সারাদেশ

চুয়াডাঙ্গায় দুই নারীর আত্মহত্যা

ডেস্ক রিপোর্ট: চুয়াডাঙ্গায় দুই নারীর আত্মহত্যা

চুয়াডাঙ্গায় দুই নারীর আত্মহত্যা

চুয়াডাঙ্গায় বিষপান করে দুই নারী আত্মহত্যা করেছেন।

রোববার (১৪ এপ্রিল) পৃথক সময়ে চুয়াডাঙ্গা সদর উপজেলায় এ ঘটনা ঘটে। ওই দুই নারী হলেন- চুয়াডাঙ্গা সদর উপজেলার ছয়ঘরিয়া গ্রামের মো. জুয়েলের স্ত্রী মমতাজ বেগম (৩৮) ও একই উপজেলার সরিষাডাঙ্গা গ্রামের আবু বক্করের স্ত্রী নিলুফা খাতুন (৪০)। তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) সেকেন্দার আলী।

পুলিশ জানায়, রোববার সন্ধ্যায় ছয়ঘরিয়া গ্রামে পারিবারিক কলহের জেরে বিষপান করেন মমতাজ বেগম। বিষয়টি বুঝতে পেরে পরিবারের সদস্যরা তাকে দ্রুত উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিয়ে আসেন। কর্তব্যরত চিকিৎসক তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে হাসপাতালে ভর্তি রাখেন। এর কিছুক্ষণ পরেই তার মৃত্যু হয়।

অপরদিকে, বিষপান করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন নিলুফা খাতুন নামের এক নারী। রোববার (১৪ এপ্রিল) মধ্যরাত আড়াইটার দিকে তার মৃত্যু হয়। এর আগে গত শুক্রবার (১২ এপ্রিল) চুয়াডাঙ্গা সদর উপজেলার সরিষাডাঙ্গা গ্রামে পারিবারিক কলহের জেরে বিষপান করেন তিনি। পরে পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করেন।

চুয়াডাঙ্গা সদর থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) সেকেন্দার আলী জানান, প্রাথমিকভাবে পারিবারিক কলহের কারণে তারা আত্মহত্যা করেছে বলে মনে হয়েছে। ওই দুই নারীর ময়নাতদন্ত শেষে লাশ তাদের পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

ঈদের চতুর্থ দিনেও চাপহীন ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক

ছবি: বার্তা২৪.কম

শেষ হলো মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। এরপর চারদিন পার হলেও ঢাকা ময়মনসিংহ মহাসড়কে ঈদ পালন শেষে ঢাকা ফেরা যাত্রীদের চাপ লক্ষ করা যায়নি।

রোববার (১৪ এপ্রিল) সন্ধ্যায় সরেজমিনে টঙ্গী থেকে ঢাকার মহাখালী বাসস্ট্যান্ড পর্যন্ত ভ্রমণ করলেও গাড়ি ও বাসে করে ঢাকায় ফেরা যাত্রীদের তেমন একটা চাপ লক্ষ করা যায়নি।

ঢাকা থেকে উত্তরবঙ্গে যাবার প্রধানতম রোড হলো মহাখালী। এখান থেকেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলার বাস ছেড়ে যায়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ময়মনসিংহ, টাঙ্গাইল, নেত্রকোণা, শেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, বগুড়া, সিরাজগঞ্জ, নওগাঁ, গাইবান্ধা, জামালপুর, কিশোরগঞ্জ, রংপুর, কক্সবাজার জেলা। তবে এদিন এই রোডে যাত্রীদের তেমন একটা চাপ দেখা যায়নি।

এদিন টঙ্গী চৌরাস্তা পার হয়ে ঢাকায় ঢোকার রাস্তা ছিলো অনেকটাই ফাঁকা। উপরে ফ্লাইওভার চালু হওয়ায় অনেক গাড়ি ফ্লাইওভারের উপর দিয়ে চলে গেলেও নিচের মত উপরেও গাড়ির চাপ তেমন লক্ষ করা যায়নি। টঙ্গীর তুরাগ নদী পার হয়ে আব্দুল্লাহপুর। আব্দুল্লাহপুর থেকে একটি রাস্তা চলে গেছে সাভারের দিকে আরেকটি ঢাকার পথে। সেখানে সবসময় যানজট লেগে থাকতে দেখা গেলেও এদিন গাড়িগুলোকেকোনো যানজট ছাড়াই পার হতে দেখা যায়।

এছাড়াও বিমানবন্দর, খিলক্ষেত, বনানী ও মহাখালীর যানজটে নগরবাসী প্রতিনিয়ত নাকাল হলেও ঈদের চতুর্থ দিনেও এসব রাস্তা অনেকটায় ফাঁকা দেখা যায়।

এর আগে, ঈদ-উল-ফিতর এর সরকারি ছুটি শুরু হয় গত মঙ্গলবার (৯ এপ্রিল) থেকে, যা শেষ হয় গত শনিবার (১৩ এপ্রিল)। তবে অনেকেই ইদের আগে সোমবার ও মঙ্গলবার বাড়তি ছুটি নিয়ে টানা ১০ দিন ছুটি ভোগ করেছেন। কারণ, এর আগে রোববার শবে কদরের এবং শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি ছিল। আবার ঈদের পর ১৩ এপ্রিল শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। আর আজ ১৪ এপ্রিল রোববার পয়লা বৈশাখ তথা বাংলা নববর্ষ উপলক্ষে ছুটি।

;

বাংলাদেশ যুদ্ধ নয়, শান্তির পক্ষে: পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ যুদ্ধ নয়, শান্তির পক্ষে এবং আমরা চাই, ইরান-ইসরায়েল উত্তেজনা নিরসনে যে সব রাষ্ট্রের ভূমিকা রাখার কথা, তারা কার্যকর ভূমিকা নিক এবং গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞ বন্ধ হোক।

রোববার (১৪ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকরা সম্প্রতি সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার বদলা হিসেবে শনিবার রাতে তেল আবিব, পশ্চিম জেরুজালেমসহ ইসরায়েল জুড়ে ইরানি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা নিয়ে প্রশ্ন করলে তিনি এ কথা বলেন।

একইসাথে মন্ত্রী ড. হাছান বলেন, ইসরায়েল সিরিয়ায় ইরানি দূতাবাসে হামলা করায় ইরান এ আক্রমণের সুযোগ পেয়েছে, অন্যথায় এটি হতো না, ইরান ‘রিটালিয়েট’ করেছে -ইরানের বক্তব্য তাই। তিনি বলেন, আমরা আশা করবো, যে সব রাষ্ট্রের ভূমিকা রাখার কথা, তারা ইরান-ইসরায়েল উত্তেজনা নিরসনে এবং গাজায় যে নির্বিচারে মানুষ হত্যা হচ্ছে, অবিলম্বে সেই হত্যাযজ্ঞ বন্ধে কার্যকর ব্যবস্থা নেবে। আমরা কখনোই যুদ্ধ-বিগ্রহের পক্ষে নই, আমরা শান্তির পক্ষে।

এ সময় উপস্থিত সাংবাদিকদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান পররাষ্ট্রমন্ত্রী। তদের আরেক প্রশ্নে অপহৃত বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ উদ্ধার বিষয়ে তিনি বলেন, সরকার ও সংশ্লিষ্টদের সর্বাত্মক তৎপরতায় দ্রুততম সময়ের মধ্যে জিম্মি নাবিক ও জাহাজ নিরাপদে উদ্ধার হয়েছে। জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের দিকে ১০০ নটিক্যাল মাইল এগিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের একটি জাহাজ এমভি আব্দুল্লাহ’র সহযাত্রী হয়েছে। সবার পাশাপাশি কেএসআরঅএম গ্রুপকেও ধন্যবাদ দেই, তারাও অত্যন্ত সক্রিয় ছিল।

;

উপজেলা ভোটের মনোনয়ন জমার শেষ সময় সোমবার

ছবি: বার্তা২৪.কম

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় শেষ হচ্ছে আগামীকাল সোমবার (১৫ এপ্রিল)।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, প্রথম ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ১৫২ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে।

এই ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, মনোনয়নপত্র অনলাইনেই দাখিল করতে হবে। জামানতের টাকাও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে পারবেন প্রার্থীরা। কাজেই সম্পূর্ণ সিস্টেমটাই অনলাইনে হবে।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল ২১ এপ্রিল শেষ সময়, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪-২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ প্রতীক বরাদ্দ ২ মে। আর ১৬১ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

এই ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারি রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ভোটারের সংখ্যা ৫ লাখের বেশি যেখানে সেখানে একাধিক সহকারি রিটার্নিং অফিসার নিয়োজিত থাকবেন।

চার ধাপের উপজেলা ভোটের পরবর্তী দুই ধাপের নির্বাচন ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হতে পারে।

;

আবারও দেশে বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

ছবি: বার্তা২৪.কম

৭৫ এ আওয়ামী সরকার বাকশাল কায়েম করেছিল, তার পুনরাবৃত্তি করে আজ আবারো তারা দেশে বাকশাল কায়েম করছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (১৪ এপ্রিল) রুহিয়া থানা বিএনপির আয়োজনে বিকেলে রুহিয়ায় জেলা বিএনপির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মরহুম তৈমুর রহমানের স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন ।

মির্জা আলমগীর বলেন, দেশে আজ কোন স্বাধীনতা নেই। দেশের মানুষ আজ দেশের ভেতরেই পরাধীনভাবে জীবন যাপন করছে। বিরোধী দল করলেই বা বিরোধী মতের হলেই আজ দেশের সাধারণ মানুষকেও এ দেউলিয়া সরকার আসামী বানিয়ে দেয়। এ ফ্যাসিষ্ট সরকার সাধারণ মানুষের বেঁচে থাকার সব অধিকার হরণ করেছে।  

তিনি বলেন, এ সরকার আজ দেউলিয়া হয়ে গিয়েছে যার প্রমাণ মেলে তাদের রাষ্ট্র পরিচালনা দেখে। তারা রাষ্ট্রযন্ত্র ছাড়া কোন কাজই করতে পারেনা। তারা এমন দেউলিয়া হয়ে গিয়েছে যে আজ পুলিশ দিয়ে দেশ পরিচালনা করতে হচ্ছে তাদের। তাদের দেউলিয়াত্ব এতটাই বেড়েছে যে তা ঢাকতে তারা এমন তামাশার নির্বাচন করেছে। ১৪ সালে সাধারণ মানুষ নির্বাচন থেকে মুখ ফিরিয়ে নিলেও তারা জয়ী হয়, আবার ১৮ এর নির্বাচন তারা আগের রাতেই করে ফেলে, এবার ডামি প্রার্থী দিয়ে ডামি নির্বাচন করেছে। আওয়ামীলীগ আর আওয়ামীলীগ নেই তারা আজ পুরো দেউলিয়া হয়ে গিয়েছে।

মির্জা ফখরুল আরোও বলেন, আমার নামে ১১১ টি মামলা রয়েছে আর আমাকে জেলে যেতে হয়েছে প্রায় ১১ বার। এ বৃদ্ধ বয়সেও আমাকে এমন হাস্যকর মামলা গুলো দিয়ে হেনস্থা করছে তারা। মেগা প্রজেক্ট এর নামে মেগা দুর্নীতি গুলোর বিষয়ে আমরা কথা বলি তাই এমন হাস্যকর মামলা খেতে হচ্ছে আমাদের। দেশের ব্যাংক গুলোকে এ সরকার শেষ করে দিয়েছে। নানা সরকারী বেসরকারী নিয়োগের টাকা খেয়ে আর ব্যাংক এর টাকা চুরি করেই এ সরকার আর সরকারের লোকেরা টিকে থাকছে। আমরা এমন দেশ চাইনি। এমন দেশ গড়ার জন্যও আমরা যুদ্ধ করিনি।

বেগম জিয়া সম্পর্কে তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া ভীষণ অসুস্থ্য। তার অতিসত্তর লিভার ট্রান্সপ্লান্ট করা খুব জরুরি। নাহলে তাকে আর বাঁচানো যাবেনা। অথচ তার চিকিৎসা নিয়েও সরকার নানা টালবাহানা করছে। 

পরিশেষে ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মরহুম তৈমুর রহমানের কথা স্মৃতিচারণ করে তিনি বলেন, আমরা প্রায় ৩২ বছর এক সাথে পথ চলেছি। আমি রাজনীতি করতে গিয়ে দূরে চলে গেলাম আর ঠাকুরগাঁওকে রেখে গেলাম তৈমুর সাহেবের কাছে। তিনি বেঁচে থাকতে বলতেন ,“এমন দেশ আমরা চাইনি আর এমন দেশ গড়ার জন্য আমরা যুদ্ধ করিনি। আমরা তাজা রক্ত দিয়ে যুদ্ধ করেছি দেশ আর দেশের মানুষকে স্বাধীন দেখতে। তা আর দেখতে পারছি না।” 

রুহিয়া থানা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল জব্বারের সভাপতিত্বে এ সময় আরো বক্তব্য দেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমিন, অ্যাডভোকেট আব্দুল হালিম সহ দলটির অন্যান্য নেতা কর্মীরা।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *