আন্তর্জাতিক

ইরানের হামলার আশঙ্কা: শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসছেন নেতানিয়াহু

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলা মোকাবিলার প্রস্তুতির জন্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে শুক্রবার (১২ এপ্রিল) এই বৈঠক হতে পারে।

খবরে আরও বলা হয়েছে, নেতানিয়াহু ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে করতে যাচ্ছেন। বৈঠকে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও প্রধান বিরোধী নেতা বেনি গান্তজও উপস্থিত থাকতে পারেন।

বিবিসির মার্কিন পার্টনার সিবিএস নিউজকে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, শুক্রবার ইরানি হামলা হতে পারে।

এক অজ্ঞাত কর্মকর্তা বলেছেন, এই হামলায় শতাধিক ড্রোন, কয়েক ডজন ক্রুজ ক্ষেপণাস্ত্র ও হয়ত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলে সামরিক স্থাপনাকে নিশানা করা হতে পারে।

এক মার্কিন কর্মকর্তা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে এখন ইঙ্গিত দেওয়া হয়েছে যে কয়েক দিনের মধ্যে ইসরায়েলি ভূখণ্ডে প্রতিশোধমূলক হামলা চালাতে পারে ইরান। তবে ইসরায়েলি ভূখণ্ডের বাইরে দেশটির স্বার্থসংশ্লিষ্ট অবস্থানেও হামলা করতে পারে তেহরান।

তিনি বলেছেন, পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে এই হামলা হতে পারে। দেশের দক্ষিণ বা উত্তরে সম্ভাব্য হামলা মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

উল্লেখ্য, ১ এপ্রিল সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় ১৩ জন নিহত হন। কনস্যুলেটে হামলায় বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা প্রাণ হারান। তাদের মধ্যে কুদস্ ফোর্সের একজন সিনিয়র কমান্ডার ছিলেন। সিরিয়া ও লেবাননে বাহিনীর কার্যক্রম দেখভাল করতেন তিনি। ইরান এর প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *