সারাদেশ

২৫ লাখ টাকার ক্যাফেটেরিয়া, উদ্বোধনের ৪ বছরেও খোলেনি

ডেস্ক রিপোর্ট: ২৫ লাখ টাকার ক্যাফেটেরিয়া, উদ্বোধনের ৪ বছরেও খোলেনি

ছবি: বার্তা২৪.কম

উদ্বোধনের পর পেরিয়ে গেছে চারটি বছর, পরিবর্তন হয়েছে দুইজন ডিন। তবু একদিনের জন্যও খোলেনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পুরাতন কলা ও মানববিদ্যা অনুষদের শিক্ষার্থী ক্যাফেটেরিয়া।

বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে ১৩টি বিভাগ ও তিনটি ইনস্টিটিউট রয়েছে। দুইটি ইনস্টিটিউট ও ৪ টি বিভাগের একাডেমিক কার্যক্রম বাহিরে পরিচালিত হয়। বাকি ১১টি বিভাগ ও একটি ইনস্টিটিউটের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী প্রতিদিন ক্লাস, পরীক্ষাসহ বিভিন্ন কাজে অনুষদে আসেন। কিন্তু এখানে কোনো ক্যান্টিন না থাকায় শিক্ষার্থীদের ভরসা ঝুপড়ির দোকান কিংবা চাকসু (চবি কেন্দ্রীয় ছাত্র সংসদ) ক্যান্টিন। দুপুরের খাবার কিংবা নাস্তার জন্য নির্ভর করতে এসব জায়গাগুলোতে৷ অথচ ঝুপড়ির দোকান গুলোতে খাবারের দাম তুলনামূলক বেশি। এসব দোকানগুলোর বিরুদ্ধে অস্বাস্থ্যকর পরিবেশে রান্না ও নিম্নমানের খাবার পরিবেসন সহ নানা অভিযোগ রয়েছে শিক্ষার্থীদের। এ নিয়ে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

জানা যায়, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ২০১৯ সালের ২৯ মে তৎকালীন উপাচার্য প্রফেসর ইফতেখার উদ্দিন চৌধুরী কলা অনুষদের পশ্চিম পার্শ্বে নতুন ক্যান্টিনটি উদ্বোধন করেন। পরের মাসে ১৫ জুন অবসরে যান ইফতেখার উদ্দিন চৌধুরী। ১৬ জুন থেকে উপাচার্যের রুটিন দায়িত্ব ও পরে উপাচার্য হিসেবে নিয়োগ পান প্রফেসর ড. শিরীণ আখতার। এরপর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও ক্যান্টিনটি খোলার কোনো উদ্যোগ গ্রহণ করেনি কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তরের সূত্রে জানা গেছে, প্রায় ২৫ লক্ষ টাকা ব্যায়ে দৃষ্টিনন্দন শৈলীতে নির্মাণ করা হয় ক্যাফেটেরিয়াটি। কিন্তু চালু না হওয়ার কারণে অযত্ন অবহেলায় ময়লা আবর্জনা ও আগাছা আর শ্যাওলাতে ভরে গেছে ক্যাফেটেরিয়াটির চারপাশ।

চালু না করার পেছনে কারণ জানতে চাইলে অনুষদের ডিন প্রফেসর ড.মোহাম্মদ মাহবুবুল হক বলেন, ‘নাট্যকলা বিভাগের একটা অফিসিয়াল আপত্তি থাকায় ক্যান্টিনটি চালু করা সম্ভব হয়নি। আমি কিছুদিন আগেও ওদের সাথে এটা নিয়ে কথা বলেছি। তারা সেখানে ক্যান্টিনটি না করার পেছনে যে যুক্তিগুলো দিয়েছে, সেগুলোর বাইরে যেতে পারছিনা। এছাড়াও তাদের রুম সংকট থাকায় তারা এটাকে নিজেদের বিভাগের সাথে সংযুক্ত করে নিতে চাই। কিন্তু আমি বলেছি এখানে ১২টি বিভাগের শিক্ষার্থীরা লেখাপড়া করে তাদের একটি ক্যান্টিন প্রয়োজন এবং এটা এ জন্যই নির্মাণ করা হয়েছে। বিকল্প ব্যবস্থা না করে তাদেরকে এটি দিয়ে দিতে পারি না।’

কবে নাগাদ চালু হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সকল বিভাগের সভাপতি ও পরিচালকদের নিয়ে একটা মিটিং করব কয়েক দিনের মধ্যে। সেখানে এ ব্যাপারে আলোচনা হবে।তবে আমার চেষ্টা থাকবে চলতি মাসের (নভেম্বর) মধ্যে চালু করার।’

অপরদিকে নাট্যকলা বিভাগের আপত্তির ব্যাপারে বিভাগটির সভাপতি শাকিলা তাসমিনের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘কাফেটেরিয়াটি আমাদের ডিপার্টমেন্টের সাথে হওয়ায় এটি চালু হলে আমাদের ক্লাস ও রিহ্যার্সালের সমস্যা হবে। বিধায় আমাদের শিক্ষার্থীরদের স্বার্থে শিক্ষা ও শিক্ষার পরিবেশ যাতে ব্যাহত না হয় এজন্য ক্যাফেটেরিয়াটি চালু করতে আমরা আপত্তি জানিয়েছি।’

তিনি আরও বলেন, ‘আমাদের ডিপার্টমেন্টের রুমের সংকট রয়েছে যদি আমাদের ডিপার্টমেন্টের সাথে এটি সংযুক্ত করে দেওয়া হয় তাহলে আমাদের জন্য ভালো হয়।’

ছাত্রলীগ মিথ্যা প্রপাগান্ডা ছড়াচ্ছে অভিযোগে ঢাবি ছাত্রদলের নিন্দা

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রদল নেতাদের বিরুদ্ধে ছাত্রলীগ মিথ্যা প্রপাগান্ডা ছড়াচ্ছে অভিযোগ করে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাবি ছাত্রদল।

মঙ্গলবার (০৭নভেম্বর) ঢাবি ছাত্রদলের দপ্তর সম্পাদক মো.মাহমুদুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নিন্দা জ্ঞাপন ও প্রতিবাদ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গণতন্ত্র, ভোটাধিকার, বাকস্বাধীনতা পুনঃপ্রতিষ্ঠা এবং রাষ্ট্রের মালিকানা জনগণের হাতে ফিরিয়ে দেয়ার চূড়ান্ত ধাপের আন্দোলন শুরুর পর থেকে ছাত্রলীগ কর্তৃক সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল নেতাদের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসসহ বিভিন্ন রুটের পাবলিক বাস ভাঙচুর ও অগ্নিসংযোগ করার মিথ্যা প্রপাগান্ডা ছড়ানো হচ্ছে, যা ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের দৃষ্টিগোচর হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল দীর্ঘদিন যাবৎ গণতন্ত্র, বাকস্বাধীনতা, ভোটাধিকার ও রাষ্ট্রের মালিকানা জনগণের হাতে ফিরিয়ে দেয়ার জন্য সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে শান্তিপূর্ণ গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনে বাস ভাঙচুর ও অগ্নিসংযোগের মতো জঘন্য ঘটনার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে, যার মাধ্যমে বাস ভাঙচুর ও অগ্নিসংযোগের মতো জঘন্য ঘটনা কারা ঘটিয়েছে তা জনগণের কাছে দিনের আলোর মতোই পরিষ্কারভাবে প্রকাশ পেয়েছে।

মূলত, ছাত্রলীগ তাদের নিজেদেরকৃত অপকর্মের দায় ছাত্রদলের উপর চাপাতে এবং জনসাধারণের কাছে ছাত্রদলের ভাবমূর্তি ক্ষুণ্ন করার ব্যর্থ ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। ছাত্রলীগের এহেন ঘৃণিত ষড়যন্ত্র সংগঠন হিসেবে ছাত্রলীগের দেউলিয়াত্বকেই প্রমাণিত করে।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি খোরশেদ আলম সোহেল ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম ছাত্রলীগের এহেন ঘৃণিত মিথ্যা প্রোপাগান্ডার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। ছাত্রলীগকে এহেন ঘৃণিত মিথ্যা প্রপাগান্ডা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

;

চবির বাঁশঝাড় থেকে সাবেক নিরাপত্তা কর্মীর মরদেহ উদ্ধার

ছবি: বার্তা ২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক সাবেক নিরাপত্তা কর্মীর মরদেহ ইঞ্জিনিয়ারিং অনুষদের পেছনের বাঁশঝাড় থেকে উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) সন্ধ্যা ৫ টার দিকে মরদেহ উদ্ধার করে পুলিশ। এর আগে বিকাল সাড়ে ৩ টার দিকে ওই বাঁশঝাড়ে মরদেহ পড়ে থাকতে দেখেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ঝাড়ুদার জগদীশ রুদ্র (৪০)।

খোঁজ নিয়ে জানা গেছে, মৃত ব্যক্তি চবির সাবেক নিরাপত্তা কর্মী মনির আহমেদ (৭০)। তার গ্রামের বাড়ি চট্টগ্রামের বাঁশখালী উপজেলায়। চবির বিজ্ঞান অনুষদের পার্শ্ববর্তী কলোনিতে পরিবার নিয়ে বসবাস করতেন তিনি। গত দুই বছর আগে তিনি চাকরি থেকে অবসর নেন।

তার ছেলে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রহরী মো. তারেক মিয়া বলেন, গতকাল আছরের নামাজ পড়ে বের হওয়ার পর থেকে তিনি আর বাড়ি ফিরে যায়নি। এখন বাবার মরদেহ পাওয়া গেছে বিকাল সাড়ে ৩ টার দিকে। ইঞ্জিনিয়ারিং অনুষদের ঝাড়ুদার জগদীশ বাসায় জানিয়েছে। পরে আমি সাথে সাথে এসে বাবার মরদেহ দেখতে পাই।

জগদীশ রুদ্র বলেন, আমি অনুষদের পানির মটর নিয়ে কাজ করছিলাম। তখন আমি একজনের পা দেখতে পেলাম। কাছে এসে দেখি একটা মরদেহ! তখন আমার সহকর্মী কাজল রুদ্রকে ডেকে আনি। মরদেহকে মনির ভাইয়ের মতো লাগলে আমরা ছবি তুলে ওনার মেয়েকে দেখালে ওনি ওনার বাবাকে শনাক্ত করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোহাম্মদ নুরুল আজিম সিকদার বলেন, পুলিশ এসে মরদেহ উদ্ধার করেছে। কীভাবে মৃত্যু হয়েছে তা আমাদের জানা নেই। জঙ্গলের ভিতরে মৃত্যু হয়েছে। এজন্য একটি অপমৃত্যুর মামলা হবে। তবে, মরদেহ পোস্টমর্টেম হবে কিনা সে বিষয়ে ওসি সিদ্ধান্ত নিবেন।

হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বলেন, ধারণা করা হচ্ছে যে, তিনি স্ট্রোক করে মারা গেছেন। তবে বাঁশঝাড়ে মৃত্যু হওয়ায় এটা স্পষ্ট না। তাই ছেলে বাদী হয়ে একটি অপমৃত্যুর মামলা করতে হবে। তারপর পোস্টমর্টেমের মাধ্যমে সঠিক কারণ উৎঘাটন করে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

;

রাবির সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের স্বতন্ত্র সংগঠনের দাবি

ছবি: বার্তা ২৪

১০ম গ্রেড বা তদুর্ধ্ব পদে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণের অধিকার, মর্যাদা ও ন্যায়সঙ্গত দাবি আদায়ের লক্ষ্যে গঠিত রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশন’র (আরইউডিওএ) প্রশাসনিক অনুমোদনের দাবি জানিয়েছে সংগঠনটি। মঙ্গলবার (৭ নভেম্বর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনটির প্রশাসনিক অনুমোদনের দাবির পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বর্তমান অফিসার সমিতি থেকে ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্যদের মাসিক চাঁদা কর্তন বন্ধসহ স্বতন্ত্র নীতিমালা প্রণয়নের দাবিও জানানো হয়।

সম্মেলনে লিখিত বক্তব্যে নবগঠিত ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের আহ্বায়ক মো. আলমগীর হোসেন বলেন, রাবিতে বিভিন্ন শ্রেণির কর্মচারীগণ আপগ্রেডেশনের মাধ্যমে প্রায় ৭৫০ জন কর্মকর্তা রয়েছেন। এর মধ্যে প্রায় ১৫৭ জন সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা রয়েছেন। অন্যান্য প্রতিষ্ঠানে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণের ২০১৫ সালের বেতন গেজেট অনুযায়ী ১ম গ্রেডে যাওয়ার সুযোগ রয়েছে। তবে আমরা বিভিন্ন কারণে ১ম গ্রেড প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছি।

তিনি বলেন, পরিতাপের বিষয় আমরা ৯ম গ্রেডে যোগদান করে সর্বোচ্চ ০২টি পদোন্নতি পেয়ে ৪র্থ গ্রেড পর্যন্ত পদোন্নতি পেয়ে থাকি। অর্থাৎ সেকশন/সমমান অফিসার পদে যোগদান করে সর্বোচ্চ উপরেজিস্ট্রার/সমমান পদে পদোন্নতি পেয়ে থাকি। অতিরিক্ত রেজিস্ট্রার/সমমান পদে আপগ্রেডেশন নীতিমালা ৫০১, ৫০২, ৫০৩ ও ৫০৪তম সিন্ডিকেট সভায় অনুমোদিত হলেও অদৃশ্য কারণে উক্ত পদে আপগ্রেডেশন অদ্যবধি কার্যকর করা হয়নি। এখানে পদোন্নতিসহ আপগ্রেডেড কর্মকর্তাগণের সাথে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণের বিভিন্ন বৈষম্য পরিলক্ষিত হয়। উক্ত বৈষম্য দূরীকরণের লক্ষ্যে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণের একটি স্বতন্ত্র সমিতি গঠন অপরিহার্য।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সদস্য-সচিব রাকিবুল আলম বলেন, চলতি বছরের গত ৫ মে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনে আইকিউএসি-এর সম্মেলন কক্ষে সংস্থাপন শাখার উপ রেজিস্ট্রার মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে রাজশাহী ইউনিভার্সিটি ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় আরইউডিওএ’র কার্যক্রম পরিচালনার জন্য মো. আলমগীর হোসেনকে আহবায়ক এবং অর্থ ও হিসাব দপ্তরের সহকারী পরিচালক মো. রাকিবুল আলমকে সদস্য-সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন ও অনুমোদন দেয়া হয়।

তিনি বলেন, সেসময় নেওয়া ৮ টি সিদ্ধান্তের মধ্যে ৪ নম্বর সিদ্ধান্ত অনুযায়ী বর্তমান অফিসার সমিতি থেকে এ বছরের জুন থেকে ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের কর্মকর্তাগণের মাসিক চাঁদা কর্তন বন্ধ থাকবে। এজন্য বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালক, বর্তমান অফিসার সমিতি, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর পত্র দেওয়া হয়। কিন্তু কোনো ব্যবস্থা গ্রহণ না করায় আমরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আরেকটি পত্রের মাধ্যমে অনুরোধ করি।

রাকিবুল আলম আরও বলেন, সেসময় উপাচার্য আমাদের মৌখিকভাবে চাঁদা কর্তন বন্ধে ব্যবস্থা গ্রহণের জন্য আশ্বস্ত করলেও এখন পর্যন্ত চাঁদা কর্তন বন্ধ হয়নি। তাই আমরা চাঁদা কর্তন বন্ধসহ আমাদের স্বতন্ত্র সমিতির অনুমোদন এবং নীতিমালা প্রণয়নের জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। আর আমাদের চাঁদা কর্তন বন্ধ না করলে প্রশাসন আমাদের বেতনের টাকা সংরক্ষণে আইনের আশ্রয় নিতে বাধ্য করবে।

কর্মকর্তাদের দুইটি সংগঠন খোলার বিষয়টি কিভাবে দেখছেন? এমন প্রসঙ্গে জানতে চাইলে রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সফিকুন্নবী সামাদী বলেন, প্রত্যেক কমিউনিটির তাদের সমিতি বা সংগঠন করার অধিকার আছে। তবে সেই কমিউনিটিকে কাজের মাধ্যমে তাদের অবস্থানের প্রমাণ দিতে হবে। ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের জন্যে শুভকামনা। অফিসার সমিতির জন্যেও তেমনভাবেই শুভকামনা।

;

অবরোধে ইবিতে চলবে ক্লাস, নিয়োগ স্থগিত

ছবি: সংগৃহীত

বিএনপির অবরোধ কর্মসূচিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) চলবে ক্লাস-পরীক্ষা। মঙ্গলবার (৭ নভেম্বর) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান এ তথ্য নিশ্চিত করেন।

এইচ এম আলী হাসান বলেন, বুধবার ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হবে। পুলিশি নিরাপত্তা বলয়ের মাধ্যমে সকাল সাড়ে আটটায় কুষ্টিয়া-ঝিনাইদহ থেকে ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীদের বাস আসবে। আবার বিকেল চারটায় একই কায়দায় ক্যাম্পাস থেকে বাস ছেড়ে যাবে।

এদিকে অবোরেধের কারণে বিশ্ববিদ্যালয়ের এক দপ্তরের নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে প্রশাসন। বুধবার (৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অফিসের ‘অফিস সহকারী কাম কম্পিউটার টাইপিস্ট’ পদের জব টেস্ট স্থগিত করা হয়েছে। জব টেস্টের তারিখ পরে জানানো হবে।

উল্লেখ্য, এক দিন বিরতি দিয়ে সারা দেশে আবারও ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। অবরোধ কর্মসূচির ঘোষণা করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *