আন্তর্জাতিক

এবার লেবানন থেকে ইসরায়েলে হামলা চালাচ্ছে হামাস

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের সামরিক আগ্রাসনের বিরুদ্ধে শুধু গাজা থেকেই নয়, লেবানন থেকেও পাল্টা জবাব দিতে শুরু করেছে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। গাজার পাশাপাশি এবার লেবানন থেকেও ইসরায়েলে হামলা চালাতে শুরু করেছে হামাস। পাল্টা জবাব দিচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, সোমবার দক্ষিণ লেবানন থেকে উত্তর ইসরাইলে হাইফায় ১৬ টি সিরিজ রকেট ছুঁড়েছে বলে জানায় হামাস। এসব হামলায় কোন ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে কিনা সে সম্পর্কে কিছু দাবি করেনি হামাস। তবে ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, বেশিরভাগ রকেট আকাশেই নিষ্ক্রিয় করা হয়েছে।

ইসরায়েলি হামলায় গাজায় এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১০ হাজার ২২। যার মধ্যে রয়েছে ৪,১০৪ জন শিশু ও ২,৬৪১ জন নারী। আর ইসরায়েল জানিয়েছে, ৭ অক্টোবরের হামলার পর থেকে ইসরায়েলে ১,৪০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। যার বেশিরভাগই সাধারণ নাগরিক।

এদিকে ইরান সমর্থিত হিজবুল্লাহ হামাসের ‘‌বন্ধু’‌ হওয়ায় লেবাননের সঙ্গে ইসরায়েলের সীমান্তেও উত্তেজনা ছড়িয়েছে। তথ্য অনুযায়ী ইসরায়েলের আন্তঃসীমান্ত সংঘর্ষে লেবাননে অন্তত ৮১ জন মারা গেছেন। তার মধ্যে ৫৯ জন হিজবুল্লাহ যোদ্ধা রয়েছে বলে দাবি করছে ইসরায়েল।

এদিকে গাজার স্বাস্থ্য অধিদপ্তরের হিসেব অনুযায়ী ইসরায়েলের হামলায় আহতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। গাজা সিটির হাসপাতালেও হামলা চালিয়েছে ইসরায়েল। এখনও অবধি ১৯২ জন স্বাস্থ্যকর্মী হামলায় মারা গেছেন। একাধিক অ্যাম্বুল্যান্স ধ্বংস হয়েছে। একাধিক হাসপাতাল রয়েছে বন্ধ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *