সারাদেশ

ঈদযাত্রায় নৌপুলিশ সর্বদা জনগণের পাশে রয়েছে: আইজিপি

ডেস্ক রিপোর্ট: ঈদুল ফিতর উপলক্ষে নিজের জীবনের ঝুঁকি নিয়ে কোনো বাহনের যাত্রী না হবার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

রোববার (৭ এপ্রিল) দুপুরে সায়দাবাদ জনপথ মোড়ে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, আমরা জনগণের ঈদ যাত্রা স্বস্তিদায়ক করতে হাইওয়ে পুলিশ, মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশসহ নৌ পুলিশ রেলওয়ে পুলিশ টুরিস্ট পুলিশসহ সবাই কাজ করছি। আপনারা দেখেছেন সারাদেশে যাত্রা নিরাপদ ও স্বস্তিদায়ক করার জন্য আমাদের বাংলাদেশ পুলিশের সব সদস্যরা প্রস্তুত রয়েছে এবং তারা তাদের দায়িত্ব পালন করছে। পরিবহন মালিক সমিতির যেসব নেতৃবৃন্দ আছে আমরা তাদের সার্বিক সহযোগিতা পাচ্ছি। যাত্রী সাধারণের আমরা অনুরোধ করতে চাই যে, আপনারা নিজের জীবনের ঝুঁকি নিয়ে কোনো বাহনের যাত্রী হবেন না।

তিনি বলেন, সরকার এই দেশের মানুষের বিভিন্ন গন্তব্যে যাওয়ার বিষয়টি সহজ করার জন্য বিভিন্ন রাস্তাঘাটের উন্নয়ন করেছে। ঢাকা শহরে ওভারপাস হয়েছে, এমআরটি হয়েছে, পদ্মা সেতু হয়েছে যাতে সাধারণ মানুষ যথাসময়ে নির্বিঘ্নে নিজ নিজ গন্তব্যে ভ্রমণ করতে পারে। আমরা দেখেছি ঈদের সময় একটি বিশেষ চাপ যেখানে সারাদেশের বিভিন্ন স্থানে ঢাকা শহর থেকে সাধারণ মানুষ নাড়ির টানে নিজ নিজ গন্তব্যে যাওয়ার জন্য প্রস্তুত হন। আমরা লক্ষ্য করেছি ইতিমধ্যে ঢাকা শহর থেকে যাত্রী সাধারণের নিজ নিজ গন্তব্যে যাওয়ার চাপ শুরু হয়েছে। আমরা আশা করছি আগামীকাল থেকে বড় ধরনের একটা চাপ শুরু হবে। আগামী ১০ এপ্রিল পর্যন্ত সাধারণের বড় একটা চাপ থাকবে।

তিনি আরও বলেন, আমরা সবাই ঈদের আনন্দ আত্মীয়স্বজনের সঙ্গে ভাগাভাগি করার জন্য নাড়ির টানে যাত্রা করছি। আমরা কেউই দুর্ঘটনা কবলিত হয়ে আত্মীয়স্বজনদের কাছে যেতে চাই না। অনেককে দেখা যায় ট্রাকসহ বিভিন্নভাবে ঝুঁকিপূর্ণ ঈদযাত্রা করে । তাই আমরা সবার কাছে নিবেদন করব তারা কেউ যেন ঝুঁকিপূর্ণভাবে ঈদ যাত্রা না করেন।

তিনি বলেন, মহাসড়কে নসিমন, করিমনসহ বটবটি জাতীয় বাহনের চলাচল বন্ধ থাকবে। ফিটনেস বিহীন গাড়ির বিরুদ্ধে আমাদের অভিযান চলমান থাকবে। রাস্তায় আমাদের মোবাইল কোর্ট থাকবে। বেপরোয়া গতিতে যেন গাড়ি চালানো না হয় সেই জন্য আমরা সবাই চালককে অনুরোধ জানাব। চালকদের আরও বলব বিনা প্রয়োজনে আপনারা ওভার টেকিং করবেন না।

ফাঁকা বাসার নিরাপত্তার বিষয়ে পুলিশ প্রধান জনসাধারণের উদ্দেশে বলেন, ঈদের ছুটিতে অনেকেই বাড়ি যাবেন। ঈদের ছুটিতে ফাঁকা বাড়িতে কেউ যাতে অপরাধ সংগঠিত না করতে পারে সেই জন্য আপনারা ফ্ল্যাট বাড়ির নিরাপত্তার জন্য পাহারাদার নিয়োজিত করবেন। অনেক সময় দেখা যায়, অপরাধ সংগঠিত হলে সিসিটিভির ক্যামেরা অন্য দিকে মুখ করে থাকে। সিসিটিভি ক্যামেরা ঠিক আছে কিনা এবং যে দিকে মুখ করে থাকার কথা সে দিকে আছে কিনা তা আপনারা চেক করে নিবেন। যাতে করে অপরাধ সংগঠিত হলে পাহারাদার না ধরতে পারলেও আমরা যেন গিয়ে অপরাধীদের শনাক্ত করতে পারি।

জাল টাকার বিষয়ে সতর্ক অবলম্বন করার কথা বলে আইজিপি কলেজ, ঈদের সময়ে দ্রুত কেনাকাটা হয়। সেই সুযোগকে কাজে লাগিয়ে একটি চক্র জাল টাকা ছড়িয়ে দেয়। ফলে জাল টাকার কারণে অনেকে প্রতারিত হন। তাই জাল টাকার বিশেষ সবাই সতর্কতা অবলম্বন করবেন এবং পুলিশকে জানাবেন। এছাড়া যে কোনো প্রয়োজনে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ ফোন করবেন। 

এ সময় সেখানে উপস্থিত ছিলেন- ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, অতিরিক্ত কমিশনার (প্রশাসন) হাফিজ আক্তার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান, যুগ্ম কমিশনার (অপারেশন) বিপ্লব কুমার সরকার ও মেহেদী হাসান (ট্রাফিক, দক্ষিণ)।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *