সারাদেশ

লেবানন ও ইয়েমেন থেকেও ইসরায়েলে হুতিদের হামলা

ডেস্ক রিপোর্ট: লেবানন ও ইয়েমেন থেকেও ইসরায়েলে হুতিদের হামলা

ছবি: সংগৃহীত

ইরানের পাশাপাশি ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ইসরায়েলের দিকে একাধিক ড্রোন ছুড়েছে। ব্রিটিশ নিরাপত্তা কোম্পানি অ্যামব্রে এই তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় শনিবার (১৩ এপ্রিল) রাতে এই হামলা চালানো হয়। ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ এ খবর জানিয়েছে।

ব্রিটিশ নিরাপত্তা কোম্পানি অ্যামব্রে বলেছে, ইয়েমেনের ইরানপন্থি হুথি বিদ্রোহীরা ইসরায়েলের দিকে ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

রয়টার্সের জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ড্রোন দিয়েও ইসরায়েলে হামলা করেছে হুথিরা। লেবানন থেকে রকেট হামলার ঘটনায় উত্তর ইসরায়েলে সাইরেন বাজানো হয়েছে।

এদিকে ইরানের ড্রোন উৎক্ষেপণের খবরের কিছুক্ষণ আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলের প্রতিরক্ষামূলক ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এরপরই হামলার জবাব দিতে সরাসরি ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান।

জলদস্যুদের হাতে জিম্মি ২৩ নাবিকসহ মুক্তি পেল এমভি আবদুল্লাহ

ছবি: সংগৃহীত

সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি হওয়ার একমাস পর এমভি আবদুল্লাহ ২৩ নাবিকসহ মুক্তি পেয়েছে। জাহাজটি এখন সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওয়ানা হয়েছে।

শনিবার (১৩ এপ্রিল) দিবাগত রাতে জাহাজটির মালিকপক্ষ কেএসআরএমের মিডিয়া অ্যাডভাইজর মিজানুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমাদের সব নাবিক মুক্ত হয়েছেন। রোববার (১৪ এপ্রিল) দুপুর ১২টায় কেএসআরএমের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।’

গত ১২ মার্চ বাংলাদেশ সময় বেলা দেড়টায় মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে এমভি আবদুল্লাহকে জিম্মি করে দস্যুরা। পরে জাহাজটি সোমালিয়ার উপকূলে নিয়ে যাওয়া হয়। সেখানে এতদিন ধরে নোঙর করা ছিল জাহাজটি। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজটি জিম্মি করার ৯দিনের মাথায় দস্যুদের পক্ষ থেকে মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়। যদিও মুক্তিপণের বিষয়ে এতদিন মালিকপক্ষ কিছুই জানায়নি। তবে ঈদের দিন সব নাবিককে হাসিমুখে ছবি তুলতে দেখে অনেকেই ধারণা করেছিলেন সমাঝোতা হয়তো শেষ পর্যায়ে। এখন নাবিকেরা মুক্ত হওয়ায় সেই ধারণাই সঠিক হলো।

৪৫ হাজার ৬৫৩ ডেডওয়েট টন (ডিডব্লিউটি) ওজনের বাল্ক ক্যারিয়ার এমভি আবদুল্লাহর মোট দৈর্ঘ্য (এলওএ) ১৮৫ দশমিক ৭৪ মিটার এবং প্রস্থ ৩০ দশমিক ৪ মিটার।

;

ড্রোন এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রের পর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান  

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে লক্ষ্য করে ইরান থেকে ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়ার পর শক্তিশালী ও দ্রুতগতির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান।

এখন পর্যন্ত শতাধিক ড্রোন ইসরায়েলের দিকে এগিয়ে আসছে। ইসরায়েলের বিমানবাহিনী ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে। টাইমস অব ইসরায়েল এ খবর জানিয়েছে।

রোববার (১৪ এপ্রিল) অবৈধ দখলদার ইসরায়েলকে লক্ষ্য করে প্রথমে শতাধিক ড্রোন ছোড়ে ইরান। যেগুলো ইসরায়েলে পৌঁছাতে ৯ ঘণ্টার মতো সময় লাগবে। এরপর ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়ে তারা৷ যেগুলো অবৈধ দখলদারদের অবকাঠামোতে দুই ঘণ্টার মধ্যে আঘাত হানার কথা রয়েছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ শনিবার এক প্রতিবেদনে জানিয়েছিল, ইরান থেকে ছোড়া উচ্চ গতিসম্পন্ন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মাত্র ১২ মিনিটে ইসরায়েলে আঘাত হানতে সক্ষম। যদি ইসরায়েলিরা তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে এসব ক্ষেপণাস্ত্র আটকে দিতে না পারে তাহলে বড় ক্ষয়ক্ষতির শিকার হবে ইসরায়েল।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা সংবাদমাধ্যম সিবিএস নিউজকে জানিয়েছিলেন, ইরান ১০০ ড্রোন এবং কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইসরায়েলে হামলা চালাবে। তাদের সেই গোয়েন্দা তথ্য সত্য বলে প্রমাণিত হয়েছে।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এরপরই হামলার জবাব দিতে সরাসরি ইসরায়েলে হামলার প্রস্তুতি শুরু করে ইরান।

;

ইসরায়েলের উপর ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে লক্ষ্য করে ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, শনিবার (১৩ এপ্রিল) ইরানি হামলা শুরুর পর তিনি এই নিন্দা জানান।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, এই হামলা উত্তেজনা বৃদ্ধি এবং মধ্যপ্রাচ্য অস্থিতিশীল করার ঝুঁকি উসকে দিতে পারে। ইরান আবারও প্রমাণ করেছে, তারা নিজের চারপাশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়।

তিনি আরও বলেছেন, ইসরায়েল এবং জর্ডান ও ইরাকসহ সব আঞ্চলিক অংশীদারের পাশে থাকা অব্যাহত রাখবে যুক্তরাজ্য।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের মিত্রদের পাশাপাশি আমরা পরিস্থিতি স্থিতিশীল করতে এবং আরও উত্তেজনা রোধ করতে জরুরিভাবে কাজ করছি। কেউ আর রক্তপাত দেখতে চায় না।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এরপরই হামলার জবাব দিতে সরাসরি ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান।

;

ইসরায়েলকে লক্ষ্য করে হামলা শুরু করেছে ইরান

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালানো শুরু করেছে ইরান। চার মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তা এই তথ্য অ্যাক্সিওসকে জানিয়েছেন।

সামরিক তথ্য বিষয়ক মার্কিন ওয়েবসাইট এক্সিওস রোববার (১৪ এপ্রিল) জানিয়েছে, ইসরায়েলকে লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ছুড়েছে ইরান।

প্রথমবারের মতো ইরান তার মাটি থেকে ইসরায়েলের বিরুদ্ধে আক্রমণ শুরু করেছে। তবে কি লক্ষ্য করে তা ছোঁড়া হয়েছে তা স্পষ্ট নয় বলে এক্সিওস এর ওয়েবসাইটে বলা হয়েছে।

এদিকে, ইরান থেকে ইসরায়েলকে লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ছোড়ার বিষয়টি নিশ্চিত করেছেন ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি।

তিনি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ছুড়েছে ইরান। এগুলো ইসরায়েলের দিকে ছুটে আসছে। বিমান বাহিনী ড্রোনগুলোর ওপর নজর রাখছে। যেগুলো আসতে কয়েক ঘণ্টা সময় লাগবে।’

ইরান থেকে ড্রোনগুলো ইসরায়েলের দিকে আসলেও এখন পর্যন্ত সেখানে সতর্কতামূলক সাইরেন বেজে উঠেনি। জানা গেছে, যদি ড্রোনগুলো ইসরায়েলের ভেতর প্রবেশ করতে সক্ষম হয় তখন সতর্কতামূলক সাইরেন বাজানো হবে।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ জানিয়েছে, যুক্তরাষ্ট্র প্রথমে ড্রোন ছোড়ার বিষয়টি শনাক্ত করে। এরপর তাৎক্ষণিকভাবে তারা এ ব্যাপারে ইসরায়েলকে অবহিত করে।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এরপরই হামলার জবাব দিতে সরাসরি ইসরায়েলে হামলার প্রস্তুতি শুরু করে ইরান।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *