আন্তর্জাতিক

ফিলিস্তিনিকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার ইঙ্গিত অস্ট্রেলিয়ার

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনে শান্তি ফেরাতে দেশটিকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত দিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। তবে সরকারে হামাসের কোনো ভূমিকা থাকবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

এদিকে এমন সিদ্ধান্তের বিরোধিতা করেছেন দেশটির বিরোধী দল এবং অস্ট্রেলিয়ার জায়োনিস্ট ফেডারেশন।   

বুধবার (১০ এপ্রিল) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। 

প্রতিবেদনে জানানো হয়, ক্যানবেরা দীর্ঘদিন ধরে বলে আসছে, ইসরায়েলের সঙ্গে মধ্যস্থতার মাধ্যমে দ্বি-রাষ্ট্র সমাধানের অংশ হিসেবেই একমাত্র ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি আসতে পারে।

তবে পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং চলতি বছরের শুরুর দিকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরনের একটি বক্তব্যের সুরেই সুর মিলিয়েছেন। সে সময় ক্যামেরন ইঙ্গিত দিয়েছিলেন, ইসরায়েলের সমর্থন ছাড়াই ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে পারে যুক্তরাজ্য। 

ক্রমশ ইসরায়েলের হামলার নিন্দা জানিয়েছে দেশটি। এছাড়াও ইসরায়েলের বিমান হামলায় নিহত ৬ জনের মধ্যে একজন অস্ট্রেলিয়ান ত্রাণকর্মীর মৃত্যুর ঘটনায়ও উদ্বেগ জানিয়েছে দেশটি।

গতকাল মঙ্গলবার রাতে এক বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেছেন, একটি দ্বিরাষ্ট্রীয় সমাধান হলো ইসরায়েলি ও ফিলিস্তিনিরা পৃথক দেশে পাশাপাশি বাস করবে। এটাই সহিংসতার অবিরাম চক্র ভাঙার একমাত্র আশা।

তিনি বলেন, দশকের পর দশক ধরে সব পক্ষই এই পদ্ধতিতে ব্যর্থ হয়েছে। সেই সঙ্গে নেতানিয়াহু সরকারের ফিলিস্তিন রাষ্ট্রের প্রশ্নে অস্বীকৃতি ব্যাপক হতাশার সৃষ্টি করেছে। তাই আন্তর্জাতিক সম্প্রদায় এখন ফিলিস্তিনের রাষ্ট্রত্বের প্রশ্নটিকে দ্বিরাষ্ট্রীয় সমাধানের দিকে গতি বাড়ানোর উপায় হিসেবে বিবেচনা করছে। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *