সারাদেশ

বাংলাদেশ চরম ব্যর্থ থেকে উন্নয়নশীল রাষ্ট্রের স্বীকৃতি পেয়েছে: হানিফ

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ চরম ব্যর্থ থেকে উন্নয়নশীল রাষ্ট্রের স্বীকৃতি পেয়েছে: হানিফ

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেছেন, আজ বাংলাদেশ চরম ব্যর্থ রাষ্ট্রের থেকে উন্নয়নশীল রাষ্ট্রের স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিকভাবে। আর এসব যাদের ভালো লাগেনা তারাই কেবল আবোলতাবোল কথা বলে।

শুক্রবার (১২ এপ্রিল) দুপুরে কুষ্টিয়া পলিটেকনিক ইনিস্টিটিউটের প্রাক্তন শিক্ষর্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, যারা আজকে সরকারের বিরোধীতা করছেন তারা রাষ্ট্রীয় ক্ষমতায় থাকার সময় দেশের অর্থনৈতিক অবস্থা কেমন রেখে গিয়েছিল। মাথাপিছু আয় ৫৩৫ মার্কিন ডলার থেকে বর্তমান সরকারের প্রচেষ্টায় তা এখন ২৮০০ মার্কিন ডলার ছাড়িয়েছে।

তিনি আরও বলেন, কুকিচীন বা কেএনএফ যে সন্ত্রাসী গোষ্ঠীই হোক না কেন তাদের জায়গা এই মাটিতে হবেনা। এই সন্ত্রাসী গোষ্ঠীদের কঠোরভাবেই দমন করা হবে।

হানিফ বলেন, এদেশে একসময় বাংলা ভাইসহ বড় বড় সন্ত্রাসী গোষ্ঠীর জন্ম হয়েছিল তাদেরকে যেভাবে নির্মূল করা হয়েছে এদেরকেও ঠিক সেভাবেই নির্মূল করা হবে। আর এসব সন্ত্রাসী গোষ্ঠীকে পেছন থেকে কারা মদদ দিচ্ছে তাদের খুঁজে বের করতে কাজ করছে সরকারি গোয়েন্দা সংস্থা।

কুষ্টিয়া পলিটেকনিক ইনিস্টিটিউটের অধ্যক্ষ ও পুনর্মিলনী অনুষ্ঠানের সভাপতি রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সদস্য সচিব প্রকৌশলী রবিউল ইসলাম, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী, যুগ্মসাধারণ সম্পাদক শেখ মেহেদী হাসান।

অনুষ্ঠানে কুষ্টিয়া পলিটেকনিক ইনিস্টিটিউটের প্রাক্তন শিক্ষর্থীরাসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রংপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল রাবি শিক্ষার্থীর

ছবি: সংগৃহীত

রংপুরে মহেন্দ্র’র ধাক্কায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শুভ রায় (২৪) নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। নিহত শুভ রায় রংপুর সদর উপজেলার লালচাঁদপুর গ্রামের দিলীপ চন্দ্র রায়ের ছেলে। সে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ২০২২-২৩ সেশনের ছাত্র ছিলেন।

শুক্রবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে রংপুর-দিনাজপুর সড়কের দশলেয়শাহ এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, সকালে বাজার শেষে ভ্যানে করে বাড়ি ফিরছিলেন শুভ রায়। এসময় দিনাজপুর-রংপুর মহাসড়কে দ্রুতগতিতে চলা একটি মহেন্দ্র ওই ভ্যানকে পেছনে এসে ধাক্কা দেয়। এতে শুভ পেছনে থাকায় সরাসরি তার গায়ে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলেই শুভর মৃত্যু হয়।

এ তথ্য নিশ্চিত করেছেন তারাগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শরিফুল ইসলাম বলেন, এঘটনায় মহেন্দ্র চালককে চিহ্নিত করতে পুলিশ কাজ করছে।

;

মিরসরাইয়ে মোটরসাইকেলের ধাক্কায় মুক্তিযোদ্ধা নিহত

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের মিরসরাইয়ে মহাসড়ক পারাপারের সময় মোটরসাইকেলের ধাক্কায় জানে আলম চৌধুরী (৭০) নামে এক মুক্তিযোদ্ধা নিহত হয়েছেন।

শুক্রবার (১২ এপ্রিল) সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ঢাকামুখী লেনে সুফিয়ারোড এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মুক্তিযোদ্ধা জানে আলম মীরসরাই সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের পশ্চিম কিছমত জাফরাবাদ এলাকার মোজাফফর আলী চৌধুরী বাড়ি প্রকাশ নওশা মিয়া চেয়ারম্যান বাড়ির মৃত হাফেজ আহম্মদের ছেলে।

নিহত জানে আলম স্বজন মোতাহের হোসেন চৌধুরী বলেন, আমার কাকা পরোটা আনার জন্য শুক্রবার সকালে সুফিয়ারোড এলাকায় নুর জাহান ক্লাবের সামনে তার ব্যবহৃত মোটরসাইকেলটি রেখে রাস্তার পূর্ব পাশে গিয়েছিলেন। রাস্তা পার হওয়ার সময় মহাসড়কের ঢাকামুখী অংশে একটি দ্রুত গতির মোটরসাইকেল তাকে ধাক্কা দিলে গুরুতর আহত হন। পরে স্থানীয়রা উদ্ধার করে একটি হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। শুক্রবার বাদ মাগরিব রাষ্ট্রীয় সম্মাননা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

মিরসরাই সদর ইউনিয়নের চেয়ারম্যান শামসুল আলম দিদার বিষয়টি নিশ্চিত করে বলেন, মোটরসাইকেলের ধাক্কায় বীর মুক্তিযোদ্ধা জানে আলম গুরুতর আহত অবস্থায় তাকে আমার গাড়িতে করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। আমরা ঘাতক মোটরসাইকেল আটক করেছি। এ ঘটনায় মোটরসাইকেল চালক ও মোটরসাইকেলে থাকা আরোহীও আহত হয়েছেন। তাদের উদ্ধার করে চমেক হাসপাতালে পাঠানো হয়েছে।

জোরারগঞ্জ হাইওয়ে থানা পুলিশের ইনচার্জ (ওসি) সোহেল সরকার বলেন, সড়ক দুর্ঘটনায় নিহতের খবর কেউ জানায়নি। বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।

;

মিয়ানমারের গোলাগুলির শব্দে টেকনাফ সীমান্তে আতঙ্ক

ছবি: বার্তা২৪.কম

কক্সবাজারের টেকনাফ সীমান্তের ওপারে মিয়ানমার থেকে আবারও গোলাগুলি ও মর্টার শেলের শব্দ ভেসে আসছে। এতে আতঙ্কে আছেন টেকনাফের হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়ন সীমান্তের স্থানীয় বাসিন্দারা।

বৃহস্পতিবার (১‌১ এপ্রিল) দিবাগত রাত ১টা থেকে শুক্রবার (১২ এপ্রিল) সকাল পর্যন্ত টেকনাফের কয়েকটি সীমান্তে ভারী মর্টার শেলের শব্দে আতঙ্কে রাত কাটে স্থানীয়দের।

স্থানীয়দের দাবি, নিজেদের অস্তিত্ব রক্ষায় মিয়ানমার সরকারি বাহিনীর সঙ্গে আরাকান আর্মির সংঘর্ষ চলছে। এতে টেকনাফের হোয়াইক্যং উত্তর পাড়া, লম্বাবিল, উনচিপ্রাং, কাঞ্জর পাড়া, হ্নীলা, মোলভী পাড়া, ওয়াব্রাং, ফুলের ডেইল, চৌধুরী পাড়া, জালিয়া পাড়া এলাকায় সীমান্তের ওপারে থেমে থেমে গুলি ও মর্টার শেলের শব্দ পাওয়া গেছে। হোয়াইক্যং ও হ্নীলা সীমান্তের পূর্বে মিয়ানমার কুমিরহালি, নাইচদং, কোয়াংচিগং, শিলখালী, নাফপুরা এ গ্রামগুলোতে গৃহযুদ্ধ চলছে।

হোয়াইক্ষং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ আনোয়ার বলেন, ঈদের দিন থেকে টানা ২দিন ধরে থেমে থেমে মর্টার শেল ও গুলির শব্দ ভেসে আসছে। এতে স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মোহাম্মদ আলী বলেন, মর্টার শেল ও গুলির শব্দে কাঁপছে সীমান্ত এলাকা। বজ্রপাতের মতো শব্দ হয়। এতে মানুষের নির্ঘুম রাত কাটছে।

;

কোম্পানীগঞ্জে রাস্তার পাশ থেকে রক্তাক্ত মরদেহ উদ্ধার

ছবি: সংগৃহীত

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় (কোম্পানীগঞ্জ-কাঠালবাড়ী) রাস্তার পাশের খাল থেকে বাবুল ইসলাম বাবলু (৪৮) নামের একজনের রক্তাক্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। তিনি উপজেলার উত্তর ইসলামপুর গ্রামের তাজুল ইসলামের ছেলে।

শুক্রবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ৬টায় কাঠালবাড়ী রাস্তার থ্রি-স্টার মিলের পাশ থেকে কোম্পানীগঞ্জ ফায়ার সার্ভিস মরদেহটি উদ্ধার করে।

এদিকে, বাবুল ইসলামের মৃত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। তার ব্যবহৃর মোটরসাইকেলটি রাস্তার পাশের একটি গাছের সাথে ধাক্কা লাগা অবস্থায় পাওয়া যায়। মাথায় জখম ও পা ভাঙ্গা অবস্থায় গাছের পাশে খালের পানিতে পাওয়া যায়।

পরিবারের দাবি-কেউ পরিকল্পিতভাবে বাবুলকে হত্যা করেছে। তবে, পুলিশ বলছে-দুর্ঘটনা নাকি হত্যা তা এখন বলা যাচ্ছে না।

কোম্পানীগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ নবকুমার সিংহ জানান, সকাল সাড়ে ৬টায় একটি মোটরসাইকেল দুর্গটনার খবর পেয়ে ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করি। প্রাথমিক ভাবে দেখে মনে হয়েছে- দুর্ঘটনা। তবে বিষয়টি পুলিশ খতিয়ে দেখছে।

কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর আহমদ জানান, দুর্ঘটনা নাকি হত্যা তা এখন বলা যাচ্ছে না। বিষয়টি তদন্ত করা হচ্ছে। লাশের সুরতহাল প্রতিবেদন করে ময়না তদন্তের জন্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *