নাটক তিন থেকে চার দিনে শেষ করতাম। তখন যে পারিশ্রমিক নিয়েছি, এখন এসে এত সময় নিয়েও একই পারিশ্রমিক নিচ্ছি। পারিশ্রমিক নিয়ে ভাবছি না। কাজগুলো বড় বাজেটে, ফিল্মের ক্যানভাসে করার চেষ্টা। একটা টার্গেট আছে। আমি সামনে ফিল্ম করতে চাই। এখন আমার অভিনয়, কাজের মানটা একটা জায়গায় নিতে হবে। কম সময় নিয়ে যখন কাজ করি, তখন গল্প পরিপূর্ণভাবে করা সম্ভব হয় না। সময় নিয়ে করার কারণে গল্প পরিপূর্ণভাবে বলা সম্ভব হয়। এতে কাজের মান বাড়ে, বেশি দর্শকের কাছে পৌঁছায় কাজটি। আমিও চাই, আমার কাজ বেশি মানুষের কাছে পৌঁছাক। এ কারণেই একই পারিশ্রমিকে বাড়তি পরিশ্রম করছি। বলতে পারেন এভাবে সময় দিয়ে নাটক করা ফিল্মের পূর্বপ্রস্তুতি। এতে করে পরবর্তী সময়ে যখন সিনেমা করব, তখন সিনেমার পথটি সহজ হবে।’

 তৌসিফ মাহবুব /  ছবি : ফেসবুক

;

বিটিভির নৃত্যানুষ্ঠানে সোহাগের কোরিওগ্রাফীতে এক ডজন তারকা

নৃত্য পরিবেশন করছেন ইভান শাহরিয়ার সোহাগ ও মেহজাবীন চৌধুরী

ঈদুল ফিতর উপলক্ষে বিটিভিতে নৃত্যপরিবেশন করবেন দেশের চলচ্চিত্র, নাটকসহ নৃত্যজগতের তারকাশিল্পীরা। তাদের অংশগ্রহণে নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের বিশেষ নৃত্যানুষ্ঠান।

নৃত্য পরিবেশন করছেন দিঘী তিন দিনের এ আয়োজনের প্রথম দুদিনে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কোরিওগ্রাফার ইভান শাহরিয়ার সোহাগের কোরিওগ্রাফীতে নাচবেন এক ডজন তারকা।

নৃত্য পরিবেশন করছেন চাঁদনী সাবরিনা সাফি নিসার উপস্থাপনায় ঈদের প্রথম দিন নাচবেন মেহজাবিন চৌধুরী, প্রার্থনা ফারদিন দিঘী, আঁচল আঁখি, তাহমিনা সুলতানা মৌ, সোহানা সাবা, তোরসা, প্রান্তিক দেব, আবু নাঈম, মীম চৌধুরী ও ইভান শাহরিয়ার সোহাগ নিজে। প্রচারিত হবে ঈদের দিন দুপুর সাড়ে ১২টায়।

নৃত্য পরিবেশন করছেন নিসা মীম চৌধুরীর উপস্থাপনায় ঈদের দ্বিতীয় দিন সকাল ১০টা ১০ মিনিটে থাকছে রিচি সোলায়মান, চাঁদনী, রুহি, তুষ্টি, সাবরিনা নিসা, রুহানি সালসাবিল লাবণ্য ও সিনথিয়ার পরিবেশনা।

নৃত্য পরিবেশন করছেন লাবন্য ঈদের তৃতীয় দিন দুপুর ১২টা ২০ মিনিটে থাকছে তাহমিনা সুলতানা মৌয়ের উপস্থাপনায় নৃত্যশিল্পী মুনমুন আহমেদ ও তার দল, কবিরুল ইসলাম রতনের দল, তামান্না রহমান ও তার দল, মোকাম্মেল হোসেন রিপনের দল এবং এম আর ওয়াসেকের দলের নৃত্য পরিবেশনা।

নৃত্য পরিবেশন করছেন সোহানা সাবা সোহাগ বার্তা২৪.কমকে বলেন, ‘এখন তো বেসরকারি টিভি চ্যানেলে সেভাবে নাচের অনুষ্ঠান হয়ই না। যেগুলো হয় সেগুলো আমারই করার সৌভাগ্য হয়। তবে বিটিভিতে প্রতিবছরই তারকাবহুল নাচের অনুষ্ঠান হয়। আমি খুব সিনসিয়ারলি কাজটি করি। প্রতি বছরই নাচ, পোশাক ও সেটে পরিবর্তন আনি। এবারও আমাদের তারকাশিল্পীরা দুর্দান্ত পারফরমেন্স করেছেন। আশা করছি ঈদের তিনদিন আমাদের নাচে মন ভরিয়ে রাখবে গ্রাম বাংলার দর্শকদের।’

নৃত্য পরিবেশন করছেন আঁচল

;

নিজের ছবি নিয়ে মস্কো চলচ্চিত্র উৎসবে যাচ্ছেন মনোজ

মনোজ প্রামাণিক ও ‘হইতে সুরমা’র পোস্টার

এবারের ৪৬তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হচ্ছে প্রথম কোন বাংলাদেশী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। যার নাম ‘হইতে সুরমা’। যা বাংলাদেশের নবীন চলচ্চিত্র নির্মাতাদের জন্য একটি ঐতিহাসিক মাইলফলক। বাংলাদেশের মানুষ, প্রকৃতি ও জলবায়ু পরিবর্তনকে উপজীব্য করে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন জনপ্রিয় অভিনেতা মনোজ প্রামাণিক। ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন সুব্রত সরকার।

উৎসব কতৃপক্ষের বরাতে জানা যায়, ‘হইতে সুরমা’ চলচ্চিত্রটি আগামী ২২ এপ্রিল উৎসবে প্রদর্শীত হবে। চলচ্চিত্রটির পক্ষে প্রযোজক বিবেশ রায়, সহ-প্রযোজক অসিম আলতোখাইস ও চলচ্চিত্রটির পরিচালক মনোজ প্রামানিক উৎসবের শুরু থেকেই উপস্থিত থাকবেন।

টিমের সঙ্গে অভিনেতা মনোজ প্রামাণিক শুধু মূল উৎসবেই নয়, বিশ্বের প্রথম চলচ্চিত্র বিদ্যানিকেতন মস্কো ফিল্ম স্কুলেও (যা বর্তমানে ভিজিআইকে নামে পরিচিত) ‘হইতে সুরমা’র একটি বিশেষ প্রদর্শনীর কথা রয়েছে।

টেকসই চলচ্চিত্র নির্মাণ প্রক্রিয়া (Sustainable Film Production) ও পরিবেশবান্ধব চলচ্চিত্র নির্মাণ (Green Filmmaking) কৌশলের অংশ হিসেবে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো টাংগুয়ার হাওড়ে ২০২৩ সালে আয়োজিত হয়েছিল ইকো ফিল্ম ল্যাব। এই প্রজেক্টের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হইতে সুরমা’।

অভিনেতা মনোজ প্রামাণিক সুনামগঞ্জের টাংগুয়ার হাওড় তীরবর্তী তাহিরপুর উপজেলার শনির হাওড় ও এর আশেপাশে চিত্রায়িত হয়েছে চলচ্চিত্র ‘হইতে সুরমা’। নদী দূষন কিংবা প্রকৃতিকে ধ্বংস করে মানুষ আবার সেই মানুষের প্রকৃতির প্রতিশোধের শিকারের ব্যাঙ্গাত্মক চলচ্চিত্র বয়ান হলো চলচ্চিত্র ‘হইতে সুরমা’। ইকো ফিল্ম ল্যাব নীতিমালার অংশ হিসেবে অপেশাদার অভিনেতা-অভিনেত্রী, বাস্তব লোকেশন, শুধুমাত্র দিনের আলোর ব্যবহার, খুবই অল্পসংখ্যক কলা-কুশলী, সীমিত লোকেশন ও সর্বোপরি অনারম্বর আয়োজনে ‘হইতে সুরমা’ নির্মিত হয়েছে।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন মিল্লাত হোসেন, ফিরোজ আহম্মেদ, বিজয় দাস, মণিকা দাস, মনজু তালুকদার সহ টাংগুয়ার হাওড় তীরবর্তী তাহিরপুর এলাকার গ্রামবাসী। চলচ্চিত্রটির চিত্রগ্রহন করেছেন সুপ্তক, সঙ্গীত আয়োজনে সায়ন্তন। বিশ্বের অন্যতম প্রধান চলচ্চিত্র শিক্ষাপ্রতিষ্ঠান আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটের সম্পাদনা বিভাগের সার্বিক সহযোগিতায় সম্পাদিত হয়েছে চলচ্চিত্রটি।

শিল্পীর সৌজণ্যে এই প্রথম বাংলাদেশের কোন চলচ্চিত্র সম্পূর্ণ ভাবে সম্পাদিত হয়েছে আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটে। ইতিমধ্যে আমেরিকান ফিল্ম ইন্সটিটিউটের নিজস্ব থিয়েটারে ‘হইতে সুরমা’ এর ডিসিপি প্রজেকশন পরীক্ষা সম্পন্ন হয়েছে, যা মস্কো উৎসবে প্রদর্শীত হবে।

চলচ্চিত্রটিতে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার প্রযোজনার পাশাপাশি যৌথ প্রযোজনায় যুক্ত আছে বাংলাদেশের মনপাচিত্র, ওমানের ইন্টারন্যাশনাল ফোকাল ট্রেডিং, সৌদি আরবের থার্ড একশন, জার্মানির মগাদোর ফিল্ম ও আমেরিকার স্ম্যাশ মিডিয়া।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *