আন্তর্জাতিক

ঈদের জামাতের জন্য প্রস্তুত বরিশাল কেন্দ্রীয় ঈদগাহ মাঠ

ডেস্ক রিপোর্ট: বরিশালের প্রতিটি জেলাতেই চলছে ঈদের নামাজ আদায়ের প্রস্তুতি। এ জন্য ধুয়েমুছে পরিচ্ছন্ন করাসহ বৃষ্টি থেকে রক্ষা ও মুসল্লিদের নামাজ আদায় করার জন্য বিশাল প্যান্ডেলের ব্যবস্থা করা হয়েছে বরিশাল নগরীর বান্দরোডস্থ কেন্দ্রীয় হেমায়েতউদ্দিন ঈদগাহ মাঠে। এখানে একসঙ্গে ৫ হাজারের বেশি মুসল্লি জামাতে নামাজ আদায় করতে পারবেন।

ঈদের দিন সকাল ৮ আটটায় এখানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বরিশাল সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা ইসরাইল হোসেন।

একই সময় বা কাছাকাছি সময়ের মধ্যেই দোয়া-মোনাজাতের মাধ্যমে বরিশালের সাড়ে ৫শ মসজিদের প্রায় সবগুলোতেই সকাল ৮টা থেকে সাড়ে ৯টা ও ১০টায় মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা আব্দুল মান্নান। তবে সকাল ৮টায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগার্হ মাঠে।

অন্যদিকে জামাত অনুষ্ঠিত হবে নগরীর মুসলিম গোরস্থান রোডস্থ আঞ্জুমান ই হেমায়েত ইসলাম মাঠে, নগরীর পলাশপুরস্থ কাজীর গোরস্থান। প্রতি বছরের মতো এখানে বরিশাল সদর আসনের এমপি, (পানি সম্পদ প্রতিমন্ত্রী) কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম, প্রথমবারের মত সিটি মেয়র হিসাবে আবুল খায়ের (খোকন) সেরনিয়াবাত প্রধান ঈদের জামাতে নামাজ আদায় করবেন।

এছাড়া বরিশাল বিভাগীয় কমিশনার, শওকত আলী জেলা প্রশাসক শহিদুল ইসলাম সহ প্রশাসনের বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তারা এখানে নামাজ আদায় করবেন।

অপরদিকে বরিশাল সদর উপজেলার চরমোনাই পির দরবার ময়দানে সকাল ৮টায়, উজিরপুরের গুঠিয়া বায়তুল আমান জামে মসজিদ ও নেছারাবাদ দরবার শরীফে সকাল আটট ও সাড়ে আটটায় টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এ ছাড়া বরিশাল নগরীর জামে বায়তুল মোকাররম মসজিদ, জামে এবাদুল্লাহ মসজিদ ও জামে কসাই মসজিদে দুটি করে জামাত অনুষ্ঠিত হবে। এবাদুল্লাহ মসজিদে প্রথম জামাত সকাল আটটায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে নয়টায়। জামে কসাই মসজিদে সকাল সাড়ে আটটা ও সকাল সাড়ে নয় টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

দক্ষিণ আলেকান্দার খান বাড়ি জামে মসজিদ, সাগরদি ইসলামিয়া জামে মসজিদ, মল্লিক বাড়ি মসজিদসহ নগরীর প্রায় তিনশ ছোট বড় মসজিদে সকাল আটটায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় ইমাম সমিতি বরিশাল জেলা সভাপতি মাওলানা কাজী আব্দুল মান্নান জানান, বরিশাল মহানগরীর সাড়ে পাঁচ’শ মসজিদের মধ্যে তিন শতাধিক মসজিদে ঈদের জামাত সকাল আটটা থেকে সকাল সাড়ে নয় টার মধ্যে শেষ হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *