সারাদেশ

পাকিস্তানের আকাশে চাঁদ দেখা গেছে, বুধবার ঈদ

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানের আকাশে চাঁদ দেখা গেছে, বুধবার ঈদ

ছবি: সংগৃহীত

দক্ষিণ এশিয়ার মুসলিম অধ্যুষ্যিত দেশ পাকিস্তানে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল বুধবার (৯ এপ্রিল) দেশটি ঈদুল ফিতর উদযাপিত হবে।

মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটির গণমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, আজ পাকিস্তানে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে বলে দেশটির কেন্দ্রীয় রুয়েত-ই-হিলাল কমিটি ঘোষণা দিয়েছে। তাই আজই শেষ হচ্ছে রমজান মাস। সেই হিসেবে এবার দেশটিতে রোজা হয়েছে ২৯টি। আর আগামীকাল বুধবার ঈদুল ফিতর উদযাপিত হবে। 

ইসলামাবাদের ফেডারেল সেক্রেটারিয়েটের কোহসার ব্লকে কেন্দ্রীয় রুয়েত-ই-হিলাল কমিটির বৈঠকের পর এই ঘোষণা আসে।

মাওলানা আব্দুল খাবির আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে রুয়েত-ই-হিলাল কমিটির সদস্যদের পাশাপাশি পাকিস্তান আবহাওয়া অধিদপ্তর (পিএমডি), সুপারকো এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মাওলানা আজাদ বলেন, দেশের অধিকাংশ এলাকা থেকে চাঁদ দেখার খবর পাওয়া গেছে।

এদিকে সোমবার চাঁদ দেখা না যাওয়ায় বিশ্বের একাধিক দেশে বুধবার (আগামীকাল) ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত এবং অস্ট্রেলিয়ার সঙ্গে পাকিস্তানেও আগামীকাল ঈদ উদযাপিত হবে।

জিবুতি উপকূলে নৌকাডুবি, নিহত ৩৮

ছবি: সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ জিবুতির উপকূলে নৌকাডুবিতে শিশুসহ ৩৮ অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীর মৃত্যু হয়েছে। এরই মধ্যে ভুক্তভোগীদের মরদেহ উদ্ধার করা হয়েছে। 

মঙ্গলবার (৯ এপ্রিল) জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম এই তথ্য জানিয়েছে।

এক এক্স বার্তায় সংস্থাটি জানায়, এখনো ছয়জন নিখোঁজ রয়েছেন। তাছাড়া উদ্ধার হওয়া ২২ জনকে সহযোগিতা করছে সংস্থার সদস্যরা।

আইওএম জানিয়েছে, ২০১৪ সালের পর পূর্বাঞ্চলীয় ওই পথে এক হাজারের বেশি মানুষ মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন।

সূত্র: আল জাজিরা

;

ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। তবে এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তাছাড়া কোন সুনামি সতর্কতাও জারি করা হয়নি।   

মঙ্গলবার (৯ এপ্রিল) স্থানীয় সময় সকাল ১০টার দিকে ভূমিকম্প অনুভূত হয়েছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এক বিবৃতিতে ইন্দোনেশিয়ার ভূতত্ত্ব গবেষণা সংস্থা বিএমকেজি বলেছে, ‘ছয় মাত্রার ভূকম্প হলেও এতে সুনামির কোনো আশঙ্কা আপাতত নেই। তবে তবুও সাগর তীরবর্তী এলাকাগুলো থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

পৃথক এক বিবৃতিতে মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা এসজিএস জানিয়েছে, ইন্দোনেশিয়ার উত্তর মালুকু প্রদেশের হালমাহেরা দ্বীপের ৩৫ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

;

আমিরাতে দিনের বেলায় চাঁদ দেখা গেছে

ছবি: সংগৃহীত

গতকাল রাত থেকেই ঈদের চাঁদ দেখার জন্য অধীর আগ্রহে ছিলেন মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা। তবে ওইদিন দৃশ্যপটে আসেনি চাঁদ। অবশেষে আজ মঙ্গলবার (৯ এপ্রিল) ভোরেই দেশটি থেকে চাঁদের দেখা মিলেছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতে চাঁদ দেখা গেছে। ফলে আজই রমজান মাস শেষ হচ্ছে। আগামীকাল বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর ঘোষণা করা হয়েছে। এবারের ঈদে দেশটিতে নয়দিন ছুটি উপভোগ করতে পারবেন বাসিন্দারা।

ঈদের চাঁদের ছবিটি প্রকাশ করেছে অ্যাস্ট্রোনোমি সেন্টার। অস্পষ্ট এ চাঁদটি আমিরাতের আকাশে সকাল বেলাই উঁকি দেয়।

চাঁদের ছবিটি তোলা হয়েছে আল-খাত জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণাগার থেকে। পর্যবেক্ষণাগার থেকে চাঁদের ছবিটি এমন সময় তোলা হয় যখন মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে এটি খালি চোখে দেখা যাচ্ছিল না।

;

নির্বাচনের আগে পিটার হাসের আত্মগোপনের বিষয়টি সত্য নয়: যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের আত্মগোপনের বিষয়টি সত্য নয় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার।

সোমবার (৮ এপ্রিল) রাতে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দফতরের ব্রিফিংয়ে রাষ্ট্রদূত পিটার হাস প্রসঙ্গে তিনি এ কথা বলেন।

এদিনের ব্রিফিংয়ে এক সাংবাদিক ভোটের আগে পিটার হাসের আত্মগোপন নিয়ে ভারতের এক কূটনীতিকের দাবি সম্পর্কে জানতে চান।

জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, আমি নয়াদিল্লিতে সব বইয়ের প্রকাশনা অনুষ্ঠানের দিকে নজর রাখিনি। পিটার হাস প্রসঙ্গে হাসতে হাসতে তিনি বলেন, না। এটি সঠিক তথ্য নয়। সম্প্রতি নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে বাংলাদেশে সাম্প্রতিক নির্বাচনের আগে কূটনৈতিক তৎপরতার কিছু তথ্য ওঠে আসে।

দিল্লির থিংক ট্যাংক ‘অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনে’ (ওআরএফ) নিজের বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভারতের সাবেক শীর্ষস্থানীয় কূটনীতিক ও ঢাকায় সাবেক ভারতীয় হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী বলেন, বাংলাদেশের নির্বাচন ইস্যুতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ ভারত যে মোটেই পছন্দ করছে না, বাইডেন প্রশাসনের কাছে দিল্লি এটা স্পষ্ট করে দেয়ার পরেই ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে অনেকটা আত্মগোপনে চলে যেতে হয়েছিল।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *