আন্তর্জাতিক

অতিরিক্ত ভাড়ায়ও বাসে মিলছে না সিট, ভোগান্তি নিয়েই বাড়ি ফেরা

ডেস্ক রিপোর্ট: সৌদি আরবের আকাশে আজ সোমবার (৮ এপ্রিল) শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবে দেশটি। সেই হিসেবে আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল) বাংলাদেশে পালিত হবে পবিত্র ঈদুল ফিতর।

ঈদকে কেন্দ্র করে এরই মধ্যে নাড়ির টানে বাড়ি ফিরতে শুরু করেছে সাধারণ মানুষ। বাস, ট্রেন বা লঞ্চ কোথাও পা ফেলার জায়গা নেই। যে যেভাবে পারছেন পরিবার পরিজনের সাথে ঈদ করতে ছুটে চলছেন।

এদিকে আজ কারখানা বন্ধ হওয়ায় পোশাক শ্রমিকরা রাজধানী ছাড়তে শুরু করেছেন। নিম্ন আয়ের এই মানুষগুলো অনলাইনে ট্রেনের টিকিট কাটতে না পেরে লোকাল বাসে চড়েই বাড়ির উদ্দেশ্যে রওনা হচ্ছেন।

সোমবার (৮ এপ্রিল) রাতে রাজধানীর রুপনগর এলাকায় এমন চিত্র দেখা গেছে।

পোশাক শ্রমিকদের অভিযোগ, এতে অন্যান্য দিনের তুলনায় অতিরিক্ত ভাড়া দিতে হচ্ছে তাদের। তাও সিট না পেয়ে যেতে হচ্ছে মোড়ায় বসে।

রূপনগর বস্তির বাসিন্দা মো: শাজাহান মিয়া। পেশায় তিনি একজন ব্যক্তি মালিকানাধীন গাড়ি চালক। লোকাল বাসে চড়েই পরিবারের তিন সদস্য নিয়ে নেত্রকোনার উদ্দেশে যাত্রা শুরু করেছেন। তবে সিট না পেয়ে মোড়ায় চেপে যেতে হচ্ছে তাদের। তার সাথে কথা হয় বার্তা২৪. কমের এই প্রতিবেদকের সঙ্গে।

তিনি জানান, ভাড়া ৪০০ টাকা কিন্তু যাত্রীদের চাপ বেশি থাকায় দিতে হচ্ছে ৬০০ টাকা। তাও সিটে নয় মোড়ায় বসে যেতে হচ্ছে। বাসার সামনে থেকেই বাস দিয়ে যেতে পারছি তাই এভাবে যাচ্ছি।

পোশাককর্মী শাকিল জানান, বাসার সামনে থেকেই বাস যাচ্ছে। তাই অন্য কোন বাসস্ট্যান্ড দিয়ে যাই নাই। তাই ভাড়া বেশি হলেও যেতে হচ্ছে।

অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে বাসের দায়িত্বে থাকা গোলাম মোস্তফা বলেন, রূপনগর থেকে একজন যাত্রীর মহাখালী বাস টার্মিনালে সিএনজি দিয়ে যেতে ৫০০ টাকা লাগে। আর যদি মোটরসাইকেলে যায় তাও ২৫০ থেকে ৩০০ টাকা লাগে। কিন্তু আমরা তাদের বাসার সামনে থেকেই নিয়ে যাচ্ছি। এতে তার কোন মোটসাইকেল বা সিএনজির ভাড়া লাগছে না। তাই স্বাভাবিক ভাড়ার চাইতে ৫০/১০০ টাকা বেশি নিচ্ছি। যাত্রীরা এ ব্যাপারে কখনো কোন অভিযোগ করে না। বরং যাত্রীরা আমাদের এই সার্ভিস পেয়ে অনেক খুশি। সময় আর টাকা দুইটাই বাঁচে তাদের।

প্রতিবছর ঈদকে কেন্দ্র করে রূপনগর থেকে নিম্ন আয়ের মানুষের জন্য তাদের এই সেবা চালু থাকে বলেও জানান তিনি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *