সারাদেশ

ঈদ করা হলো না ডিস ব্যবসায়ী এনামুলের

ডেস্ক রিপোর্ট: ঈদ করা হলো না ডিস ব্যবসায়ী এনামুলের

ছবি: সংগৃহীত

রংপুরে কাউনিয়ায় ঈদ করা হলো না ডিস ব্যবসায়ী এনামুল হকের। মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে মারা যান তিনি।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে কাউনিয়া থানার ওসি মাহফুজার রহমান সড়ক দুর্ঘটনায় মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে বুধবার (১০ এপ্রিল) রাত সাড়ে ১০টার দিকে বাড়ি থেকে টেপামধুপুর হাটে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। এনামুল হক স্থানীয় ডিস ব্যবসায়ী ছিলেন।

পুলিশ ও পারিবারিক সূত্রে জানা গেছে, উপজেলার তালুক শাহবাজ (কালিরহাট) গ্রামের বাসিন্দা ডিস ব্যবসায়ী এনামুল হক বুধবার রাত সাড়ে ১০টার দিকে মোটরসাইকেলযোগে বাড়ি থেকে টেপামধুপুর হাটে যাচ্ছিলেন। পথে হরপের তেপতি নামক স্থানে পৌঁছালে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে তার মাথা ফেটে যায় এবং প্রচুর রক্তক্ষরণ হয়। পরে গুরুত্বর আহত অবস্থায় উদ্ধার করে প্রথমে কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নেওয়া হয়। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে দ্রুত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার রাত ১২টার দিকে তার মৃত্যু হয়।

দুর্ঘটনার ঝুঁকি নিয়ে ঈদের আনন্দ ভ্রমণ

ছবি: সংগৃহীত

মাথায় বাঁধানো লাল পট্টি। একটি ছোট পিকাপ ভ্যানে ২৫-৩০ জন কিশোর, যাদের বয়স ১৩ থেকে ১৫ এর মধ্যে। নিয়ন্ত্রণহীন গতিতে ছুটে চলা পিকাপ ভ্যানে উচ্চশব্দে চলছে গান। গানের তালে চলন্ত গাড়িতে নেচে গেয়ে উল্লাসে মেতেছেন কিশোরেরা।

এদের কয়েক জনের হাতে সিগারেট ও কোমল পানীয়র বোতল। নিরাপত্তা বলতে আছে শুধু পিকাপ ভ্যানের দুদিকের বেষ্টনী। চালক হঠাৎ ব্রেক কষলেই হুমরি খেয়ে একজনের উপর আরেকজন পড়ছেন কিশোরেরা। যেকোনো মুহূর্তে ঘটতে পারে দুর্ঘটনা।

শুধু পিকাপ ভ্যান নয়। ব্যাটারি চালিত অটোরিকশায়ও ধারণ ক্ষমতার বেশি যাত্রী নিয়ে ঈদের আনন্দ ভ্রমণে বের হয়েছেন কিশোরেরা। ভেতরে যায়গা না হওয়ায় কেউ কেউ অটোরিকশার ছাদেও উঠে পড়ছেন।

ঈদের দিন বৃহস্পতিবার (১১ এপ্রিল) দুপুরে এই চিত্র দেখা যায় কুড়িগ্রামের উলিপুর উপজেলার উলিপুর-রাজারহাট সড়কে। শুধু উলিপুর উপজেলা নয়, কুড়িগ্রামের প্রায় সব উপজেলার চিত্র প্রায় একই রকম।

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার রতীগ্রাম এলাকার অষ্টম শ্রেণির শিক্ষার্থী মো. মোরশেদুল হক। প্রায় ৩০ জনের একটি দল নিয়ে একটি পিকাপ ভ্যান ভাড়া করে ঘুরতে বেরিয়েছেন তিনি। পিকাপের সারাদিনের ভাড়া ঠিক করা হয়েছে সাড়ে ৫ হাজার টাকা।

মোরশেদুল হক বলেন, ঈদের এলাকার বন্ধুরা সবাই বাসায় থাকি। তাই প্রতি বছর এভাবে আমরা ঘুরতে বের হই। ঝুঁকি আছে কিনা জিজ্ঞেস করলে হেসে উড়িয়ে দেন তিনি।

ঈদ আসলেই বাড়ে গণপরিবহনে ভাড়া। তাই টাকা বাঁচানোর জন্য একটি অটোরিকশা ভাড়া করে অতিরিক্ত যাত্রী নিয়েই ঈদ আনন্দ ভ্রমণে বের হয়ে পড়েন কিশোরেরা। ১২ জন যাত্রী থাকা একটি অটোরিকশা থামিয়ে জানতে চাইলে যাত্রী মাসুম (১৫) বলেন, ১২ জনের জন্য ২টা অটো নিলে লস হয়। আবার একটা অটোতে লোক ধরেনা। তাই একটু অসুবিধা হলেও একটা অটো ভাড়া নিছি।

ঈদে সার্বিক নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে কুড়িগ্রামে জেলা পুলিশ। এমন পরিস্থিতির খবর পাওয়ার পর কুড়িগ্রাম পুলিশ সুপার আল আসাদ মো মাহফুজুল ইসলাম বলেন, ঝুঁকিপূর্ণ এসব আনন্দ ভ্রমণ কাম্য নয়। আমরা এব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি।

;

অসুস্থ পুলিশ সদস্যদের দেখতে হাসপাতালে আইজিপি

হাসপাতালে চিকিৎসাধীন পুলিশ সদস্যদের পাশে আইজিপি

রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালে ২৮ অক্টোবর বিএনপি জামায়াতের নেতা-কর্মীদের হামলায় আহত পুলিশ সদস্যসহ শারীরিক অসুস্থতায় চিকিৎসাধীন পুলিশ সদস্যদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

এসময় তাদের শারীরিক অসুস্থতার খবর নেন তিনি।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে ঈদের নামাজ শেষে হাসপাতালে চিকিৎসাধীন পুলিশ সদস্যদের কাছে যান তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) ইনামুল হক সাগর।

তিনি বলেন, আইজিপি কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগে চিকিৎসাধীন অ্যাডিশনাল ডিআইজি তোফায়েল আহমেদ, কনস্টেবল মোঃ আবদুর রাজ্জাকসহ অসুস্থ পুলিশ সদস্যদের শারীরিক অবস্থার খোঁজখবর নেন এবং তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় সবার সুস্থতা কামনা করেন।

এর আগে, সকালে রাজারবাগ পুলিশ লাইনসে বাংলাদেশ পুলিশ কেন্দ্রীয় জামে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন পুলিশ প্রধান। পরে দেশ ও জাতির অব্যাহত অগ্রযাত্রা, শান্তি এবং সমগ্র মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

ঈদের জামাতে অংশ নেওয়া ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, পুলিশ সদস্যসহ মুসল্লিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময় করেন।

;

ময়মনসিংহে ঈদের জামাত শেষে ফিলিস্তিনিদের জন্য দোয়া

ছবি: সংগৃহীত

মুসলিম উম্মাহর শান্তি এবং দেশ ও জাতির অগ্রগতি কামনায় দোয়া-মোনাজাতের মধ্য দিয়ে ময়মনসিংহে ঈদের বৃহত্তম জামাত নগরীর আঞ্জুমান ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন আঞ্জুমান ঈদগাহ মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা আব্দুল্লাহ আল মামুন। 

নামাজ শেষে মোনাজাতে ফিলিস্তিনের মুসলমানদের জন্য শান্তি কামনা করার পাশাপাশি দেশের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য দোয়া করা হয়। পরে মুসল্লিরা কোলাকুলি করেন। একই ঈদগাহে পৌনে ৯টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়।

এ জামাতে ময়মনসিংহ-৪ (সদর) আসনের সংসদ সদস্য মোহিত উর রহমান শান্ত, ময়মনসিংহ সিটি মেয়র ইকরামুল হক টিটু, জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা, প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় অর্ধ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসল্লি নামাজ আদায় করেন।

এছাড়াও ময়মনসিংহ নগরীল ঐতিহ্যবাহী বড় মসজিদে সকাল সাড়ে ৮টায়, আকুয়া মাদানী নূর মার্কাজ মসজিদ মাঠে সকাল সোয়া ৭টায়, ময়মনসিংহ মার্কাজ মসজিদে সকাল ৮টায়, গোপালনগর ভাটি পাড়া ঈদগাহ মাঠে সকাল ৯টায়, গাঙ্গিনারপাড় জামে মসজিদে সকাল ৮টায়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায়, বলাশপুর ঈদগাহ মাঠে সকাল ৯টায়, সুহিলা বুধ বাড়িয়া ঈদগাহ মাঠে সকাল ৯টায়, জেলাখানা মসজিদে সকাল ৮টায়সহ জেলার দুই হাজার পাঁচশতটি মাঠে এবং বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রতি বছরের মতো এবারও বৃহৎ ঈদ জামাতগুলোর নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সর্বোচ্চ তৎপরতা ছিল।

;

নওগাঁয় ঈদ উদযাপন

ছবি: বার্তা২৪.কম

মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব ঈদ। এক মাস সিয়াম সাধনার পর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে নওগাঁয় ঈদ পালিত হচ্ছে।

বুধবার (১১ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় নওগাঁ শহরের নওজোয়ান মাঠে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন- নওগাঁ কেন্দ্রীয় জামে মজসিদের পেশ ইমাম মুফতি রেদওয়ান আহমেদ।

দলে দলে ঈদের নামাজ আদায় করতে ছুটে আসেন নানা বয়সি ধর্মপ্রাণ মুসল্লিরা। তবে নির্ধারিত সময়ে জামায়াত শুরুর আগেই ঈদগাহের মাঠ মুসল্লিদের আগমনে পরিপূর্ণ হয়ে যায়। জায়গা সংকুলান না হওয়ায় মাঠের বাইরে নওগাঁ-বগুড়া আঞ্চলিক মহাসড়কে জায়নামাজ নিয়ে অংশ নেয় মুসল্লিরা।

নামাজ আদায় করেন নওগাঁ সদর আসনের সাংসদ ব্যারিস্ট্যার নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক গোলাম মওলা, পুলিশ সুপার মোহাম্মদ রাশিদুল হক, পৌরসভা মেয়র নজমুল হক সনিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং নানা শ্রেনীর পেশার মানুষ। নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি এবং দেশের সমৃদ্ধি কামনা করে মুনাজাত করা হয়।

এদিকে ঈদ উৎসবকে ঘিরে নিরাপত্তার জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পোশাকের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ সদ্যসরা অংশ নেয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *