সারাদেশ

সিডনিতে গির্জায় পাদ্রীসহ ৪ জনকে ছুরিকাঘাত

ডেস্ক রিপোর্ট: সিডনিতে গির্জায় পাদ্রীসহ ৪ জনকে ছুরিকাঘাত

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার সিডনির ক্রাইস্ট দ্য গুড শেফার্ড গির্জায় বক্তৃতা দেওয়ার সময় একজন পাদ্রীসহ চারজনকে ছুরিকাঘাত করা হয়েছে। 

স্থানীয় সময় সোমবার (১৫ এপ্রিল)  রাতে ওয়াকেলি শহরতলিতে এই ঘটনা ঘটেছে বলে স্থানীয় গণমাধ্যমের বরাতে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

পুলিশ জানিয়েছে, ছুরিকাঘাতের শিকার কারও আঘাতই প্রাণঘাতী নয়। এ ঘটনায় একজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে এবং তাকে জিজ্ঞাসাবাদ চলছে। তবে এই হামলায় কী অস্ত্র ব্যবহার করা হয়েছিল তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি।

পাদ্রীর বক্তৃতা সরাসরি সম্প্রচার করা ভিডিওতে হামলার আগে কালো পোশাক পরা এক ব্যক্তিকে পাদ্রীর কাছে আসতে দেখা গেছে। এরপর হামলাকারী তার ডান হাতে ধরা ছুরি দিয়ে পাদ্রীকে হামলা করতে উদ্যত হলে কয়েকজন ব্যক্তি সেখানে এগিয়ে যান। এরপর চিৎকারও শোনা গেছে।

পুলিশ এক বিবৃতিতে বলেছে যে, আহত ব্যক্তিদের কারও জীবনই সংশয়ের মুখে নেই। নিউ সাউথ ওয়েলস অ্যাম্বুলেন্স প্যারামেডিকদের দ্বারা আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে। আহতদের বয়স ২০ থেকে ৭০ বছর। জনসাধারণকে হামলাস্থল এড়িয়ে যেতে বলা হয়েছে।

একই শহরের একটি শপিং মলে মাত্র দুইদিন আগে ছয়জন নিহত হওয়ার পরই ঘটল ছুরিকাঘাতের এই ঘটনা। শপিং মলে পুলিশের গুলিতে নিহত হয় হামলাকারী। এই দুই ঘটনার মধ্যে কোনো সংযোগ আছে কিনা তা এখনো জানা যায়নি।

ইরান হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে ইসরায়েল

ছবি: সংগৃহীত

ইরানের ইসরায়েল হামলার জবাবে এবার ইরান হামলার চূড়ান্ত পরিকল্পনা করেছে বলে জানিয়েছে ইসরায়েল।

রোববার (১৪ এপ্রিল) বিষয়টি জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। এর আগে শনিবার গভীর রাতে ইসরায়েলে চালানো হামলার জবাবে এই পাল্টা হামলার পরিকল্পনা করেছে দেশটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

চলতি বছরের ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা হয়। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হন। ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে। 

জবাবে শনিবার ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। শনিবার রাতে আইডিএফ জানায়, ইরান ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। সেই হামলায় ইসরায়েলের একটি গোয়েন্দা কেন্দ্র ও একটি বিমান ঘাঁটি ধ্বংস করার দাবি করেছে ইরান। 

এবার ইরানি হামলার পাল্টা জবাব দেওয়ার পরিকল্পনা করেছে ইসরায়েল। আইডিএফ রোববার রাতে জানিয়েছে, পশ্চিমা বিশ্বের নেতাদের সতর্কবার্তা সত্ত্বেও ইসরায়েল ইরানে হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে। আইডিএফ বলেছে, ‘পশ্চিমা নেতাদের সতর্কতা সত্ত্বেও যুদ্ধ মন্ত্রিসভা ইরানের বিরুদ্ধে আক্রমণাত্মক ও প্রতিরক্ষামূলক পদক্ষেপ অনুমোদন করেছে।’ 

ইরানি হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বলেছিলেন, ইরানের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধ না নিতে। একই সঙ্গে তিনি নেতানিয়াহুকে তার দেশের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে সতর্কতার সঙ্গে ভাবারও পরামর্শ দেন। 

বাইডেনের পরামর্শ মেনে ইসরায়েল যদিও তাৎক্ষণিকভাবে ইরানে আক্রমণ করেনি, তবে ইসরায়েল বলেছে, ইরানে নিজের বেছে নেওয়া উপায় ও সময়ে হামলার অধিকার ইসরায়েলের আছে। জাতিসংঘে পাঠানো এক চিঠিতে ইসরায়েল আরও বলেছে, ইরান ইসরায়েলে আক্রমণের মধ্য দিয়ে বিপৎসীমার সব রেখাই অতিক্রম করেছে।

ইসরায়েলি মন্ত্রী বেনি গান্তজ জানিয়েছেন, ‘ইসরায়েল ইরানকে জবাব দেবে তবে অবশ্যই অতি দ্রুত নয়। ইরানের মুখোমুখি হতে আমরা একটি আঞ্চলিক জোট গড়ে তুলব। ইরানকে চূড়ান্ত মূল্য দিতে হবে এবং আমরা সঠিক উপায়ে এটি নিশ্চিত করব।’

ইসরায়েলের জাতীয় নিরাপত্তার জন্যই ইরানকে জবাব দিতে হবে উল্লেখ করে গান্তজ বলে, ইসরায়েলকে অবশ্যই এটি করতে হবে। তিনি আরও বলেন, খেলা এখনো শেষ হয়নি। আঞ্চলিক সহযোগিতার কৌশলগত জোট ও পুনর্বিন্যাস অবশ্যই জোরদার করা উচিত, বিশেষ করে এই সময়ে।

;

ওমানে আবহাওয়াজনিত দুর্ঘটনায় নিহত ১২

ছবি: সংগৃহীত

ওমানে আবহাওয়াজনিত দুর্ঘটনায় কমপক্ষে ১২ জন প্রাণ হারিয়েছে। দেশটির উত্তর আ’শরকিয়াহ অঞ্চলে সংগঠিত এসব দুর্যোগে নিখোঁজ পাঁচ নাগরিককে খুঁজে বের করার অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা এখনও অব্যাহত রয়েছে।

রোববার (১৪ এপ্রিল) দেশটির বার্তাসংস্থা সিনহুয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ওমানের জরুরী ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় কমিটির অনুসন্ধান ও উদ্ধার সেক্টরের বরাত দিয়ে বলা হয়, স্রোতের তোড়ে যানবাহন ভেসে যাওয়ায় তাদের মৃত্যু ঘটে।
প্রতিবেদনে আরও বলা হয়, নিহতদের মধ্যে প্রাপ্তবয়স্ক দুইজন এবং নয়জন শিক্ষার্থী এবং একজন বিদেশী নাগরিক রয়েছে। 

;

সাইপ্রাসে পুলিশি অভিযানে বাংলাদেশির মৃত্যু!

ছবি: সংগৃহীত

সাইপ্রাসের লিমাসোলে একটি ভবনে সম্প্রতি পরিচালিতহ এক পুলিশি অভিযানে এক বাংলাদেশি নিহতের ঘটনা ঘটেছে।। ঝুঁকিপূর্ণ ওই এপার্টমেন্ট ভবনের ৫ম তলায় বসবাসরত ১১ বাংলাদেশির একজন আনিসুর রহমান (২৩) এ অভিযানে মারা যান।

সাইপ্রাস মেইলের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলান হয়, লিমাসোলে সিআইডি অফিসের বাইরে প্রতিবাদ হিসেবে কিছু ম্যাসেজ ব্যবহার করা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, অভিযান চালানোর সময় বাংলাদেশি নাগরিকদের ওপর আক্রমণ চালিয়েছে এবং আইন লঙ্ঘন করেছে পুলিশ।

একজন বিক্ষোভকারী বলেছেন, ‘হঠাৎ যখন আমাদের ফ্ল্যাটে কিছু আগন্তুক আসে, তখন আমরা সবাই ঘুমাচ্ছিলাম। তারা এসেই দরজা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে। এ সময় আমাদের কেউ কেউ জেগে যায়।’

টেক্সট ম্যাসেজে তিনি আরও বলেন, ‘দরজা ভাঙ্গার শব্দ পেয়ে ভয়ে ভীত হয়ে যাই আমরা। ভিতরে প্রবেশ করে পুলিশ বলতে থাকে, তারা পুলিশের অভিবাসন বিভাগের লোক। কিন্তু তারা সাদা পোশাকে থাকায় আমরা চিনতে পারিনি। পুলিশ কর্মকর্তারা কক্ষে প্রবেশ করেই আমাদের ওপর হামলা করে। তারা নির্যাতন করতে থাকে এবং আমাদের দিকে অশ্লীল শব্দ ব্যবহার করতে থাকে। প্রথমে তারা একটি বেডরুমে প্রবেশ করে। সেখান থেকে তিনজনকে গ্রেফতার করে। দ্বিতীয় কক্ষটি ছিল তালাবদ্ধ। তারা এর দরজা ভেঙ্গে ভিতরে প্রবেশ করার চেষ্টা করে। আমরা জানতে চাই- আমাদের অপরাধ কি? তারা আমাদের সঙ্গে এমন আচরণ করছে কেন? কেন আমাদের এক ভাইকে মেরে ফেলা হলো?’

অন্যদিকে আনিসুর রহমান মারা যাওয়ার পর থেকে ভিন্ন কথা বলে আসছে পুলিশ। তারা দাবি করেছে, প্রথমে দু’জন কর্মকর্তা দরজায় নক করেন। ভিতরে প্রবেশের আগে সম্মতি নেন। কিন্তু আনিসুর রহমান পঞ্চম তলার জানালা থেকে লাফিয়ে পড়েন। এতে তার মৃত্যু হয়। ২২ বছর বয়সী আরেকজন বারান্দা থেকে লাফিয়ে পড়ে। তার অবস্থা আশঙ্কাজনক। তাকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। 

শুক্রবার থেকে এ ঘটনার নিন্দা করে নিরপেক্ষ তদন্ত করতে আবেদন করা হয়েছে।

;

মধ্যপ্রাচ্যের ‘আন্দোলন’ এড়াতে সবকিছু করবে ফ্রান্স

ছবি: সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, ফ্রান্স মধ্যপ্রাচ্যের আন্দোলন এড়াতে যে কোনো ধরনের সাহায্য করবে। ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র ও  ড্রোন হামলার পর  সোমবার (১৫ এপ্রিল) তিনি এই কথা বলেন।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

তিনি বিএফএমটিভি নিউজ চ্যানেলকে বলেন, ‘ব্যাপক ধংসযজ্ঞ এড়াতে আমরা সব কিছু করব।’
উল্লেখ্য, শনিবার গভীর রাতে ওই হামলার সময় ইরান কর্তৃক জর্ডানের আকাশসীমা লঙ্ঘন প্রতিহত করতে ফরাসি জেট সাহায্য করেছে। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *