আন্তর্জাতিক

যুদ্ধ সমাপ্তির সময় এখনই: জাতিসংঘ

ডেস্ক রিপোর্ট: যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে ফিরে আসার এখনই সময় বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ইসরায়েলে ইরানের হামলাকে লক্ষ্য করে রোববার (১৪ এপ্রিল) সন্ধ্যায় নিরাপত্তা পরিষদের এক ভাষণে তিনি এ মন্তব্য করেছেন।

তিনি বলেন, এ অঞ্চলের (মধ্যপ্রাচ্য) জনগণ আরো একটি বিপর্যয়কর পূর্ণামাত্রার বাস্তব যুদ্ধের মুখোমুখি। এখনই সময় এই উত্তেজনাকে প্রশমিত করা। তা না হলে এই অঞ্চল বা বিশ্ব আর কোনো যুদ্ধ বহনে সক্ষম হবে না।

তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্য আরেকটি বাস্তব বিপজ্জনক পূর্ণামাত্রার যুদ্ধের মুখে। এই উত্তেজনা হ্রাসের জন্য তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আহ্বান জানান।

তিনি যে মিটিংয়ে এ আহ্বান জানিয়েছেন সেই একই মিটিংয়ে ইরানের বিরুদ্ধে সম্ভাব্য সব রকম নিষেধাজ্ঞা দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানায় ইসরায়েল।

শনিবার কমপক্ষে ৩০০ ক্ষেপণাস্ত্র ইসরাইলের দিকে ছোড়ে তেহরান। তবে ইসরাইল এর জবাব কিভাবে দেবে তা পরিষ্কার নয়। কিন্তু যুদ্ধকালীন মন্ত্রিপরিষদের মন্ত্রী বেনি গান্টজ বলেন, উপযুক্ত সময়ে এর জন্য প্রকৃত মূল্য পরিশোধ করতে হবে ইরানকে। তবে ইসরাইলকে সাবধান করেছে ইরান। তারা বলেছে, যদি তাদের দিকে আর কোনো হামলা চালানো হয়, তাহলে কড়া জবাব দেয়া হবে। এর প্রেক্ষিতে ইরানের বিরুদ্ধে প্রতিশোধ নিতে উত্তেজনাকে আর না বাড়াতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন অ্যান্তোনিও গুতেরেস।

ইসরায়েলি রাষ্ট্রদূত গিলাদ এরদান উত্তপ্ত ওই মিটিংয়ে বলেন, কাউন্সিলকে এখনই পদক্ষেপ নিতে হবে। ইরানের এই সন্ত্রাসী কাজের বিরুদ্ধে নিন্দা জানাতে হবে। এখন সবার চোখ ইসরায়েলের দিকে। তিনি বলেন, খুব দেরি হয়ে যাওয়ার আগেই ইরানের বিরুদ্ধে সম্ভাব্য সব রকম নিষেধাজ্ঞা দিতে হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *